করোনা ভাইরাসে বেশি ঝুঁকিতে রক্তের গ্রুপ ‘এ’

এমএনএ রিপোর্ট : করোনা ভাইরাসে আক্রান্ত রোগীদের নিয়ে গবেষণা করে বিজ্ঞানীরা জানিয়েছেন, ‘এ’ ব্লাড গ্রুপের মানুষের মধ্যে কোভিড-১৯ সহজে সংক্রমিত হয়। অপরদিকে যাদের ব্লাড গ্রুপ ‘ও’, তাদের মধ্যে এ রোগ সংক্রমণের হার কম।

আজ বুধবার (১৮ মার্চ) যুক্তরাজ্যভিত্তিক সংবাদমাধ্যম ডেইলিমেইল এ তথ্য জানায়।

কোভিড-১৯ রোগের উৎসস্থল চীনের হুবেই প্রদেশের উহান শহরে পরিচালিত এক গবেষণায় দেখা গেছে, রক্তের ‘এ’ গ্রুপধারী ব্যক্তিদের মধ্যে করোনা ভাইরাস সহজে সংক্রমিত হতে পারে। তাদের মধ্যে মৃত্যুর হারও বেশি।

সাধারণত রক্তের ‘ও’ গ্রুপধারী মানুষের হার (৩৪ শতাংশ) রক্তের ‘এ’ গ্রুপধারী (৩২ শতাংশ) মানুষের চেয়ে বেশি। কিন্তু কোভিড-১৯ রোগীদের ক্ষেত্রে রক্তের ‘ও’ গ্রুপধারী ব্যক্তি ২৫ শতাংশ, যেখানে ‘এ’ গ্রুপধারী ব্যক্তি ৪১ শতাংশ। এছাড়া, এ রোগে প্রথম গ্রুপের মৃত্যুর হার ২৫ শতাংশ, যেখানে দ্বিতীয় গ্রুপের মৃত্যুর হার ৩২ শতাংশ।

রক্তের গ্রুপের সঙ্গে কোভিড-১৯ সংক্রমণ ও মৃত্যুর সম্পর্ক বেশ বিতর্কিত হলেও অন্য গবেষকরা এ নিয়ে কোনো ব্যাখ্যা দিতে পারেননি।

উহানের ২ হাজার ১৭৩ জন কোভিড-১৯ রোগী নিয়ে গবেষণাটি চালান চীনা বিশেষজ্ঞরা। তাদের মধ্যে ২০৬ জন এ রোগে মারা গেছেন। তাদের থেকে সংগ্রহ করা তথ্য উহানের ৩ হাজার ৬৯৪ জন সুস্থ ব্যক্তির তথ্যের সঙ্গে তুলনা করে দেখা হয়েছে।

২০৬ জন মৃতের মধ্যে ৮৫ জনের রক্তের গ্রুপ ছিল ‘এ’ এবং ৫২ জনের রক্তের গ্রুপ ছিল ‘ও’। অন্যদিকে, উহানের এক কোটি মানুষের মধ্যে ৩৪ শতাংশ রক্তের ‘এ’ গ্রুপধারী।

মৃতসহ ২ হাজার ১৭৩ জন কোভিড-১৯ রোগীর মধ্যে ২৬ শতাংশ রক্তের ‘ও’ গ্রুপধারী এবং ৩৮ শতাংশ রক্তের ‘এ’ গ্রুপধারী।

গবেষকরা জানান, রক্তের ‘ও’ গ্রুপধারীদের মধ্যে কোভিড-১৯ আক্রান্ত হওয়া ও মৃত্যুর ঝুঁকি কম। অন্যদিকে, রক্তের ‘এ’ গ্রুপধারীদের আক্রান্ত হওয়া ও মৃত্যুর ঝুঁকি বেশি।

তবে বিশেষজ্ঞরা মনে করেন, বেশি রোগী নিয়ে বড় পরিসরে গবেষণাটি করলে তা আরও বিশ্বাসযোগ্য হতো।

বিশ্বের প্রায় দু’ লাখ মানুষ করোনা ভাইরাস মহামারিতে আক্রান্ত হয়েছেন। চীনে তিন হাজারেরও বেশি মানুষ মারা গেছেন। বিশ্বজুড়ে মৃতের সংখ্যা প্রায় আট হাজার।

x

Check Also

ঈদুল আজহা

বাংলাদেশে আজ উদযাপিত হচ্ছে পবিত্র ঈদুল আজহা

এমএনএ জাতীয় রিপোর্টঃ আজ শনিবার মুসলমানদের সবচেয়ে বড় ধর্মীয় উৎসব পবিত্র ঈদুল আজহা। যথাযথ ধর্মীয় ...

Scroll Up
%d bloggers like this: