আফগানিস্তানের বিপক্ষে ব্যাটিংয়ে বাংলাদেশ

এমএনএ স্পোর্টস ডেস্ক : সেমিফাইনালের আশা জিইয়ে রাখার সংকল্প নিয়ে আফগানিস্তানের বিপক্ষে মাঠে নামছে বাংলাদেশ। টসে জিতে ফিল্ডিংয়ের সিদ্ধান্ত নিয়েছেন আফগানিস্তান অধিনায়ক গুলবাদিন নাইব। বাংলাদেশ সময় বেলা সাড়ে ৩টায় রোজ বোলে শুরু হবে ম্যাচটি।

বিশ্বকাপে এখন পর্যন্ত ছয় ম্যাচে পাঁচ পয়েন্ট ঝুলিতে পুরেছে বাংলাদেশ। সেমিফাইনালে খেলতে হলে বাকি তিন ম্যাচে জিততেই হবে বাংলাদেশকে। অর্থাৎ আফগানিস্তানের সাথে আজ জিততেই হবে। হারলেই শেষ হয়ে যাবে সেমিতে ওঠার সম্ভাবনা। এমন কঠিন সমীকরণের সামনে দাঁড়িয়ে যেকোনো কিছুর মুখোমুখি হতে প্রস্তুত বাংলাদেশ।

অন্যদিকে আফগান অধিনায়ক গুলবাদিন নাইব হুঙ্কার ছেড়ে বলে দিয়েছেন, ‘আমরা নিজেরা তো ডুবছিই, এবার বাংলাদেশকে সঙ্গে নিয়ে ডুবতে চাই।’

এই যখন অবস্থা দুই দলের, তখন হ্যাম্পশায়ারের মনোরক ক্রিকেট স্টেডিয়াম রোজ বোলে আফগান অধিনায়ক গুলবাদিন নাইবের সঙ্গে টস করতে নেমে হারতে হলো বাংলাদেশ অধিনায়ক মাশরাফি বিন মর্তুজাকে। টস জিতে বাংলাদেশকেই ব্যাটিংয়ের আমন্ত্রণ জানিয়েছেন আফগান অধিনায়ক।

ইংল্যান্ডের বিপক্ষে কেমন খেলেছে সেটা ভুলে গিয়ে, ভারতের বিপক্ষে কীভাবে খেলেছে সেটা মাথায় নিয়েই খেলতে নামবে আফগানিস্তান। তার ওপর রোজ বোল হচ্ছে পুরোপুরি স্পিনবান্ধব। রশিদ-মুজিব-নবিরা এখানে বল ঘোরালে বাংলাদেশের জন্য বিপদই হতে পারে।

আগের ম্যাচে আফগানিস্তান যে উইকেটে ভারতের বিপক্ষে খেলেছিল, সেই একই উইকেটেই আজ বাংলাদেশের বিপক্ষে খেলবে তারা। সে কারণেই টস জিতে প্রথমে ফিল্ডিং করার সিদ্ধান্ত নিয়েছেন বলে জানান আফগান অধিনায়ক গুলবাদিন নাইব। তাদের মাথায় রয়েছে, বৃষ্টি।

বৃষ্টির কারণে ম্যাচের ফল যদি ডিএল মেথডে নির্ধারণ করতে হয়, তাহলে সেই পরিস্থিতি যেন নিজেদের নিয়ন্ত্রণে থাকে, সে কারণেই ফিল্ডিংয়ের সিদ্ধান্ত বেছে নেয়া।

এই ম্যাচে বাংলাদেশ দলে অনুমিতভাবেই দুটি পরিবর্তন। মোসাদ্দেক হোসেন সৈকত এবং সাইফউদ্দীনকে ফেরানো হয়েছে। বাদ দেয়া হয়েছে রুবেল হোসেন এবং সাব্বির রহমানকে।

