এপ্রিলে ভারত সফরে যাবেন শেখ হাসিনা

এমএনএ রিপোর্ট : অবশেষে প্রধানমন্ত্রী শেখ হাসিনা ঝুলে থাকা ভারত সফরে যাচ্ছেন আগামী এপ্রিলের প্রথমার্ধ্বে।

আজ বৃহস্পতিবার জাতীয় সংসদ ভবনে প্রধানমন্ত্রীর দপ্তরে তাঁর সঙ্গে ভারতের পররাষ্ট্র সচিব এস জয়শঙ্কর সৌজন্য সাক্ষাৎ করেন। এরপর প্রধানমন্ত্রীর উপপ্রেস সচিব নজরুল ইসলাম সাংবাদিকদের এ তথ্য জানান।

তিনি বলেন, “এপ্রিলের প্রথমার্ধ্বে প্রধানমন্ত্রী ভারত সফরে যাচ্ছেন।”

এর আগে প্রধানমন্ত্রীর ভারত সফরে যাওয়ার কথা থাকলেও দুই দফা তা পেছায়। এবার দিল্লি সফরের সময় ভারতের রাষ্ট্রপতি প্রণব মুখার্জির অতিথি হিসেবে শেখ হাসিনা রাষ্ট্রপতি ভবনে থাকবেন। এই প্রথমবারের মতো বাংলাদেশের কোনো প্রধানমন্ত্রীকে এই সম্মান জানানো হচ্ছে।

নরেন্দ্র মোদী প্রধানমন্ত্রী হিসেবে ২০১৫ সালে বাংলাদেশে প্রথম সফরের পর শেখ হাসিনাকেও দ্বিপক্ষীয় সফরে আমন্ত্রণ জানিয়েছিলেন।

এই সফর গত বছরের ডিসেম্বরে হওয়ার কথা থাকলেও তা ঝুলে গিয়েছিল। এরপর ভারতের ভারতের পররাষ্ট্র প্রতিমন্ত্রী এম জে আকবরের ঢাকা সফরের সময় চলতি ফেব্রুয়ারির প্রথমার্ধ্বে ওই সফরের ইঙ্গিত দেওয়া হলেও তা হয়নি।

তবে এর মধ‌্যে গত অক্টোবরে ভারতের গোয়ায় ব্রিকস-বিমসটেক আউটরিচ সম্মেলনে যোগ দিয়েছিলেন শেখ হাসিনা। তা দ্বিপক্ষীয় সফর ছিল না।

দ্বিপক্ষীয় সফরের বিষয়ে সাংবাদিকদের জিজ্ঞাসায় পররাষ্ট্রমন্ত্রী আবুল হাসান মাহমুদ আলী বলে আসছিলেন, প্রধানমন্ত্রীর ভারত সফরটি ‘গুরুত্বপূর্ণ ও স্পর্শকাতর’। যথাসময়ে তার সবাইকে জানানো হবে।

এম জে আকবর বলে গিয়েছিলেন, ভারতের সরকার এবং জনগণ শেখ হাসিনার সফরের জন্য আগ্রহভরে অপেক্ষা করছে। আগামীকাল শুক্রবার সকালে দিল্লির উদ্দেশে জয়শঙ্করের ঢাকা ছাড়ার কথা রয়েছে।

এর আগে দুই দিনের সরকারি সফরে আজ বৃহস্পতিবার দুপুর ২টায় ঢাকায় আসেন জয়শঙ্কর। তিনি চীন থেকে এসেছেন।

পররাষ্ট্র সচিব মো. শহীদুল হক জয়শঙ্করকে হযরত শাহজালাল (রা.) আন্তর্জাতিক বিমানবন্দরে তাকে স্বাগত জানান।

বৈঠকের সময় প্রধানমন্ত্রীর সঙ্গে আরও উপস্থিত ছিলেন পররাষ্ট্র প্রতিমন্ত্রী শাহরিয়ার আলম, পররাষ্ট্রসচিব মো. শহীদুল হক। আর জয়শঙ্করের সঙ্গে ছিলেন বাংলাদেশে নিযুক্ত ভারতের হাইকমিশনার হর্ষবর্ধন শ্রীংলা। সেখানে প্রধানমন্ত্রী সফর ছাড়াও দুই দেশের স্বার্থসংশ্লিষ্ট বিভিন্ন বিষয় নিয়ে কথা হয়।

x

Check Also

৭ বিদ্যুৎকেন্দ্র ও ২৩ প্রকল্প উদ্বোধন করলেন প্রধানমন্ত্রী

এমএনএ রিপোর্ট : শতভাগ বিদ্যুৎ নিশ্চিত করতে দেশের ২৩ উপজেলায় ৭টি বিদ্যুৎ কেন্দ্র ও ২৩টি ...

Scroll Up