এবার সাংবাদিক নিয়োগ দিচ্ছে ফেসবুক

এমএনএ সাইটেক ডেস্ক : নতুন একটি ফিচার যুক্ত হচ্ছে ফেসবুকে। ‘নিউজ ট্যাব’ নামের ফিচারটিতে নির্বাচিত কিছু গুরুত্বপূর্ণ খবর দেখানো হবে। এ খবরগুলো নির্বাচন করবে সাংবাদিকদের ছোট্ট একটি দল।

এজন্য এ ফিচারটি পরিচালনার জন্য সাংবাদিক নিয়োগ দেয়ার ঘোষণা দিয়েছে ফেসবুক। গতকাল মঙ্গলবার এ পরিকল্পনার ঘোষণা দিয়েছে তারা। খবর এএফপির।

মোবাইলে ফেসবুক অ্যাপের একটি অংশে ওই নিউজ ট্যাব থাকবে। চলতি বছরই ওই ফিচার পরীক্ষা করতে পারে ফেসবুক কর্তৃপক্ষ। ফেসবুকের নিউজ ট্যাবের অধিকাংশ খবর অ্যালগরিদম অনুযায়ী দেখানো হবে।

তবে প্রতিদিনের শীর্ষ খবরগুলো ১০ জন বিখ্যাত সাংবাদিক ঠিক করে দেবেন। ফেসবুকের মূল ফিড থেকে এ নিউজ ট্যাব আলাদা থাকবে।

ফেসবুক ব্যবহারকারীদের কাছে সঠিক খবর সময়মতো পৌঁছাতে এখনও হিমশিম খেতে হয় ফেসবুককে। ফেসবুকের নিউজ পার্টনারশিপ বিভাগের প্রধান ক্যাম্পবেল ব্রাউন বলেন, ‘নিউজ ট্যাবের মাধ্যমে শীর্ষ খবরগুলো আমরা তুলে আনব। এক্ষেত্রে সঠিক খবর তুলে ধরতে সাংবাদিকরাই আমাদের সাহায্য করবে।’

এর আগে ফেসবুকের চালু করা ‘ট্রেন্ডিং টপিকস’ ফিচারটিতে অধিকাংশ সময় পুরনো খবর ও বিরক্তিকর বিষয় দেখানো হতো। এছাড়া ফেসবুকের অ্যালগরিদম অনেক সময় ভুয়া খবর সামনে তুলে আনত।

এরপর চুক্তিভিত্তিক লোক নিয়োগ করে ওই বিভাগ চালাতে গিয়েও সমালোচনার মুখে পড়ে ফেসবুক। অভিযোগ ওঠে, ফেসবুকের খবর দেখানোর সময় পক্ষপাত করা হচ্ছে। গত বছর ট্রেন্ডিং টপিকস ফিচারটি বাদ দেয় ফেসবুক কর্তৃপক্ষ।

তবে এবার সরাসরি সাংবাদিক নিয়োগ দেওয়ার বিষয়টি আলাদাভাবেই দেখা হচ্ছে। কারণ, ফেসবুক এখন পূর্ণকালীন কর্মী হিসেবে সাংবাদিক নিয়োগের পাশাপাশি খবর প্রকাশের মাধ্যমগুলোকেও অর্থ দেওয়ার পরিকল্পনা করেছে। যাদের খবর ফিচার করা হবে, তাদের অর্থ দেবে ফেসবুক।

অনলাইন ট্রেড ম্যাগাজিন ডিজিডের এক প্রতিবেদনে বলা হয়, খবর প্রকাশকদের সঙ্গে ফেসবুকের সাম্প্রতিক এক আলোচনার পর পূর্ণকালীন সাংবাদিক নিয়োগের বিষয়টি চূড়ান্ত করা হয়।

ডিজিডের প্রতিবেদনে বলা হয়, মার্কিন প্রযুক্তিপণ্য নির্মাতা প্রতিষ্ঠান অ্যাপল খবর তুলে আনার জন্য যে ধরনের উদ্যোগ নিয়েছে, ফেসবুক ততটা উদ্যোগ নেয়নি। অ্যাপল নিউজ চালু করার সময় ৩০ জন সাংবাদিক নিয়োগ দিয়েছিল। সে তুলনায় ফেসবুক শুরুতে কয়েকজনকে নিয়ে কাজ শুরু করছে।

x

Check Also

আজ বুধবারের দিনটি আপনার কেমন যাবে?

এমএনএ ফিচার ডেস্ক : আজ ১৭ সেপ্টেম্বর ২০১৯, বুধবার। নতুন সূর্যালোকে আজ বুধবারের দিনটি আপনার ...

Scroll Up