অনেক কিছু গোপন করেছে সরকার : রুহুল কবির

এমএনএ রিপোর্ট : প্রাণঘাতী করোনা ভাইরাস (কভিড-১৯) প্রতিরোধে আওয়ামী লীগ সরকার যথাযথ পদক্ষেপ না নিয়ে অনেক কিছু গোপন করেছে বলে অভিযোগ করেছেন বিএনপির সিনিয়র যুগ্ম-মহাসচিব রুহুল কবির রিজভী।

আজ সোমবার সকালে নয়াপল্টনে বিএনপির কেন্দ্রীয় কার্যালয়ের সামনে করোনা ভাইরাস প্রতিরোধে মাস্ক ও স্যানিটাইজার বিতরণকালে এ অভিযোগ করেন তিনি।

ডক্টরস অ্যাসোসিয়েশন অব বাংলাদেশ (ড্যাব) এর ঢাকা মহানগর উত্তরের উদ্যোগে এসব সামগ্রী বিনামূল্যে বিতরণ করা হয়।

রিজভী বলেন, ‘সরকারের এমপি-মন্ত্রীরা বলে যাচ্ছে তারা করোনার চাইতে শক্তিশালী! আসলে তারা মানুষের জন্য কিছুই করেনি। তারা মানুষকে বিপর্যয়ের দিকে ঠেলে দিতে শক্তিশালী। মিথ্যা কথা বলা ও চাপাবাজিতে শক্তিশালী।’

‘মানুষকে মৃত্যুর দিকে ঠেলে দিতে তারা শক্তিশালী। তারা মানুষের দুর্যোগকালে সঠিক সময়ে মোকাবিলা করতে শক্তিশালী নয়। সুতরাং যারা জনগণের ভোটে নির্বাচিত নয়, তারা মানুষের জন্য ভালো পদক্ষেপ নিতে পারে না’ বলেন তিনি।

বিএনপির এই মুখপাত্রের অভিযোগ, প্রাণঘাতী করোনা ভাইরাস সারা বিশ্বে মহামারি আকারে ছড়ালেও বাংলাদেশে এটা মোকাবিলায় দায়িত্বহীনতার পরিচয় দিয়েছে আওয়ামী লীগ সরকার। তারা মানুষকে রক্ষায় কোনো পদক্ষেপ নেয়নি।

তিনি বলেন, সরকার বলছে হোম কোয়ারেন্টাইনের কথা। তারা বিমানবন্দরে যাত্রীর শরীরে সিল মেরে দিচ্ছে যে সেলফ হোম কোয়ারেন্টাইনে থাকতে হবে। কিন্তু এই সিল তো এক গোসলেই মুছে যাচ্ছে। তাছাড়া ওই ব্যক্তি যদি বাড়িতে থাকেন তাহলে তো পরিবারের অন্যরাও ঝুঁকিতে থাকবে। সুতরাং এ বিষয়ে সরকার কোনো বক্তব্য নেই।

রিজভী বলেন, আমরা একটা ক্রান্তিকাল অতিক্রম করছি। শতাব্দীর পর এত বড় মহাদুর্যোগ বিশ্বে আর আসেনি। আমরা জাতীয়তাবাদী দল ও দর্শনে যারা বিশ্বাসী তারা দুর্যোগকালে মানুষের পাশে দাঁড়িয়েছি। কিন্তু দুর্যোগময় পরিস্থিতি মোকাবিলার জন্য সরকারের যে দায়-দায়িত্ব ছিল সেটি তারা পালন করেনি।

‘ফলে এখন একটি মহা-দুর্যোগ ধেয়ে আসার সুযোগ করে দিয়েছে সরকার। আজকে চিকিৎসকরা কোনটা নিউমোনিয়া আর কোনটা করোনা সেটি নির্ণয় করতে পারছে না। কেননা চিকিৎসকরা সেই প্রস্তুতি নেয়নি। সরকার ভিন্ন খাতে ব্যস্ত থাকার কারণে আজকে লাখ লাখ মানুষ বিভিন্ন বন্দর দিয়ে দেশে ঢুকেছে। তাদের করোনা শনাক্তের কোনো পরীক্ষার ব্যবস্থা করেনি’ যোগ করেন তিনি।

রিকশাচালক, পথচারী ও সাধারণ মানুষের মাঝে মাস্ক ও স্যানিটাইজার এবং করোনা ভাইরাস প্রতিরোধে করণীয় শীর্ষক জনসচেতনতামূলক লিফলেট বিতরণ করেন রিজভী।

এ সময় ড্যাবের সভাপতি অধ্যাপক ডা. হারুন আল রশিদ, ঢাকা উত্তর ড্যাবের সভাপতি ডা. সরকার মাহবুব আহমেদ শামীম, বেসরকারি ডেন্টাল ও মেডিকেল কলেজ ছাত্রদলের সভাপতি রাকিবুল ইসলাম আকাশসহ বিভিন্ন পর্যায়ের নেতাকর্মীরা উপস্থিত ছিলেন।

x

Check Also

মৃতের সংখ্যা ২১ হাজার ছাড়াল, আক্রান্ত পৌঁনে ৫ লাখ 

এমএনএ ইন্টারন্যাশনাল ডেস্ক : প্রতি মুহূর্তে বাড়ছে নভেল করোনা ভাইরাসে আক্রান্ত ও মৃতের সংখ্যা। এই ...

Scroll Up