এইচএসসি পরীক্ষা শুরু আগামী ১ এপ্রিল

এমএনএ ক্যাম্পাস রিপোর্ট : উচ্চমাধ্যমিক সার্টিফিকেট (এইচএসসি) ও সমমানের ২০২০ সালের পরীক্ষার সূচি প্রকাশ করেছে আন্তঃশিক্ষা বোর্ড পরীক্ষা নিয়ন্ত্রক উপ-কমিটি।

কমিটির আহ্বায়ক ও ঢাকা শিক্ষাবোর্ডের পরীক্ষা নিয়ন্ত্রক মো. আবুল বাশার স্বাক্ষরিত সূচিতে বলা হয়েছে, ১ এপ্রিল থেকে ৪ মে তত্ত্বীয় পরীক্ষা অনুষ্ঠিত হবে। আর ব্যবহারিক পরীক্ষা ৫-১৩ মের মধ্যে শেষ করতে হবে। এরপর টানা পাঁচদিন চলবে ব্যবহারিক পরীক্ষা। এ বছর এইচএসসি ও সমমান পরীক্ষায় প্রায় ১২ লাখ পরীক্ষার্থী অংশগ্রহণ করার কথা রয়েছে।

গতবছরের চেয়ে পরীক্ষার দিন সংখ্যা কমেছে সাত দিন, ওই বছর ১ এপ্রিল থেকে ১১ মে তত্ত্বীয় পরীক্ষায় সূচি ছিল।

প্রতিবছরের মতো এবারও প্রথমে বহুনির্বাচনী (এমসিকিউ) ও পরে সৃজনশীল/রচনামূলক (তত্ত্বীয়) পরীক্ষা অনুষ্ঠিত হবে।

পরীক্ষার নির্দশনাবলীতে বলা হয়েছে, পরীক্ষা শুরুর ৩০ মি‌নিট আগে পরীক্ষার্থী‌দের পরীক্ষার হ‌লে গি‌য়ে আসন গ্রহণ করতে হবে। সকালের পরীক্ষা সকাল ১০টা থেকে বেলা ১টা ও বিকালের পরীক্ষা ২টা থেকে ৫টা পর্যন্ত অনুষ্ঠিত হবে।

কোনো পরীক্ষার্থীর পরীক্ষা নিজ কলেজ বা প্রতিষ্ঠানে অনুষ্ঠিত হবে না, পরীক্ষার্থী স্থানান্তরের মাধ্যমে আসন বিন্যাস করতে হবে।

পরীক্ষার্থীরা পরীক্ষায় সাধারণ সাইন্টিফিক ক্যালকুলেটর ব্যবহার করতে পারবে। প্রোগ্রাম ক্যালকুলেটর ব্যবহার করা যাবে না।

পরীক্ষা কেন্দ্রের ভারপ্রাপ্ত কর্মকর্তা ছাড়া অন্য কেউ মোবাইল ফোন ব্যবহার করতে পারবে না এবং কোনো পরীক্ষার্থী পরীক্ষা কেন্দ্রে মেবাইল ফোন আনতে পারবে না।

গত বছর এইচএসসি পরীক্ষায় পাসের হার ছিল ৬৬ দশমিক ৬৪ শতাংশ। আর মোট জিপিএ-৫ পেয়েছিল ২৯ হাজার ২৬২ জন। তার আগের বছর জিপিএ-৫ পেয়েছিল ৩৭ হাজার ৯৬৯ জন।

x

Check Also

গোপীবাগে মেয়রপ্রার্থী ইশরাকের নির্বাচনী প্রচারে হামলা

এমএনএ রিপোর্ট : ঢাকা দক্ষিণ সিটি কর্পোরেশন নির্বাচনে (ডিএসসিসি) বিএনপির মেয়রপ্রার্থী ইশরাক হোসেনের নির্বাচনী প্রচারে ...

Scroll Up