আবারও তিন ফরম্যাটের র‌্যাংকিংয়ে শীর্ষে সাকিব

এমএনএ স্পোর্টস ডেস্ক : আবারও তিন ফরম্যাটে অলরাউন্ডারদের র‌্যাংকিংয়ে শীর্ষে উঠেছেন সাকিব আল হাসান। সাকিব যদিও এসব অর্জন খুব একটা গুরুত্ব দেন না, তারপরও ব্যান্ডেজ লাগিয়ে বাসায় বসে থেকে তা উদযাপনের কোনো সুযোগও নেই।
টেস্ট ও টি-টোয়েন্টিতে আগে থেকেই শীর্ষে ছিলেন সাকিব। মাঝে ওয়ানডেতে শীর্ষস্থান হারালেও আবারও পুনরুদ্ধার করেছেন। ফলে টেস্ট, ওয়ানডে, টি-টোয়েন্টি তিন ফরমেটের আন্তর্জাতিক ক্রিকেটেই এখন এক নম্বর অলরাউন্ডার বাংলাদেশের টেস্ট ও টি-টোয়েন্টি অধিনায়ক।
ত্রিদেশীয় সিরিজের ফাইনালে চোট পাওয়ায় শ্রীলঙ্কার বিপক্ষে টেস্ট খেলা হচ্ছে না সাকিবের। তবে ওই সিরিজের পারফরমেন্সই সাকিবকে ওয়ানডেতে আবারও শীর্ষে তুলেছে। সিরিজে দুই ফিফটিতে ৪০.৭৫ গড়ে ১৬৩ রান করেছেন সাকিব, ১৭.১১ গড়ে নিয়েছেন ৯ উইকেট। বর্তমানে ৩৬০ রেটিং পয়েন্ট নিয়ে এখন এক নম্বরে সাকিব আর ৩৩৯ পয়েন্ট নিয়ে দুইয়ে হাফিজ।
এদিকে অলরাউন্ডারের তালিকায় শীর্ষে ফিরলেও বোলিংয়ে আগের অবস্থানেই আছে বাঁহাতি এই স্পিনার। বর্তমানে তার অবস্থান বিশে। তবে ১২ ধাপ এগিয়ে মোস্তাফিজুর রহমান উঠেছেন ১৯ নম্বরে। ৮ ধাপ এগিয়ে ৫৮ নম্বরে রুবেল হোসেন। দুই ধাপ এগিয়ে ২৪ নম্বরে মাশরাফি মর্তুজা। দক্ষিণ আফ্রিকার ইমরান তাহির উঠে এসেছেন একে। শীর্ষে থাকা হাসান আলী নেমে গেছেন পাঁচে।
ব্যাটসম্যানদের র‌্যাঙ্কিংয়ে সাকিব এগিয়েছেন তিন ধাপ। উঠেছেন ৩০ নম্বরে। ১৬ নম্বর জায়গা ধরে রেখে র‌্যাঙ্কিংয়ে বাংলাদেশের সেরা ব্যাটসম্যান তামিম ইকবাল। ওয়ানডে ব্যাটসম্যানদের তালিকায় সবার ওপরে বিরাট কোহলি। ৪ পয়েন্ট কমে তার ঘাড়ে নিশ্বাস ফেলছেন ডি ভিলিয়ার্স।
ওয়ানডের দলীয় র‍্যাঙ্কিংয়েও পরিবর্তন আসেনি। ভারতের বিপক্ষে বিশ্বের এক নম্বর দল হিসেবেই শুরু করবে দক্ষিণ আফ্রিকা। পরিবর্তন নেই টেস্ট র‍্যাঙ্কিংয়ে। দক্ষিণ আফ্রিকার বিপক্ষে সিরিজ হারলেও শেষ টেস্টটা জিতে র‍্যাঙ্কিংয়ের শীর্ষস্থান ধরে রেখেছে ভারত।
এদিকে ত্রিদেশীয় সিরিজের ফাইনালে সাকিব চোট পাওয়ার কয়েক ঘণ্টার মধ্যেই দুই স্পিনার সানজামুল ইসলাম ও তানভীর হায়দারকে ডেকে পাঠানো হয়। তাতেও চিন্তামুক্ত হতে পারেননি নির্বাচকরা। যে কারণে পরের দিন বিকেলে নাটকীয়ভাবে সারে চার বছর পর আবদুর রাজ্জাককে জাতীয় দলে অন্তর্ভুক্ত করা হয়। ব্যাটিংয়ে তো সাকিবের অভাব পূরণ করা কঠিন হবে। ত্রিদেশীয় সিরিজে ব্যাট হাতেও দুর্দান্ত ছন্দে ছিলেন তিনি। ওই সিরিজে দুই ফিফটির কারণেই ওয়ানডেতে শীর্ষে উঠেছেন তিনি।
রিয়াদের কথায় সাকিব না থাকার হাহাকারটা ছিল। কিন্তু সাকিব যে বাংলাদেশ দলের জন্য কতটা গুরুত্বপূর্ণ সেটা আরও বেশি পরিস্কারভাবে ফুটে উঠেছে চন্ডিকা হাথুরুসিংহের কথায়। সাবেক এ কোচ কোনো রাখঢাক করেননি, ‘সাকিব এ টেস্টে খেলতে পারবে না, এটা বাংলাদেশের জন্য দুর্ভাগ্য। সে না থাকায় বাংলাদেশ কিছুটা হলেও পিছিয়ে থাকবে। একাদশ নির্বাচনে তাদের এখন সমস্যায় পড়তে হবে। তার অভাব পূরণের জন্য তাদের এখন ছোটাছুটির মধ্যে থাকবে হচ্ছে। আমার মনে হয়, এজন্যই দলে ভারসাম্য আনতে বেশ কয়েকজন স্পিনার দলভুক্ত করেছে বাংলাদেশ।’
x

Check Also

কোয়ারেনটাইনে রিয়াল মাদ্রিদ খেলোয়াড়রা, লা লিগা স্থগিত

এমএনএ স্পোর্টস ডেস্ক : বিশ্ব জুড়ে করোনা ভাইরাস দ্রুত ছড়িয়ে পড়ছে। এর সঙ্গে তাল মিলিয়ে ...

Scroll Up