ইংল্যান্ডকে এড়াতে অস্ট্রেলিয়ার প্রয়োজন ৩২৬ রান

এমএনএ স্পোর্টস ডেস্ক : বিশ্বকাপের ট্রফি জিততে হলে দক্ষিণ আফ্রিকার বিপক্ষে জিততেই হবে অস্ট্রেলিয়াকে। কারণ প্রোটিয়াদের বিপক্ষে হেরে গেলে সেমিফাইনালে মুখোমুখি হতে হবে ইংল্যান্ডের। ইংল্যান্ডকে এড়াতে অস্ট্রেলিয়ার প্রয়োজন এখন ৩২৬ রান। কিন্তু সেটা কি সম্ভব? ঘরের মাঠে ইংলিশরা যে কত কঠিন প্রতিপক্ষ সেটা সবাই জানে। তবে অস্ট্রেলিয়ার জয়ের সমীকরণটা কঠিন করে ফেলল দক্ষিণ আফ্রিকা।

ওল্ড ট্রাফোর্ডে প্রথমে ব্যাটিং করে ফাফ ডু প্লেসিসের সেঞ্চুরিতে ৫ উইকেটে হারিয়ে ৩২৫ রান তুলেছে দক্ষিণ আফ্রিকা। জিততে হবে অস্ট্রেলিয়াকে করতে হবে ৩২৬ রান। এতো বেশি রান তাড়া করে জয়ের রেকর্ড এবারের বিশ্বকাপে দ্বিতীয়টি নেই।

ম্যানচেস্টারের ওল্ড ট্রাফোর্ডে আজ টস জিতেছিলেন দক্ষিণ আফ্রিকার অধিনায়ক ফাফ ডু প্লেসিস। উদ্বোধনী জুটিতেই প্রোটিয়াদের ৭৯ রান এনে দেন এইডেন মার্করাম ও কুইন্টন ডি কক। ৩৭ বলে ৩৪ রান করে আউট হন মার্করাম।

হাফ সেঞ্চুরি পূর্ণ করার পর বেশিক্ষণ টেকেননি ডি ককও। ৫২ রান করেন এই ওপেনার। এরপর প্রোটিয়াদের রান তোলার দায়িত্বটা নিজের ঘাড়েই তুলে নেন অধিনায়ক ফাফ ডু প্লেসিস। ৯৪ বলে ঠিক ১০০ রান করে তৃতীয় ব্যাটসম্যান হিসেবে প্যাভিলিয়নের পথে পা বাড়ান ডু প্লেসিস।

দলের চ্যালেঞ্জিং স্কোর গড়ার পথে ৯৪ বলে সাতটি চার ও দুই ছক্কায় ১০০ রান করেন দক্ষিণ আফ্রিকান অধিনায়ক ডু প্লেসিস। এছড়া ৯৭ বলে চারটি চার ও ৪টি ছক্কায় ৯৭ রান করেন ভেন দার ডুসেন। ৫১ বলে ৫২ রান করেন ওপেনার কুইন্টন ডি কক।

শনিবার ইংল্যান্ডের ম্যানচেস্টারে বিশ্বকাপের গ্রুপ পর্বের শেষ ম্যাচে অস্ট্রেলিয়ার বিপক্ষে টস জিতে প্রথমে ব্যাটিং করে দক্ষিণ আফ্রিকা। প্রথমে ব্যাটিংয়ে নেমে কুইন্টন ডি ককের সঙ্গে ৭৯ রানের জুটি গড়েন এইডেন মার্কওরাম। ৩৭ বলে ৩৪ রান করে ফেরেন তিনি।

ওয়ান ডাউনে ব্যাটিংয়ে নামা ফাফ ডু প্লেসিসের সঙ্গে ৩৫ রানের জুটি গড়তেই বিপদে পড়ে যান ডি কক। তার আগে ৫১ বলে সাতটি চারের সাহায্যে ৫২ রান করেন আফ্রিকান এ ওপেনার।

চার নম্বর পজিশনে ব্যাটিংয়ে নামা ভেন দার ডুসেনকে সঙ্গে নিয়ে ১৫১ রানের অনবদ্য জুটি গড়েন ফাফ ডু প্লেসিস। এই জুটিতেই ক্যারিয়ারের ১২তম সেঞ্চুরি করেন তিনি। ১০০ রানে তার বিদায়ের পর শতরানের স্কোর গড়ার সুযোগ পেয়েও শেষ দিকে মারমুখি ব্যাটিংয়ে ব্যর্থ ডুসেন।

ইনিংসের শেষ বলে সেঞ্চুরি করতে ডুসেনের প্রয়োজন ছিল মাত্র ৩ রান। প্যাট কামিন্সের বলে বাউন্ডারি হাঁকাতে গিয়ে গ্লেন ম্যাক্সওয়েলের হাতে ক্যাচ তুলে দেন তিনি। তার আগে ৯৭ বলে চারটি বাউন্ডারি ও ৪টি ওভার বাউন্ডারিতে ৯৭ রান করেন ডুসেনকে।

অস্ট্রেলিয়ার হয়ে দুটি করে উইকেট নেন মিচেল স্টার্ক ও নাথান লায়ন।

সংক্ষিপ্ত স্কোর :
দক্ষিণ আফ্রিকা : ৫০ ওভারে ৩২৫/৬ (মারক্রাম ৩৪, ডি কক ৫২, দু প্লেসি ১০০, ফন ডার ডাসেন ৯৫, দুমিনি ১৪, প্রিটোরিয়াস ২, ফেলুকোয়ায়ো ৪; স্টার্ক ৯-০-৫৯-২, বেরেনডর্ফ ৮-০-৫৫-১, লায়ন ১০-০-৫৩-২, কামিন্স ৯-০-৬৬-১, স্মিথ ১-০-৫-০, স্টয়নিস ৩-০-১৯-০, ম্যাক্সওয়েল ১০-০-৫৭-০)

x

Check Also

তাইওয়ানের কাছে যুক্তরাষ্ট্রের ৬৬ যুদ্ধবিমান বিক্রি

এমএনএ ইন্টারন্যাশনাল ডেস্ক : চীনের সঙ্গে চলমান ‘বাণিজ্য যুদ্ধ’সহ বিভিন্ন সংকটের মধ্যেই তাইওয়ানের কাছে ৬৬টি ...

Scroll Up