কমছে তাপমাত্রা, নামতে পারে বৃষ্টি

এমএনএ রিপোর্ট : দেশব্যাপী চলছে প্রচণ্ড তাপদাহ। চৈত্র চলে গেলেও তার খরতাপ যেন রয়ে গেছে। তবে আবহাওয়া অধিদপ্তর বলছে, আজ শুক্রবার সকাল থেকেই সারাদেশে তাপমাত্রা কিছুটা কমতে শুরু করেছে। এছাড়া আগামী ২৪ ঘণ্টার মধ্যে রাজধানীসহ দেশের কোথাও কোথাও নামতে পারে স্বস্তির বৃষ্টি।
বাংলাদেশ আবহাওয়া অধিদপ্তরের পূর্বাভাস অনুযায়ী, আজ শুক্রবার রংপুর, চট্টগ্রাম ও সিলেট বিভাগের কিছু জায়গাসহ ঢাকা, টাঙ্গাইল ও ময়মনসিংহের কোথাও কোথাও বৃষ্টি হতে পারে। এমনকি কোনো কোনো জায়গার ওপর দিয়ে বজ্রসহ বৃষ্টি ছাড়াও বয়ে যেতে পারে ঝড়ো হাওয়া।
দেশের বাকি স্থানগুলোয় আবহওয়া শুষ্ক থাকলেও আকাশ মেঘাচ্ছন্ন থাকতে পারে।
Rain at Bangladeshএছাড়া খুলনা ও রাজশাহী বিভাগসহ ঢাকা, টাঙ্গাইল, ফরিদপুর, গোপালগঞ্জ, দিনাজপুর ও সৈয়দপুরের বেশিরভাগ জায়গায় তাপদাহ অব্যাহত থাকবে। তবে দেশজুড়েই দিন ও রাতের তাপমাত্রা কিছুটা কমে আসতে পারে।
আবহাওয়া অধিদপ্তর বলছে, ঢাকায় বর্তমানে দক্ষিণ দক্ষিণ-পশ্চিমে ১০ থেকে ১৫ কিলোমিটার বেগে বাতাস বয়ে যাচ্ছে। তবে কখনো কখনো দিক বদলে এ প্রবাহ পশ্চিম উত্তর-পশ্চিমে ৩০ থেকে ৪০ কিলোমিটার বেগেও বয়ে যেতে পারে।
এই প্রতিবেদন লেখা পর্যন্ত ঢাকায় সর্বোচ্চ ও সর্বনিম্ন তাপমাত্রা রেকর্ড করা হয়েছে যথাক্রমে ৩৬ দশমিক ২ ডিগ্রি ও ২৭ দশমিক ৮ ডিগ্রি সেলসিয়াস। আংশিক মেঘাচ্ছন্ন এ বিভাগে শুক্রবার সকালে বাতাসের আর্দ্রতা ছিল ৭৩ শতাংশ।
এছাড়া চট্টগ্রাম, সিলেট, রাজশাহী, রংপুর, খুলনা ও বরিশাল বিভাগে সর্বোচ্চ ও সর্বনিম্ন তাপমাত্রা রেকর্ড করা হয়েছে যথাক্রমে ৩৩ ডিগ্রি ও ২৬ দশমিক ৬ ডিগ্রি সেলসিয়াস, ৩০ দশমিক ৩ ডিগ্রি ও ২০ ডিগ্রি সেলসিয়াস, ৩৯ ডিগ্রি ও ২৬ দশমিক ৪ ডিগ্রি সেলসিয়াস, ৩৪ ডিগ্রি ও ২৩ ডিগ্রি সেলসিয়াস, ৩৭ দশমিক ৫ ডিগ্রি ও ২৭ দশমিক ৪ ডিগ্রি সেলসিয়াস এবং ৩৫ দশমিক ৫ ডিগ্রি ও ২৭ দশমিক ৬।
আংশিক মেঘাচ্ছন্ন এসব বিভাগে শুক্রবার সকালে বাতাসের আর্দ্রতা ছিল যথাক্রমে ৭৫ শতাংশ, ৭৭ শতাংশ, ৭৬ শতাংশ, ৭৩ শতাংশ, ৭৩ শতাংশ ও ৭৬ শতাংশ।
ঢাকা আবহাওয়া অফিসের কর্তব্যরত আবহাওয়াবিদ জানান, আজ শুক্রবার অথবা শনিবার রাজধানীসহ দেশের কয়েকটি জায়গায় মৌসুমি বায়ুর প্রভাবে বৃষ্টি নামতে পারে। এছাড়া দেশজুড়ে তাপমাত্রাও কিছুটা কমে আসতে শুরু করেছে বলে জানান তিনি।
x

Check Also

টাকার অবমূল্যায়ন শুরু করছে কেন্দ্রীয় ব্যাংক

এমএনএ রিপোর্ট : দীর্ঘদিন বিনিময়মূল্য ধরে রাখার পর মার্কিন ডলারের বিপরীতে টাকার অবমূল্যায়ন শুরু করেছে ...

Scroll Up