আজ গুগলের ১৮তম জন্মদিন

এমএনএ সাইটেক ডেস্ক : আজ ১৬ সেপ্টেম্বর ১৮ বছর পা রাখলো টেক জায়ান্ট গুগলের। ১৯৯৮ সালে গুগলের জন্ম। জন্মেই ইন্টারনেট জগতে বিপ্লব ঘটিয়েছিল গুগল। নিত্যনতুন সেবা আর ফিচারের দ্বারা এখনও পৃথিবীর সবচে বড় সার্চ ইঞ্জিন। বিশ্বের সবচেয়ে বড় এই সার্চ ইঞ্জিনের বয়স এখন ১৮ বছর।

18th Happy Birthday Google1

মজা করে অনেকেই বলছে গুগল “প্রাপ্তবয়স্ক” হলো। মজার ব্যাপার হলো, ‘গুগল’ নামকরণ হয়েছিল একটা ভুল থেকে! একটি ফ্রেজ, ‘Just Google it’। ভুল ধরার পরও সংস্থাটি আর নাম পরিবর্তন করেননি কারণ এর মধ্যেই “গুগল” বেশ মজাদার শব্দ হিসেবে পরিচিত হয়েছে। তাই সার্চ ইঞ্জিনটির নামই হয়ে যায় গুগল।

বাকিটা ইতিহাস। গুগল এতটাই জনপ্রিয় হয়েছে যেন ইন্টারনেটের প্রতিশব্দ হলো ‘গুগল’! আর একটা কথা প্রায় প্রচলিত হয়ে গেছে যে গুগল কাউকে ফেরায় না। অর্থাৎ আপনি যা কিছু লিখুন গুগল আপনাকে কিছু না কিছু রেজাল্ট দেবে। এই দীর্ঘ ১৮ বছরে গুগল শব্দটার সঙ্গে যেন ওতপ্রোতভাবে জড়িয়ে গিয়েছে অত্যাধুনিক তথ্যপ্রযুক্তি।

18th Happy Birthday Google

আজ থেকে ১৮ বছর আগে নিছকই সার্চ ইঞ্জিন হিসেবে যাত্রা শুরু করেছিল গুগল। বর্তমানে বিশাল সাম্রাজ্যের অধিপতি। এখন সার্চ ইঞ্জিন ছাড়াও স্মার্টফোনের জন্য অ্যান্ড্রয়েড অপারেটিং সিস্টেম, স্মার্টফোন, অ্যান্ড্রয়েড ও পিসির জন্য বিভিন্ন সফটওয়্যার, সামাজিক যোগাযোগের জন্য ‘গুগল প্লাস’- সবই এই ১৮ বছরের ফসল।

গুগলের সাথে যদি তার ১৮তম জন্মদিন সেলিব্রেট করতে চান তবে এখনই ‘Google in 1998’ টাইপ করে সার্চ দিন। দেখুন ম্যাজিক। অ্যান্ড্রয়েড ফোনে সেটিংস-এ গিয়ে ‘About us’ অপশনে যান। softwear info সিলেক্ট করে কিছুক্ষণ চেপে রাখুন। শুরু হবে রঙের খেলা।

18th Happy Birthday Google 2

বিশেষ বিশেষ দিন উদযাপনে যে গুগলের জুড়ি নেই। আপনার গুগল অ্যাকাউন্ট থাকলে সে আপনাকে জন্মদিনে শুভেচ্ছা জানাবে। আপনার হোমপেইজ সারাদিন সে কথা বলবে। কোনো জাতীয় কিংবা আন্তর্জাতিক দিবস, কোনো বিখ্যাত ব্যক্তির জন্ম/মৃত্যুদিবস, পৃথিবী বদলে দেওয়া কোনো আবিষ্কার, দুনিয়া কাঁপানো কোনো খেলা ইত্যাদি দিনে গুগল তার লোগো পরিবর্তন করে। যা গুগলকে আরও বেশি মানুষের কাছে নিয়ে গেছে।

x

Check Also

চলতি সপ্তাহটি আপনার কেমন যাবে তা জেনে নিন

এমএনএ ফিচার ডেস্ক : চলতি সপ্তাহের ২৩ ফেব্রুয়ারি থেকে ২৯ ফেব্রুয়ারি ২০২০ পর্যন্ত এই সাত ...

Scroll Up