এবার রওশনকে পাল্টা চেয়ারম্যান ঘোষণা

এমএনএ  রিপোর্ট : জাতীয় সংসদে বিরোধীদলীয় নেতা কে হবেন- এ নিয়ে দেবর-ভাবির দ্বন্দ্বের মধ্যেই এবার জাতীয় পার্টির চেয়ারম্যান হিসেবে নাম ঘোষণা করা হয়েছে এরশাদপত্নী রওশন এরশাদের।

হুসেইন মুহম্মদ এরশাদ প্রয়াত হওয়ার পর তার ভাই গোলাম মোহাম্মদ (জিএম) কাদেরকে জাতীয় পার্টির চেয়ারম্যান ঘোষণা করা হলেও এবার এ পদে রওশন এরশাদের নাম ঘোষণা করেছেন পার্টির প্রেসিডিয়াম সদস্য ব্যারিস্টার আনিসুল ইসলাম মাহমুদ। একই সঙ্গে ছয় মাসের মধ্যে কাউন্সিলের ঘোষণা দিয়েছেন তিনি।

আজ বৃহস্পতিবার (৫ সেপ্টেম্বর) দুপুরে রওশন এরশাদের গুলশানের বাসভবনে এক সংবাদ সম্মেলন করে এরশাদপত্নীকে জাতীয় পার্টির চেয়ারম্যান ঘোষণা করেন তিনি।

হুসেইন মুহাম্মদ এরশাদের মৃত্যুর পর তার ভাই আর স্ত্রীর নেতৃত্বের টানাপড়েনে ভাঙনের দুয়ারে পৌঁছে গেছে জাতীয় পার্টি।

এরশাদের ‘শেষ ইচ্ছার’ দোহাই দিয়ে জাতীয় পার্টির চেয়ারম্যানের পদটি নিয়েছিলেন তার ভাই জিএম কাদের। তা নিয়ে তখনই আপত্তি করেছিলেন এরশাদের স্ত্রী রওশন।

কাদের এখন সংসদে বিরোধী দলীয় নেতা হতে চাওয়ায় আজ বৃহস্পতিবার সংবাদ সম্মেলন করে এরশাদপত্নী রওশনকেই পাল্টা চেয়ারম্যান ঘোষণা করেছেন তার অনুসারী নেতাকর্মীরা।

রওশনের উপস্থিতিতে তার বাসভবনে ওই সংবাদ সম্মেলনে দলের সভাপতিমণ্ডলীর সদস্য আনিসুল ইসলাম মাহমুদ বলেন, “রওশন এরশাদ পার্টির চেয়ারম্যানের দায়িত্ব পালন করবেন। পার্টির মহাসচিব থাকবেন মসিউর রহমান রাঙ্গা। আগামী ছয় মাসের মধ্যে কাউন্সিল করে গণতান্ত্রিক উপায়ে স্থায়ী চেয়ারম্যান ঠিক করব। তবে রওশনের বাসায় এই সংবাদ সম্মেলনে রাঙ্গাঁ উপস্থিত ছিলেন না। ”

জাতীয় পার্টির ‘গঠনতন্ত্র ভেঙে’ জিএম কাদের চেয়ারম্যান হয়েছেন অভিযোগ করে আনিসুল বলেন, “জি এম কাদেরকে কো-চেয়ারম্যানের সম্মান দেবেন রওশন এরশাদ। জাপাকে ভাঙনের হাত থেতে বাঁচাতে হলে তার উচিৎ চেয়ারম্যানের পদ ছেড়ে কো-চেয়ারম্যান পদ গ্রহণ করা।”

দলে বিভাজনের বিষয়টি স্বীকার করে সংবাদ সম্মেলনের শুরুতেই সাবেক বিরোধী দলীয় নেতা রওশন বলেন, “পার্টি এখন উদ্বিগ্ন আছে। পার্টিতে কী হচ্ছে? জাপা অতীতেও ভাগ হয়েছে, এবারও কি সেটি হচ্ছে নাকি?

