অবশেষে ছাড়পত্র পেল বহুল আলোচিত ‘ডুব’

74

এমএনএ বিনোদন ডেস্ক : বহুল আলোচিত ‘ডুব’ চলচ্চিত্রটি মুক্তি পাবে কি না তা নিয়ে একটা সময় সংশয় তৈরি হয়েছিল। অবশেষে তা গতকাল মঙ্গলবার দূর হয়েছে। সব বাধা আর অনিশ্চয়তা কাটিয়ে ৮ আগস্ট সেন্সর ছাড়পত্র পেয়েছে ছবিটি।

আর এ বিষয়টি গণমাধ্যমকে নিশ্চিত করেছেন সেন্সর বোর্ডের সদস্য ইফতেখার উদ্দিন নওশাদ। তিনি সে সময় প্রদর্শক সমিতির এজিএম এ ছিলেন।

কথা প্রসঙ্গে তিনি বলেন, ‘আমি জানতে পেরেছি ছবিটি গতকাল মঙ্গলবার সেন্সর ছাড়পত্র পেয়েছে। তবে একটু আনুষ্ঠানিকতা বাকি রয়েছে। কাল-পরশুর মধ্যে বাকিটা হয়ে যাবে। তবে ছবিটির পরিচালক আর প্রযোজনা প্রতিষ্ঠানটিকে এখনও বিষয়টি আনুষ্ঠানিকভাবে জানানো হয় নি।’

এ নিয়ে ছবিটির পরিচালক মোস্তফা সরওয়ার ফারুকী বলেন, ‘আমি এখনও আনুষ্ঠানিকভাবে কিছু জানি না। যখন জানব তখন সবাইকে জানাব।’

নির্মাণ কাজ শেষে গত ১২ ফেব্রুয়ারি সেন্সর বোর্ডে জমা দেওয়া হয় ছবিটি। আর ১৫ ফেব্রুয়ারি সিনেমাটিকে ‘নো অবজেকশন সার্টিফিকেট’ দেয় সেন্সর বোর্ড। ফের ১৬ ফেব্রুয়ারি এক চিঠির মাধ্যমে ডুব সংশ্লিষ্টদের সিনেমাটির সার্টিফিকেট বাতিল করার বিষয়ে জানানো হয়। তবে সরওয়ার ফারুকী বরাবরই শাওনের অভিযোগ অস্বীকার করে এসেছেন।

ডুব ছবিতে অভিনয় করেছেন বলিউডের অভিনেতা ইরফান খান, বাংলাদেশের তিশা, রোকেয়া প্রাচী ও ভারতের পার্নো মিত্র।

গত বছর ছবির শুটিং শেষে বিভিন্ন গণমাধ্যমে সংবাদ বেরিয়েছিল, ছবিটি এ দেশের জনপ্রিয় কথাসাহিত্যিক হুমায়ূন আহমেদের জীবনীনির্ভর।

এই আশঙ্কা থেকে গত ১৩ ফেব্রুয়ারি সেন্সর বোর্ডে একটি চিঠি দেন হুমায়ূন আহমেদের স্ত্রী মেহের আফরোজ শাওন। তাতে তিনি শঙ্কা প্রকাশ করেন, ডুব ছবিটি তার প্রয়াত স্বামী কথা সাহিত্যিক হুমায়ূন আহমেদের জীবনীনির্ভর কি না, তা বিবেচনায় রাখার জন্য।

কারণ, গত বছর ভারত ও বাংলাদেশের কিছু সংবাদমাধ্যমকে এ ছবিরই কয়েকজন শিল্পী এমন তথ্য দিয়েছিলেন। এরপরই জটিলতার মধ্যে আটকে যায় ছবিটি। ডুব ছবিটি বাংলাদেশ থেকে প্রযোজনা করেছে জাজ মাল্টিমিডিয়া ও ভারত থেকে এসকে মুভিজ। ছবির সহ প্রযোজক ইরফান খান। ডুব রাশিয়ার ৩৯তম মস্কো আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবে ‘কমেট সান জুরি প্রাইজ’ পুরস্কার জিতেছে।