আফগান দলেও দুটি পরিবর্তন। হযরতুল্লাহ জাজাই এবং আফতাব আলমকে বাদ দিয়ে দলে নেয়া হয়েছে দৌলত জাদরান এবং সামিউল্লাহ সেনওয়ারিকে। সামিউল্লাহ চলতি বিশ্বকাপে এই প্রথম মাঠে নামছেন।

ম্যাচের আগে ঘুরেফিরে আসছে আফগানদের মূলশক্তি স্পিন ত্রয়ীর কথা। তবে রশিদ খান, মুজিব-উর রহমান ও মোহাম্মদ নবীদের নিয়ে গড়া প্রতিপক্ষের স্পিন আক্রমণ লাল-সবুজ জার্সিধারীদের বুকে খুব বেশি কাঁপন ধরাতে পারছে না।
পিঠের ব্যথার কারণে গত ম্যাচে অস্ট্রেলিয়ার বিপক্ষে খেলতে পারেননি তরুণ অলরাউন্ডার মোহাম্মদ সাইফউদ্দিন। তবে সুখবর হলো, অনুশীলন করেছেন তিনি। তাই আশা করা হচ্ছে আফগানদের বিপক্ষে তাকে একাদশে দেখা যেতে পারে। ডানহাতি পেসার সাইফউদ্দিন চলমান বিশ্বকাপে দারুণ খেলে ৯ উইকেট শিকার করে নিয়েছে।

এ ম্যাচে সুযোগ রয়েছে বাংলাদেশের বেশ কয়েকটি রেকর্ডের। বাংলাদেশ ক্রিকেট দলে শুধুমাত্র অধিনায়ক হিসেবে বাংলাদেশকে নেতৃত্ব দিতে নেমে আর মাত্র ২টি উইকেট সংগ্রহ করতে পারলেই অধিনায়ক হিসেবে উইকেটের সেঞ্চুরি করবেন নড়াইল এক্সপ্রেস খ্যাত মাশরাফি বিন মুর্তজা। আসরে ৫ ম্যাচে ৪২৫ রান নিয়ে খেলতে নেমে অস্ট্রেলিয়ার ডেভিড ওয়ার্নারের ৬ ম্যাচের ৪৪৭ রানকে পেছনে ফেললে আবারো এই বিশ্বকাপের সর্বোচ্চ রান সংগ্রাহকের খাতায় নাম ওঠাবেন সাকিব আল হাসান।

অন্যদিকে ভারতের সাথে ম্যাচ হারের পর প্রথম দল হিসেবে বিশ্বকাপ থেকে ছিটকে যাওয়া নিশ্চিত হয়ে গেছে আফগানিস্তানের। তবে শেষটা অবশ্যই ভালো করতে চাইবে আফগানরা।

বাংলাদেশ একাদশ :
তামিম ইকবাল, সৌম্য সরকার, সাকিব আল হাসান, মুশফিকুর রহিম, লিটন দাস, মাহমুদউল্লাহ রিয়াদ, মোসাদ্দেক হোসেন সৈকত, মোহাম্মদ সাইফউদ্দিন, মেহেদি হাসান মিরাজ, মাশরাফি বিন মর্তুজা (অধিনায়ক) ও মোস্তাফিজুর রহমান।

আফগানিস্তান একাদশ :

গুলবাদীন নাঈব (অধিনায়ক), সামিউল্লাহ শিনওয়ারী, রহমত শাহ, হাশমতউল্লাহ শহিদী, আসগর আফগান, মোহাম্মদ নবী, নাজিবুল্লাহ জাদরান, ইকরাম আলী খিল (উইকেটরক্ষক), রশিদ খান, দাওলাত জাদরান ও মুজিব উর রহমান।

x

Check Also

প্রসিকিউটর পদ থেকে তুরিন আফরোজকে অপসারণ

এমএনএ রিপোর্ট : পেশাগত অসদাচরণ, শৃঙ্খলা ও আচরণবিধি লঙ্ঘনের অভিযোগে প্রসিকিউটর ড. তুরিন আফরোজকে আন্তর্জাতিক ...

Scroll Up