আনন্দ উৎসবে তৈরি করুন কাশ্মীরি পোলাও

এমএনএ ফিচার ডেস্ক : ঈদ উৎসবকে সামনে রেখে আমরা ঘরেই তৈরি করি উপাদেয় সব খাবার। এমন আনন্দ উৎসবে তৈরি করতে পারেন কাশ্মীরি পোলাও।

পোলাও খেতে আমরা সবাই ভালোবাসি। বিশেষ করে ভোজনরসিকদের কাছে পোলাও একটি জিভে জল আনা খাবারের নাম। এই পোলাওয়ের আছে নানা ধরন। তেমনই একটি পদ কাশ্মীরি পোলাও। চলুন রেসিপি শিখে নিই। রেসিপিটি পাঠিয়েছেন দেশের বিশিষ্ট রন্ধনশিল্পী  সেলিনা শেলী

প্রয়োজনীয় উপকরণ : পোলাওয়ের চাল ২ কাপ, ঘি আধা কাপ, নারকেল দুধ ১ কাপ, গুঁড়া দুধ ২ টেবিল চামচ, আদাবাটা ১ চা-চামচ, রসুনবাটা আধা চা-চামচ, নাট পেস্ট ১ টেবিল চামচ, লেমন রাইন্ড ১ চা-চামচ, আপেল, আঙুর, চেরি, কিশমিশ ও গাজর ২-৩ কাপ, ক্যাশোনাট ২ টেবিল চামচ, এলাচি ও দারুচিনি ৪-৫ পিস, পেঁয়াজ কুচি আধা কাপ, চিনি ১ চা-চামচ এবং পেঁয়াজ বেরেস্তা আধা কাপ।

প্রস্তুত প্রণালি : চাল ধুয়ে ১০ মিনিট ভিজিয়ে রাখতে হবে। পাত্রে ঘি দিয়ে পেঁয়াজ কুচি, গরমমসলা, আদা-রসুন পেস্ট দিয়ে একটু নেড়ে চালের দেড় গুণ অর্থাৎ ২ কাপ পানি ও ১ কাপ নারকেলের দুধ মিশিয়ে দিয়ে জ্বাল দিতে হবে। ফুটে উঠলে গুঁড়া দুধ, নাট পেস্ট ও ভেজানো চাল দিতে হবে। চাল ও পানি সমান হলে অর্ধেক কিউব কাটফ্রুটস দিয়ে ১০ মিনিটের জন্য দমে বসাতে হবে। ১০ মিনিট পর বাকি ফল, ক্যাসোনাট ও বেরেস্তা চিনি দিয়ে ভেঙে পোলাওয়ের মধ্যে ছড়িয়ে দিতে হবে। লেমন রাইন্ড দিয়ে পাঁচ মিনিট পর গরম-গরম পরিবেশন।

x

Check Also

ঢাকার ক্যাসিনোতে প্রতি রাতেই ১২০ কোটি টাকার জুয়া

এমএনএ রিপোর্ট : বিদেশে নয় এবার খোদ রাজধানী ঢাকায় ৬০টি অবৈধ ক্যাসিনো রমরমাভাবে চলছে। ক্যাসিনো ...

Scroll Up