অটিজম সম্মেলনে যোগ দিতে ভুটান গেলেন প্রধানমন্ত্রী

9

এমএনএ রিপোর্ট : আন্তর্জাতিক অটিজম সম্মেলনে যোগ দিতে তিন দিনের সরকারি সফরে ভুটান গেলেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

আজ মঙ্গলবার বেলা পৌনে ১১টার দিকে প্রধানমন্ত্রী ও তার সফরসঙ্গীদের নিয়ে ড্রুক এয়ারের একটি ফ্লাইট হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দর ছেড়ে যায়।

পারো বিমানবন্দরে পৌঁছানোর পর বাংলাদেশের প্রধানমন্ত্রীকে অভ্যর্থনা জানান ভুটানের প্রধানমন্ত্রী শেরিং তোবগে ও থিম্পুতে ঢাকার রাষ্ট্রদূত যিষ্ণু রায় চৌধুরী।

বিমানবন্দরে তাকে গার্ড অব অনার দেয়া হয়। এরপর মোটর শোভাযাত্রা করে প্রধানমন্ত্রীকে থিম্পুর লো মেরিডিয়ান হোটেলে নিয়ে যাওয়া হয়। সফরের পুরোটা সময় তিনি এ হোটেলেই থাকবেন।

বিকালে প্রধানমন্ত্রীকে ভুটানে রাজকীয় প্রাসাদে আনুষ্ঠানিকভাবে বরণ করে নেয়া হবে। সেখানে ভুটানের রাজা জিগমে খেসার নামগিল ও রানি জেটসান পেমার সঙ্গে দেখা করবেন শেখ হাসিনা।

এরপর দ্বিপক্ষীয় বৈঠকে বাংলাদেশের নেতৃত্ব দেবেন শেখ হাসিনা, ভুটানের পক্ষে নেতৃত্ব দেবেন প্রধানমন্ত্রী শেরিং তোবগে।

সফরে বাংলাদেশ ও ভুটানের মধ্যে ছয়টি চুক্তি এবং সমঝোতা স্মারক (এমওইউ) সই হওয়ার কথা রয়েছে।

এছাড়া প্রধানমন্ত্রী হেজো-তে বাংলাদেশ দূতাবাসের নতুন চ্যান্সেরি ভবনের ভিত্তিস্থাপনও করবেন। সেখানে জমিটি ভুটান সরকার বাংলাদেশকে দিয়েছে।

সফরে অটিজম বিষয়ে আন্তর্জাতিকভাবে কাজ করে যাওয়া প্রধানমন্ত্রীর কন্যা সায়মা ওয়াজেদ রয়েছেন। তিনিও অটিজম সচেতনতা সম্মেলনে যোগ দেবেন।

প্রধানমন্ত্রীর সফরসঙ্গীদের মধ্যে রয়েছেন প্রধানমন্ত্রীর আন্তর্জাতিক সম্পর্ক বিষয়ক উপদেষ্টা ড. গওহর রিজভী, স্বাস্থ্য প্রতিমন্ত্রী জাহিদ মালিক এবং জাতীয় উপদেষ্টা অটিজম ও নিউরোডেভেলপমেন্টাল ডিজঅর্ডার বিষয়ক কমিটির চেয়ারপারসন।