আন্তর্জাতিক গণতন্ত্র দিবস আজ

এমএনএ ডেস্ক রিপোর্ট : আজ ১৫ সেপ্টেম্বর, আন্তর্জাতিক গণতন্ত্র দিবস। জাতিসংঘ ২০০৭ সাল থেকে সদস্যভুক্ত দেশগুলোতে গণতন্ত্র সম্পর্কে আগ্রহ সৃষ্টি এবং গণতন্ত্র চর্চাকে উৎসাহিত করার জন্য প্রচলিত একটি বিশেষ দিন পালনের ঘোষণা দেয়। এরপর থেকেই জাতিসংঘের সাধারণ পরিষদের উদ্যোগে প্রতিবছর ১৫ সেপ্টেম্বর আন্তর্জাতিক গণতন্ত্র দিবস পালিত হয়ে আসছে।

এই দিবসটি উপলক্ষ্যে দেওয়া এক বাণীতে জাতিসংঘের মহাসচিব বলেন, বিগত শতাব্দীগুলোর যেকোনো সময়ের তুলনায় গণতন্ত্র এখন অপেক্ষাকৃত বেশি চাপের মধ্যে রয়েছে। এ কারণে এই আন্তর্জাতিক দিবসে আমাদের উচিত গণতন্ত্রকে শক্তিশালী করতে সম্ভাব্য উপায় এবং যে পদ্ধতিগত চ্যালেঞ্জগুলো গণতন্ত্রকে বাধাগ্রস্ত করার চেষ্টা করছে সেগুলোর সমাধান অনুসন্ধান করা।

জাতিসংঘ সূত্রে জানা যায়, ১৯৮৮ সালে ফিলিপাইনের প্রেসিডেন্ট কোরাজন সি একুইনো গণতন্ত্র নবায়ন ও পুনরুদ্ধারের আন্তর্জাতিক কনফারেন্সে এর সূচনা ঘটান। প্রাথমিকভাবে সরকার, সংসদ সদস্য ও সিভিল সোসাইটির সদস্যদের অংশগ্রহণ নিশ্চিত করার লক্ষ্যে আন্তঃসরকারি ফোরাম গঠন করা হয়। এ সম্মেলনে গণতন্ত্রের নীতি ও মূল্যবোধকে বিশ্বব্যাপী কার্যকরভাবে প্রয়োগের লক্ষ্যে কর্মপরিকল্পনা ঘোষণা করা হয়। সম্মেলনের আলোকে কাতার আন্তর্জাতিক গণতন্ত্র দিবস প্রতিষ্ঠার জন্য জাতিসংঘের সাধারণ পরিষদে একটি প্রস্তাব উপস্থাপন করে।

পরবর্তী সময়ে আলোচনাক্রমে জাতিসংঘ সাধারণ পরিষদ ২০০৭ সালের ৮ নভেম্বর গৃহীত এ/৬২/৭ নং রেজ্যুলেশনের অনুবলে প্রতিবছর ১৫ সেপ্টেম্বর আন্তর্জাতিক গণতন্ত্র দিবস পালনের সর্বসম্মত সিদ্ধান্ত গ্রহণ করা হয়।

গণতন্ত্র এমন একটি শাসনব্যবস্থা, যেখানে প্রত্যেক নাগরিকের নীতিনির্ধারণ বা সরকারি প্রতিনিধি নির্বাচনের ক্ষেত্রে সমান ভোট বা অধিকার আছে। গণতন্ত্রে আইন প্রস্তাবনা, প্রণয়ন ও তৈরির ক্ষেত্রে সব নাগরিকের অংশগ্রহণের সমান সুযোগ রয়েছে, যা সরাসরি বা নির্বাচিত প্রতিনিধির মাধ্যমে হয়ে থাকে।

জাতিসংঘের এ বছরের প্রতিপাদ্যে বলা হয়েছে: অন্তর্ভুক্তি ও অংশগ্রহণ গণতন্ত্রের ভিত্তি: গণতন্ত্র যে জনমানুষের প্রশ্ন সেই ব্যাপারটাকে আবারও সামনে নিয়ে আসা এবারের গণতন্ত্র দিবসের অঙ্গীকার। গণতন্ত্রকে শান্তি, স্থিতিশীলতা, উন্নয়ন ও মানবাধিকারের প্রাথমিক ভিত্তি আখ্যা দিয়ে ইউএন-এর ওয়েবে বলা হয়েছে, অন্তর্ভুক্তি, সমানাধিকার ও অংশগ্রহণের ভিত্তিতেই গণতন্ত্র প্রতিষ্ঠিত হয়।

জাতিসংঘ ঘোষিত ‘আন্তর্জাতিক গণতন্ত্র দিবস’ পালন করবে বিএনপিসহ দেশের বিরোধী দলগুলো। বিএনপি দেশের গণতন্ত্র, মানবাধিকারসহ প্রাসঙ্গিক বিষয়ে সংবাদ সম্মেলন করবে। আজ বিকেল ৫টায় গুলশানে চেয়ারপারসনের কার্যালয়ে সংবাদ সম্মেলনে দলের মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর উপস্থিত থাকবেন। এ উপলক্ষ্যে মাহমুদুর রহমান মান্নার নেতৃত্বাধীন নাগরিক ঐক্য একটি সেমিনারের আয়োজন করেছে আগামীকাল সোমবার।

x

Check Also

পররাষ্ট্রমন্ত্রীর ভারত সফর হঠাৎ করেই বাতিল

এমএনএ রিপোর্ট : ‘দিল্লি­ ডায়ালগ’ শুরুর আগ মুহূর্তে ভারত সফর বাতিল করেছেন পররাষ্ট্রমন্ত্রী ড. একে ...

Scroll Up