কলকাতা-হায়দ্রাবাদ একাদশে নেই সাকিব-মোস্তাফিজ

47

এমএনএ স্পোর্টস ডেস্ক : আইপিএলের ১৪তম ম্যাচে মাঠে সাকিব আল হাসান ছাড়া কলকাতা নাইট রাইডার্স আর মোস্তাফিজুর রহমান ছাড়া ডিফেন্ডিং চ্যাম্পিয়ন সানরাইজার্স হায়দ্রাবাদ। বর্তমান চ্যাম্পিয়ন হায়দ্রাবাদের দলপতি ডেভিড ওয়ার্নার টস জিতে আগে ফিল্ডিংয়ের সিদ্ধান্ত নিয়েছেন।

কলকাতার ঘরের মাঠ ইডেন গার্ডেনসে বাংলাদেশ সময় বিকেল সাড়ে চারটায় ম্যাচটি শুরু হবে।

একাদশে সুযোগ পেলে মোস্তাফিজের মুখোমুখি হতেন সাকিব। দু’দলই তিন ম্যাচের দু’টিতে জয় পেয়েছে। নেট রান রেটে এগিয়ে কলকাতা।

এবারের আইপিএল আসর এখনো জমাতে পারেননি দুই টাইগার। সানরাইজার্স হায়দ্রাবাদের হয়ে শুরুটা ভালো হয়নি ‘কাটার মাস্টার’ মোস্তাফিজুর রহমানের। এদিকে, তিন ম্যাচের একটিতেও সাকিব আল হাসানকে খেলায়নি কলকাতা নাইট রাইডার্স (কেকেআর)। তাই টানা চার ম্যাচে বিশ্বসেরা অলরাউন্ডার সাকিবকে ডাগআউটে বসিয়ে রেখে একাদশ সাজালো শাহরুখ খানের কেকেআর। সাকিববিহীন আগের তিন ম্যাচে দুটি জয়ের বিপরীতে হার একটি।

তবে এই লড়াই জমবে কিনা বলা মুশকিল। বাংলাদেশের প্রেক্ষাপটে সাকিব আর মোস্তাফিজহীন ম্যাচ ক্রিকেটপ্রেমীদের জন্য হতাশাই বটে। এর আগে মোস্তাফিজের নিজের প্রথম ম্যাচের পারফরম্যান্স সবাইকে রীতিমতো অবাকই করেছে। ওয়াংখেড়ে স্টেডিয়ামে স্বাগতিক মুম্বাই ইন্ডিয়ান্সের বিপক্ষে (১২ এপ্রিল) তার বোলিং ছিল খরুচে। ২.৪ ওভারে ৩৪ রানের বিনিময়ে একটি উইকেটও পাননি। প্রথম ওভারেই দেন ১৯! মোস্তাফিজকে ছাড়াই প্রথম দুই ম্যাচে বিশাল জয় তুলে নিয়েছিল ওয়ার্নার বাহিনী। তা সত্বেও জয়ে থাকা একাদশ ভেঙেই ফিজকে নিয়েছিল সানরাইজার্স। কিন্তু নিজেকে মেলে ধরতে পারেননি ফিজ। মুম্বাইয়ের কাছে ৪ উইকেটে হেরে যায় সানরাইজার্সরা।

সানরাইজার্স হায়দরাবাদের একাদশে দুটি পরিবর্তন এসেছেন। ময়েসেস হেনরিকস ও বিপুল শর্মাকে জায়গা দিতে বাদ পড়েছেন মোস্তাফিজ ও বিজয় শঙ্কর।

অন্যদিকে কলকাতার একাদশে দুটি পরিবর্তন এসেছে। কুলদীপ যাদবকে জায়গা দিতে বাদ পড়েছেন পিযুষ চাওলা।

তিন ম্যাচের দুটিতে জিতে পয়েন্ট টেবিলের দুই নম্বরে রয়েছে কলকাতা নাইট রাইডার্স। অন্যদিকে সমান ম্যাচে সমান জয় সত্ত্বেও নেট রানরেটে পিছিয়ে থেকে তিন নম্বরে রয়েছে সানরাইজার্স।

গত মৌসুমে ৩ বার মুখোমুখি হয়েছিলেন সাকিব-মোস্তাফিজরা। যেখানে গ্রুপ পর্বের দুই ম্যাচেই জয় পেয়েছিল সাকিবরা। তবে, প্রথম এলিমিনেটরে সাকিবদের হারিয়ে কোয়ালিফায়ারে জায়গা করে নেয় মোস্তাফিজের হায়দ্রাবাদ।

অবশ্য মুখোমুখি লড়াইয়ে বেশ পিছিয়ে সানরাইজার্স। দুই দলের মধ্যকার ৯ বারের সাক্ষাতে কলকাতার জয় ছয়টি; সানরাইজার্স জিতেছে তিনটি। তবে ইডেনে চারবারের সাক্ষাতে কলকাতাকে একবারও হারাতে পারেনি গত আসরের চ্যাম্পিয়নরা।

রাতের ম্যাচে মুখোমুখি হবে জহির খানের দিল্লি ডেয়ারডেভিলস আর গ্লেন ম্যাক্সওয়েলের কিংস ইলিভেন পাঞ্জাব। বাংলাদেশ সময় রাত সাড়ে আটটায় শুরু হবে দিনের দ্বিতীয় ম্যাচটি।