আফগানিস্তান শাখার আইএস প্রধান নিহত : পেন্টাগন

31

এমএনএ রিপোর্ট : মার্কিন বাহিনীর হামলায় ইসলামিক স্টেটের (আইএস) আফগানিস্তান শাখার প্রধান আবু সাঈদ নিহত হয়েছে বলে জানিয়েছে পেন্টাগন।

গতকাল শুক্রবার পেন্টাগনের এক বিবৃতিতে বলা হয়, গত ১১ জুলাই আফগানিস্তানের উত্তরপূর্বাঞ্চলীয় প্রদেশ কুনারে মার্কিন বাহিনীর এক হামলায় আবু সাঈদ নিহত হয়।

১১ জুলাইয়ের ওই হামলায় আবু সাঈদের সঙ্গে আরও কয়েকজন জিহাদীও নিহত হয় উল্লেখ করে পেন্টাগনের বিবৃতিতে আরও বলা হয়, এ নিয়ে গত এক বছরে আইএসের আফগানিস্তান শাখার তিনজন প্রধান মার্কিন বাহিনীর অভিযানে নিহত হলো।

এ বিষয়ে পেন্টাগনের প্রধান জিম ম্যাটিস সাংবাদিকদের বলেন, আমাদের দিক থেকে এটি অবশ্যই একটি বিজয়। আফগানিস্তানের আমাদের কার্যক্রম সঠিক পথেই আছে।

সায়িদকে নিয়ে ২০১৬ সাল থেকে আফগানিস্তানে এ পর্যন্ত আইএসের তিনজন প্রধান নেতা নিহত হলেন।

২০১৬ সালে যুক্তরাষ্ট্রের ড্রোন হামলায় আফগান আইএসের প্রথম প্রধান হাফিজ সাঈদ খান নিহত হন। এরপর চলতি বছরের ২৭ এপ্রিল ‍যুক্তরাষ্ট্র ও আফগান বাহিনীর যৌথ অভিযানে তার উত্তরসূরী আব্দুল হাসিব নিহত হন। হাসিবের পরবর্তী নেতা হয়েছিলেন সদ্য নিহত সায়িদ।

যুক্তরাষ্ট্রের যুদ্ধবিমান ও বিশেষ বাহিনীর সেনাদের সহযোগিতায় গত কয়েক বছর ধরে আফগানিস্তানের সৈন্যরা দেশটির পূর্বাঞ্চলে জঙ্গিগোষ্ঠী আইএসের বিরুদ্ধে লড়াই করছে। ইসলামিক স্টেট খোরাসান (আইএস-কে) নাম নিয়ে আইএসের আফগানিস্তান শাখা ২০১৫ সাল থেকে আফগানিস্তানের সরকারি বাহিনী, যুক্তরাষ্ট্রের বাহিনী ও তালেবানদের বিরুদ্ধে লড়াই শুরু করে।সূত্র: এএফপি