আখেরি মোনাজাতে বন্ধ থাকবে যেসব রাস্তা

61
এমএনএ রিপোর্ট : বিশ্ব ইজতেমায় আখেরি মোনাজাতের কারণে আজ শনিবার মধ্যরাত থেকে গাজীপুরের টঙ্গী মহাসড়ক ও ইজতেমা ময়দানের আশপাশের এলাকায় সব ধরনের যান চলাচল বন্ধ থাকবে।
আখেরি মোনাজাত শেষ না হওয়া পর্যন্ত এই নিষেধাজ্ঞা বলবত থাকবে বলে জানিয়েছেন গাজীপুরের পুলিশ সুপার হারুন অর রশিদ।
টঙ্গীর তুরাগ তীরে আগামীকাল রবিবার বেলা ১১টায় মুসলিম উম্মাহর শান্তি-সমৃদ্ধি কামনা করে আখেরি মোনাজাতের মধ্য দিয়ে শেষ হবে তাবলিগ জামাতের বিশ্ব ইজতেমার প্রথম পর্ব।
আজ শনিবার দুপুরে ইজতেমা ময়দানের পুলিশ কন্ট্রোলরুমে এক সংবাদ সম্মেলনে পুলিশ সুপার বলেন, আজ শনিবার মধ্যরাত থেকে আখেরি মোনাজাত পর্যন্ত গাজীপুরে চান্দনা চৌরাস্তা থেকে ঢাকার পথে সব ধরনের যান চলাচল বন্ধ থাকবে। ঢাকা থেকে উত্তরাঞ্চল ও ময়মনসিংহগামী সব যান আবদুল্লাহপুরের পর আর যেতে পারবে না, তবে বিকল্প পথে চলতে পারবে’।
আখেরি মোনাজাত শেষ হওয়ার পর ওই রাস্তাগুলোর যান চলাচলের জন্য খুলে দেওয়া হবে বলে জানান তিনি।
গতকাল শুক্রবার ফজরের নামাজের পর শুরু হয়েছে এবারের বিশ্ব ইজতেমার প্রথম দফা। আগামীকাল রবিবার আখেরি মোনাজাতের মধ্য দিয়ে শেষ হবে প্রথম পর্বের ইজতেমা। চার দিন বিরতি দিয়ে ১৯ জানুয়ারি শুরু হবে বিশ্ব ইজতেমার দ্বিতীয় পর্ব, ২১ জানুয়ারি আখেরি মোনাজাতের মধ্য দিয়ে শেষ হবে এবারের ইজতেমা।
আগামীকাল রবিবার বেলা ১১টার মধ্যে বাংলাদেশি আলেম হাফেজ মাওলানা মো. যোবায়ের এবারের ইজতেমার আখেরি মোনাজাত করবেন। এবারই প্রথমবারের মতো বাংলায় মোনাজাত করছেন এ দেশীয় কোনো আলেম।
সাধারণত ইজতেমার আখেরি মোনাজাত পরিচালনা করে আসছেন দিল্লি থেকে আসা শীর্ষ আলেমরা। এবার মাওলানা সাদকে নিয়ে বিতর্ক উঠায় ঢাকায় এসেও তিনি ইজতেমায় অংশ নিতে পারেননি। তার স্থলে মোনাজাত পরিচালনা করবেন মাওলানা মোহাম্মদ যোবায়ের।
ইজতেমার মুরব্বি গিয়াস উদ্দিন জানান, প্রচণ্ড কুয়াশা আর শৈত্যপ্রবাহ উপেক্ষা করে ইজতেমায় আগত মুসল্লিরা ধর্মীয় বয়ান শুনছেন। আজ শনিবার বাদ ফজর বয়ান পেশ করেন বাংলাদেশি আলেম মাওলানা নূরুর রহমান।
পুলিশ জানায়, ইজতেমায় নিরাপত্তা বাড়ানোর পাশাপাশি গোয়েন্দা নজরদারি বাড়ানো হয়েছে। মাঠের ভেতরে সাদা পোশাকধারী আইনশৃঙ্খলা বাহিনীর সদস্যরা অবস্থান করছেন। ইজতেমাকে কেন্দ্র করে যেকোনো ধরনের অপ্রীতিকর ঘটনা এড়াতে র‌্যাব-পুলিশ সতর্ক রয়েছে।
১৯৬৫ সাল থেকে চলে আসা বিশ্ব ইজতেমার ৫৩তম আসর এবার অনুষ্ঠিত হচ্ছে। রবিবার প্রথম পর্বের আখেরি মোনাজাতের পর আগামী শুক্রবার শুরু হবে দ্বিতীয় পর্ব। পরের রবিবার আখেরি মোনাজাতে শেষ হবে ইজতেমা।