আশকোনায় র‍্যাবের হাতে আটক যুবকের মৃত্যু

72

এমএনএ রিপোর্ট : রাজধানীর আশকোনায় র‌্যাবের ব্যারাকে আত্মঘাতী হামলার ঘটনার সন্দেহভাজন হিসাবে আটক যুবকের মৃত্যু হয়েছে।

মৃত ঐ যুবকের নাম হানিফ মৃধা ওরফে হানিফ (৩২)। বাড়ি বরগুনার আমতলীর আমড়াগাছিয়া গ্রামে। পিতা সোবহান মৃধা।

বিমানবন্দর থানার পরিদর্শক (তদন্ত) এজাজ শফী আজ শনিবার সাংবাদিকদেরকে বলেন, শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরের পাশে মুন মুন কাবাবের পাশের জঙ্গল থেকে গতকাল শুক্রবার বিকেল চারটায় সন্দেহভাজন হিসেবে হানিফকে আটক করেন র‍্যাব-১–এর সদস্যরা। আটকের পর বিকাল সাড়ে ৫টা পর্যন্ত তাকে জিজ্ঞাসাবাদ করা হয়। একপর্যায়ে সে অসুস্থবোধ করায় তাকে কুর্মিটোলা জেনারেল হাসপাতালে নেয়া হয়। সেখানে সন্ধ্যায় তার মৃত্যু হয়।হৃদ্‌রোগে হানিফের মৃত্যু হয়েছে বলে চিকিৎসক মৃত্যু সনদে উল্লেখ করেছেন।

তিনি আরও বলেন, আজ শনিবার দুপুর ২টা ১০ মিনিটে কুর্মিটোলা জেনারেল হাসপাতাল কর্তৃপক্ষ পুলিশের কাছে লাশ বুঝিয়ে দেয়। লাশটি ময়নাতদন্তের জন্য ঢাকা মেডিক্যাল কলেজ মর্গে পাঠানো হয়।

র‌্যাব দাবি করেছে, আটকের পর হানিফ মৃধা অসুস্থ হলে তাকে কুর্মিটোলা জেনারেল হাসপাতালে ভর্তি করা হয়। ওই দিন সন্ধ্যা সাড়ে ৬টার দিকে চিকিৎসকরা তাকে মৃত ঘোষণা করেন।

আটক যুবকের মৃত্যুর ঘটনায় র‌্যাব-১ এর পরিদর্শক সেলিম খান বাদী হয়ে রাত ১টা ৩৫ মিনিটে বিমানবন্দর থানায় একটি অপমৃত্যুর মামলা দায়ের করেন।

এদিকে, র‌্যাবের ব্যারাকে আত্মঘাতি হামলার ঘটনায় গতকাল শুক্রবার রাতে বিমানবন্দর থানায় সন্ত্রাস বিরোধী আইনে র‌্যাবের এসআই রাশেদুজ্জামান বাদী হয়ে একটি মামলা করেছেন। মামলায় অজ্ঞাত ৭/৮ জনকে আসামি করা হয়েছে বলে জানিয়েছেন বিমানবন্দর থানার ওসি নূরে আযম মিয়া।

বিমানবন্দর থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) নূরে আজম মিয়া বলেন, ঢাকায় ওই ব্যক্তি কী করতেন বা কোথায় থাকতেন, সে বিষয়ে তাঁদের কাছে কোনো তথ্য নেই।

ঢাকা মেডিকেল কলেজ হাসপাতাল সূত্রে জানা যায়, হানিফ মৃধাকে পাঁচটার দিকে বিমানবন্দর থানা-পুলিশের একটি গাড়িতে করে ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালের মর্গে নিয়ে যাওয়া হয়। এ সময় সঙ্গে র‍্যাবের চারটি গাড়ি ছিল।

আধা ঘণ্টার মধ্যেই ময়নাতদন্ত শেষ করে র‌্যাব ও পুলিশ সদস্যরা হাসপাতাল থেকে চলে যান। তারা সাংবাদিকদের সঙ্গে কোনো কথা বলতে রাজি হননি।

গতকাল শুক্রবার বেলা একটার দিকে হজরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরের অদূরে র‍্যাব সদর দপ্তরের ফোর্সেস ব্যারাকে আত্মঘাতী হামলা হয়। এতে র‍্যাবের দুই সদস্য আহত হন।

গতকাল শুক্রবারের ওই হামলার পর কাউকে আটকের কথা জানানো হয়নি। আজ শনিবার ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালের মর্গে লাশ আসার পর বিষয়টি প্রকাশ পায়।

হামলার পর গতকাল শুক্রবার বেলা তিনটার দিকে দেশের সব কারাগার, অভ্যন্তরীণ ও আন্তর্জাতিক বিমানবন্দরে সতর্কতা জারি করা হয়।