এর আগে সংসদে বিরোধীদলীয় উপনেতা জাতীয় পার্টির কো-চেয়ারম্যান (নবঘোষিত চেয়ারম্যান) রওশন এরশাদ বলেন, আসুন সবাই মিলে পার্টিটাকে ভাঙনের হাত থেকে রক্ষা করি।

“হুসেইন মুহাম্মদ এরশাদ এত কষ্ট করে পার্টি গড়ে তুলেছেন, এখন সেই পার্টিটা ভালেভাবে চলুক, মান অভিমান ভুলে যারা চলে গেছে, তারা ফিরে আসুক। আমি চাই পার্টির সবাই মিলেমিশে জনগণের সেবা করব।”

অবশ্য রওশনের সঙ্গে মহাসচিব পদে মসিউর রহমান রাঙ্গাঁই থাকছেন বলে জানান আনিসুল।

এই রাঙ্গাঁই ১৮ জুলাই এক সংবাদ সম্মেলনে জিএম কাদেরকে চেয়ারম্যান করার ‘দলীয় সিদ্ধান্তের’ কথা সাংবাদিকদের জানিয়েছিলেন।

রওশনকে চেয়ারম্যান ঘোষণার বিষয়ে দৃষ্টি আকর্ষণ করলে জিএম কাদের গণমাধ্যমকে বলেন, “সেখানে কে কী বলেছে, সেটা আমি আগে দেখব, জানব, তারপর বলব। কাল প্রেস কনফারেন্স করব। তবে এভাবে চেয়ারম্যানের ঘোষণা দেওয়ার এখতিয়ার তাদের নাই।”ৎ

সংবাদ সম্মেলনে সিনিয়র নেতাদের মধ্যে আরও উপস্থিত ছিলেন মাসুদ পারভেজ সোহেল রানা, সংসদ সদস্য গোলাম কিবরিয়া টিপু, মজিবুল হক চুন্নু, নাসিম ওসমান, ফখরুল ইমাম, লিয়াকত হোসেন খোকা, নুরুল ইসলাম ওমর, প্রেসিডিয়াম সদস্য এসএম ফয়সল চিশতী, মীর আবদুস সবুর আসুদ ও সফিকুল ইসলাম সেন্টু।

জাতীয় পার্টির চেয়ারম্যান ও সংসদে বিরোধীদলীয় নেতার দায়িত্বে থাকাবস্থায় গত ১৪ জুলাই মারা যান হুসেইন মুহম্মদ এরশাদ। চারদিনের মাথায় ১৮ জুলাই দুপুরে বনানীতে জাপা চেয়ারম্যানের কার্যালয়ে সংবাদ সম্মেলন করে পার্টির মহাসচিব মসিউর রহমান রাঙ্গা জানান, এরশাদ অসুস্থাবস্থায় ভারপ্রাপ্ত চেয়ারম্যানের দায়িত্ব পালন করে আসা জিএম কাদের পার্টির চেয়ারম্যান পদে দায়িত্ব পালন করবেন।

পরে রওশনের বাসায় গিয়ে তার ‘দোয়া’ নিয়ে আসেন কাদের। যদিও কয়েক দিনের মাথায় রওশন এরশাদের প্যাডে হাতে লেখা এক বিবৃতিতে বলা হয়, ‘সম্প্রতি বিভিন্ন সংবাদমাধ্যমের মারফত আমরা জানতে পেরেছি জাতীয় পার্টির ভারপ্রাপ্ত চেয়ারম্যান জিএম কাদেরকে চেয়ারম্যান হিসেবে ঘোষণা করা হয়েছে, যা আদৌ কোনো যথাযথ ফোরামে আলোচনা করে সিদ্ধান্ত গৃহীত হয়নি।’

২৩ জুলাই এ বিষয়ে সংবাদ সম্মেলন করে জিএম কাদের বলেন, ‘জাতীয় পার্টিতে কোনো বিভেদ নেই। জাতীয় পার্টি ঐক্যবদ্ধভাবে রাজনৈতিক কর্মকাণ্ড পরিচালনা করছে। নেতৃত্বের প্রশ্নে জাতীয় পার্টিতে কোনো দ্বন্দ্ব নেই। জাতীয় পার্টির নেতৃবৃন্দ গঠনতন্ত্র অনুসরণ করেই চেয়ারম্যান ঘোষণা করেছেন। তারা যে নামেই সম্বোধন করবেন তাতে কোনো সমস্যা নেই। জাতীয় পার্টিতে কাজ করাটাই আসল কথা। কোনো সমস্যা থাকলে আমরা আলাপ-আলোচনার মাধ্যমে সব সমস্যার সমাধান করবো।’

এরপর দীর্ঘদিন এ নিয়ে তেমন উচ্চবাচ্চ্য না হলেও শেষতক সংবাদ সম্মেলন করেই পার্টির চেয়ারম্যান পদে রওশনের নাম ঘোষণা করলো দলের নেতৃত্বের একাংশ।

x

Check Also

ঢাকার ক্যাসিনোতে প্রতি রাতেই ১২০ কোটি টাকার জুয়া

এমএনএ রিপোর্ট : বিদেশে নয় এবার খোদ রাজধানী ঢাকায় ৬০টি অবৈধ ক্যাসিনো রমরমাভাবে চলছে। ক্যাসিনো ...

Scroll Up