আগামীকাল থেকে শুরু হচ্ছে ঢাবির ভর্তিযুদ্ধ

এমএনএ ক্যাম্পাস রিপোর্ট : আগামীকাল শুক্রবার (১৩ সেপ্টেম্বর) থেকে শুরু হচ্ছে ঢাবির ভর্তিযুদ্ধ। এবার ঢাকা বিশ্ববিদ্যালয়ে ২০১৯-২০২০ শিক্ষাবর্ষের ১ম বর্ষ স্নাতক (সম্মান) শ্রেণির ভর্তি পরীক্ষা বিজনেস স্টাডিজ অনুষদভুক্ত ‘গ’ ইউনিটের পরীক্ষার মধ্য দিয়ে শুরু হবে। সকাল ১০টা থেকে সাড়ে ১১টা পর্যন্ত বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসের ৫৬টি কেন্দ্রে অনুষ্ঠিত হবে এ পরীক্ষা।

বাংলাদেশের সর্বোচ্চ বিদ্যাপীঠ ঢাকা বিশ্ববিদ্যালয় (ঢাবি) হওয়ায় এখানে প্রতিদ্বন্দ্বিতা আরও বেশি।বিশ্ববিদ্যালয়টিতে দীর্ঘদিন ধরে একটি মানবণ্টনে এই পরীক্ষা অনুষ্ঠিত হয়ে আসলেও এবার যুক্ত হয়েছে নতুন নিয়ম। ফলে ভর্তিচ্ছু হাজারও শিক্ষার্থীদের মাঝে যেমন উচ্ছ্বাস কাজ করছে, আবার নতুন নিয়মে কেমন হবে পরীক্ষা, এর জন্য উদ্বেগও কাজ করছে।

এ বছর ‘গ’ ইউনিটে ১২৫০টি আসনের জন্য ভর্তিচ্ছু আবেদনকারীর সংখ্যা ২৯ হাজার ৫৮জন। ২০১৮-১৯ শিক্ষাবর্ষে সমান সংখ্যক আসনের বিপরীতে ২৭ হাজার ৫৩৪ জন আবেদন করেছিলেন। প্রতি আসনে লড়েন ২২ জন। এবার প্রতি আসনের বিপরীতে লড়বেন ২৩ জন ভর্তিচ্ছু।

এ দিন ঢাবি উপাচার্য অধ্যাপক ড. মো. আখতারুজ্জামান পরীক্ষা কেন্দ্র পরিদর্শন করবেন। ভর্তি পরীক্ষার সিট-প্ল্যান বিশ্ববিদ্যালয়ের admission.eis.du.ac.bd ওয়েবসাইট থেকে জানা যাবে।

৭৫ নম্বরের নৈর্ব্যক্তিক ও ৪৫ নম্বরের লিখিত পদ্ধতির মাধ্যমে এবার ঢাকা বিশ্ববিদ্যালয়ে নতুন নিয়মে ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে। ৯০ মিনিটের পরীক্ষা। নৈর্ব্যক্তিক পরীক্ষার জন্য ৫০ মিনিট এবং লিখিত পরীক্ষার জন্য সময় থাকবে ৪০ মিনিট।

প্রতিটি নৈর্ব্যক্তিকের জন্য ১.২৫ নম্বর বরাদ্দ থাকবে। প্রতিটি ভুল উত্তরের জন্য কাটা যাবে ০.২৫ নম্বর। লিখিত অংশে প্রশ্নের মান ২ থেকে ৫-এর মধ্যে হবে। পরীক্ষায় পাস করতে হলে প্রার্থীকে নৈর্ব্যক্তিক অংশে ৩০ এবং লিখিত অংশে ১২ নম্বরসহ মোট ৪৮ নম্বর পেতে হবে। বিষয়ভিত্তিকভাবেও পরীক্ষার্থীদের পাস করতে হবে।

এদিকে, বিগত কয়েক বছর ধরে বিশ্ববিদ্যালয়ের ভর্তি পরীক্ষার প্রশ্ন ফাঁস, জালিয়াতি করে বেশকিছু শিক্ষার্থী পরীক্ষায় উত্তীর্ণ হওয়ার প্রমাণ মেলে। সুনির্দিষ্ট অভিযোগের পরিপ্রেক্ষিতে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ শতাধিক শিক্ষার্থীকে কয়েক দফায় বহিষ্কারও করে। যা নিয়ে অভিভাবক মহলে উদ্বেগ রয়েছে।

x

Check Also

আজ বুধবারের দিনটি আপনার কেমন যাবে?

এমএনএ ফিচার ডেস্ক : আজ ১৭ সেপ্টেম্বর ২০১৯, বুধবার। নতুন সূর্যালোকে আজ বুধবারের দিনটি আপনার ...

Scroll Up