আয়ারল্যান্ড সফরে নাসির, চ্যাম্পিয়নস ট্রফিতে বাদ

18

এমএনএ স্পোর্টস রিপোর্ট : ইংল্যান্ডে প্রস্তুতি ক্যাম্প ও আয়ারল্যান্ডে ত্রিদেশীয় সিরিজের দলে ফিরেছেন নাসির হোসেন। তবে বাদ পড়েছেন চ্যাম্পিয়ন্স ট্রফির বাংলাদেশ স্কোয়াড থেকে।

অনেকেই বলছেন ঘরোয়া ক্রিকেটে টানা ভালো করার পুরস্কার পেলেন পাচ্ছেন নাসির হোসেন।

চ্যাম্পিয়ন্স ট্রফির দল ঘোষণার শেষ সময় আগামী ২৫ এপ্রিল। বাংলাদেশের আগে দল ঘোষণা করেছে দক্ষিণ আফ্রিকা ও অস্ট্রেলিয়া।

সবশেষ শ্রীলঙ্কা সফরে বাংলাদেশের ওয়ানডে দল ছিল ১৭ সদস্যের। সেই দল থেকে আয়ারল্যান্ড সফরের দলে নেই কেবল শুভাগতই। নাসিরের সঙ্গে ফিরেছেন শফিউল।

নাসির ও শফিউল, দুজনই সবশেষ ওয়ানডে খেলেছেন গত অক্টোবরে ইংল্যান্ডের বিপক্ষে সিরিজে। এরপর শফিউলের বাইরে থাকার মূল কারণ ছিল চোট। টানা নিজেকে ফিট রাখতে না পারায় তাকে নিয়ে অসন্তুষ্ট ছিল নির্বাচক কমিটি। এবার এই পেসারের উপর আস্থা রেখেছেন নির্বাচকরা।

প্রধান নির্বাচক বললেন, নাসিরকে আয়ারল্যান্ড সিরিজের দলে রাখা তাকে চূড়ান্তভাবে ফেরানোরই প্রক্রিয়া। একই পজিশনে মোসাদ্দেক হোসেন ও মাহমুদউল্লাহ থাকায় চ্যাম্পিয়ন্স ট্রফির দল জায়গা পাননি নাসির। তবে আয়ারল্যান্ডে ভালো করলে বিবেচনা করা হবে চ্যাম্পিয়ন্স ট্রফিরর পরের সিরিজগুলোয়।

শ্রীলঙ্কা সফর থেকে চ্যাম্পিয়ন্স ট্রফির দলে শুভাগতর পাশাপাশি জায়গা পাননি নুরুল হাসান ও শুভাশীষ রায়।

গত বেশ কিছু দিন ধরেই বাংলাদেশের সব স্কোয়াডে মুশফিকুর রহিমের সঙ্গে বাড়তি উইকেটকিপার রাখা হয়েছে একজন। তবে চ্যাম্পিয়ন্স ট্রফির দলে কিপার মুশফিক একাই। প্রধান নির্বাচক জানালেন, মূল স্কোয়াডের অংশ না হলেও বাড়তি সদস্য হিসেবে চ্যাম্পিয়ন্স ট্রফির সময়ও দলের সঙ্গে থাকবেন উইকেটকিপার নুরুল। মুশফিকের চোট বা অন্য কোনো জরুরি প্রয়োজন হলে পাওয়া যাবে হাতের কাছেই।

কাগজে-কলমে নুরুল থাকছেন স্ট্যান্ড বাই হিসেবে। সঙ্গে আর তিন স্ট্যান্ড বাই ক্রিকেটার নাসির, শুভাশীষ ও মোহাম্মদ সাইফ উদ্দিন।

ইংল্যান্ডের সাসেক্সে ক্যাম্পের জন্য ২৬ এপ্রিল ঢাকা ছাড়বে বাংলাদেশ দল। আয়ারল্যান্ডে নিউ জিল্যান্ডকে নিয়ে ত্রিদেশীয় সিরিজে বাংলাদেশের প্রথম ম্যাচ ১২ মে স্বাগতিকদের বিপক্ষে। চ্যম্পিয়ন্স ট্রফিতে প্রথম ম্যাচ ১ জুন।

উইকেটকিপার-ব্যাটসম্যান নুরুল হাসান ও পেসার শুভাশিস রায়ের অবস্থাও একই। আয়ারল্যান্ড সফরের দলে আছেন দুজনই। চ্যাম্পিয়নস ট্রফির জন্য দেওয়া দলে দুজনেই আবার স্ট্যান্ডবাই। শ্রীলঙ্কা সফরে টি-টোয়েন্টি খেলা মোহাম্মদ সাইফউদ্দিনও ইংল্যান্ড যাবেন স্ট্যান্ডবাই হিসেবে। আয়ারল্যান্ড ও চ্যাম্পিয়নস ট্রফি—দুই জায়গাতেই বাংলাদেশ দলে ফিরেছেন পেসার শফিউল ইসলাম। দলে নেই শুভাগত হোম চৌধুরী। আয়ারল্যান্ডে ত্রিদেশীয় টুর্নামেন্ট আর ইংল্যান্ডের চ্যাম্পিয়নস ট্রফির আগে সাসেক্সের বিপক্ষে প্রস্তুতিমূলক ম্যাচ খেলবে বাংলাদেশ।

আজ বৃহস্পতিবার সকালে মিরপুর শের-ই-বাংলা স্টেডিয়ামে সংবাদ সম্মেলনে দুটি দলই ঘোষণা করেন প্রধান নির্বাচক মিনহাজুল আবেদীন। ইংল্যান্ডে ক্যাম্প ও আয়ারল্যান্ডে ত্রিদেশীয় সিরিজের দল ১৮ সদস্যের। তবে চ্যাম্পিয়ন্স ট্রফির দল আইসিসির বাধ্যবাধকতা অনুযায়ী ১৫ সদস্যের। যে দলে স্ট্যান্ডবাই আছেন চারজন।

সাসেক্স ও আয়ারল্যান্ড সফরের বাংলাদেশ দল: মাশরাফি বিন মুর্তজা, সাকিব আল হাসান, মুশফিকুর রহিম, তামিম ইকবাল, মাহমুদউল্লাহ, রুবেল হোসেন, ইমরুল কায়েস, নাসির হোসেন, শফিউল ইসলাম, সৌম্য সরকার, সাব্বির রহমান, মোস্তাফিজুর রহমান, তাসকিন আহমেদ, মোসাদ্দেক হেসেন, নুরুল হাসান, মেহেদী হাসান মিরাজ, শুভাশিস রায়, সানজামুল ইসলাম।

চ্যাম্পিয়নস ট্রফির বাংলাদেশ দল: মাশরাফি বিন মুর্তজা, সাকিব আল হাসান, মুশফিকুর রহিম, তামিম ইকবাল, মাহমুদউল্লাহ, রুবেল হোসেন, ইমরুল কায়েস, শফিউল ইসলাম, সৌম্য সরকার, সাব্বির রহমান, মোস্তাফিজুর রহমান, তাসকিন আহমেদ, মোসাদ্দেক হেসেন, মেহেদী হাসান মিরাজ, সানজামুল ইসলাম।

চ্যাম্পিয়নস ট্রফির স্ট্যান্ডবাই: নাসির হোসেন, নুরুল হাসান, শুভাশিস রায়, মোহাম্মদ সাইফউদ্দিন।