আবারও প্রধানমন্ত্রী হচ্ছেন মাহাথির মোহাম্মদ

14
এমএনএ ইন্টারন্যাশনাল ডেস্ক : মালয়েশিয়ার ১৪তম সাধারণ নির্বাচনে দেশটির সাবেক প্রধানমন্ত্রী মাহাথির মোহাম্মদ নেতৃত্বাধীন পাকাতান হারাপানকে জয়ী ঘোষণা করেছে দেশটির নির্বাচন কমিশন। সে হিসেবে দেশটির আবারও প্রধানমন্ত্রী হচ্ছেন মাহাথির মোহাম্মদ।
গতকাল বুধবার স্থানীয় সময় রাত ১টা ১০ মিনিটে প্রধান নির্বাচন কমিশনার দাতুক সেরি মোহাম্মদ হাশিম আব্দুল্লাহ সাইদ এ ফলাফল ঘোষণা করেন।
নির্বাচনে ২২২ আসনে মধ্যে মাহাথির মোহাম্মদের পাকাতান হারাপান ১২৬ আসনে এবং দেশটির ক্ষমতাসীন প্রধানমন্ত্রী নাজিব রাজাকের বারিসান ন্যাশনাল ৮৮ আসনে জয় পেয়েছে।
সরকার গঠনের জন্য ৯২ বছর বয়সী সাবেক প্রধানমন্ত্রী মাহাথির মোহাম্মদকে আমন্ত্রণ জানিয়েছেন দেশটির রাজা। এখন নতুন সরকার গঠনের অপেক্ষায় সাবেক এই প্রধানমন্ত্রী।
এর আগে, গতকাল বুধবার সকাল ৮টা থেকে শুরু হওয়া ভোটগ্রহণ স্থানীয় সময় বিকেল ৫টায় শেষ হয়। প্রথমদিকে নির্বাচনে তুমুল প্রতিদ্বন্দ্বিতা হয়।
বলেছেন, তার নেতৃত্বাধীন বিরোধীদলীয় জোটই বুধবারের এ নির্বাচনে নতুন সরকার গঠনের জন্য পার্লামেন্টে পর্যাপ্ত আসন জিতেছে।
ভোটের অনানুষ্ঠানিক ফলে বিরোধী জোটের দিকেই ভোটের পাল্লা ভারি দেখা গেছে। তবে তা ক্ষমতাসীন জোটের ৬১ বছরের নিয়ন্ত্রণের অবসান ঘটানোর জন্য যথেষ্ট কি-না তা এখনো পরিস্কার বোঝা যাচ্ছে না।
মালয়েশিয়াকে উন্নতির পথে নিয়ে যাওয়া মাহাথির মোহাম্মদ এবারের নির্বাচনে নিজ দলের বিরুদ্ধেই লড়ছেন। যে দলের হয়ে মাহাথির ২২ বছর ক্ষমতায় ছিলেন, সে দলেরই প্রধানমন্ত্রী নাজিব রাজাককে ক্ষমতা থেকে টেনে নামাতে তিনি এখন বিরোধী জোটের নেতৃত্ব দিচ্ছেন।
নির্বাচন কমিশন থেকে আসা ভোটের আনুষ্ঠানিক ফলে দেখা যাচ্ছে, নাজিব রাজাকের ক্ষমতাসীন বারিসান ন্যাশিওনাল (বিএন) জোট এ পর্যন্ত পার্লামেন্টের ২২২ আসনের মধ্যে ৪২ টিতে জয় পেয়েছে। আর মাহাথিরের বিরোধীদলীয় জোট জিতেছে ৫২ টি আসনে।
কোনো দল বা জোট ১১২ আসনের সাধারণ সংখ্যাগরিষ্ঠতা পেলেই শাসনক্ষমতায় আসীন হতে পারে। মাহাথির বলেছেন, তার পাকাতান হারপান জোট এ প্রয়োজনীয় সংখ্যক আসনে জয় পেয়েছে বলেই মনে করছে।
প্রধানমন্ত্রী রাজাকের জোটের কথা উল্লেখ করে সাংবাদিকদের মাহাথির বলেন, আমাদের ভোট গণনা থেকে আমরা বুঝতে পারছি তারা অনেক পিছিয়ে পড়েছে। তারা সরকার গঠন করতে পারবে না বলেই মনে হচ্ছে।
মাহাথিরের এ দাবির ব্যাপারে ক্ষমতাসীন জোট তাৎক্ষণিক কোনো মন্তব্য করেনি।
নির্বাচন কমিশন বলছে, ভোটের কিছু ফল প্রকাশিত হয়েছে অনানুষ্ঠানিকেভাবে। সেগুলো যাচাই করা হয়নি।
কমিশনের চেয়ারম্যান মোহদ হাশিম আবদুল্লাহ সাংবাদিকদের বলেছেন, রাজনৈতিক দলগুলো যে যার বিশ্বাসমত নির্বাচনে জয় দাবি করতেই পারে। কিন্তু… অনুগ্রহ করে অপেক্ষা করুন। আমরা যত শিগগিরই সম্ভব ভোটের ফল ঘোষণা করব।
ভোটের ফল আসতে শুরু করেছে গতকাল বুধবার সন্ধ্যা থেকেই। বেশিরভাগ আসনের ভোট গণনা মধ্যরাতের আগেই শেষ হবে বলে মনে করা হচ্ছে। তবে চূড়ান্ত ফল আসতে আজ বৃহস্পতিবার সকাল পর্যন্ত অপেক্ষা করতে হতে পারে।