কাচ্চি বিরিয়ানি রান্না করুন ঘরে

এমএনএ ফিচার ডেস্ক : ঈদ মানেই মজার সব খাবার। আর ঈদের আয়োজনে বিরিয়ানি না থাকলে কি চলে! খুব সহজেই ঘরে তৈরি করতে পারেন কাচ্চি বিরিয়ানি। আপনাদের জন্য রইলো ঈদে উৎসবের আয়োজনে এ স্পেশাল রেসিপিটি দিয়েছেন রন্ধনশিল্পী মোসাম্মৎ সেলিনা হোসেন

কোরবানির মাংস দিয়ে ঈদের দিন নানান পদের রান্না করাটা বাঙালী গৃহিণীদের ঐতিহ্যবাহী রেওয়াজ। অতিথি আপ্যায়নও আমাদের বাঙালীয়ানার একটি বড় অংশ। তাই এদিনটিতে মুখরোচক রান্নায় ভরপুর থাকে প্রতিটি বাড়াী হেঁশেল।

প্রয়োজনীয় উপকরণ: খাসির মাংস-২ কেজি, বাসমতি চাল-১ কেজি, ঘি-দেড় কাপ, আলু ভাজা-আধা কেজি, পেয়াজ (বেরেস্তার জন্য)-২৫০ গ্রাম, আদা বাটা-২ টেবিল চামচ, রসুন বাটা-২ চা চামচ, দারুচিনি গুঁড়ো-আদা চা চামচ, এলাচ গুঁড়ো-৬টি, লকদ গুঁড়ো-৪টি, জায়ফল গুঁড়ো-১টি, জয়ত্রী-গুঁড়ো ১ চিমটি, জিরা গুঁড়ো-১ টেবিল চামচ, শুকনো মরিচ গুঁড়ো-৬টি, টক দই-সোয়া কাপ, আলু বোখারা-৫টি, লবণ-পরিমাণ মতো।

প্রস্তুত প্রণালি: মাংস ধুয়ে লবণ মেখে ৩০ মিনিট রেখে আবার ধুয়ে পানি ঝরিয়ে রাখুন। পেয়াজ ঘিয়ে ভেজে তুলে ঠান্ডা করে মোটা গুঁড়ো করে রাখুন। আদা রসুন বাটার রস, পেয়াজ, গুঁড়ো মসলা মাংসের সঙ্গে মিশিয়ে যে পাত্রে বিরিয়ানি রান্না করবেন সে পাত্রে রাখুন। এবার মাংসের সঙ্গে দই ভালোভাবে মেশান।

আলু একটু ভেজে মাংসের ওপর ছড়িয়ে তার ওপর ঘি ও আলু বোখারা দিন। চাল ধুয়ে পানি ঝরিয়ে রাখুন। একটি পাত্রে ৩ কাপ ফুটান লবণ পানিতে চাল সিদ্ধ করুন। চাল আধা সিদ্ধ হলে পানি একটি পাত্রে ঝরিয়ে রাখুন। চালের ফুটানো পানি থেকে ১ কাপ পানি ও বাকি ঘি মিশিয়ে মাংসে দিয়ে আধা ঘণ্টা ঢেকে রাখুন।

মাংসের ওপর চাল ছড়িয়ে ফুটানো পানি দিন। পানি যেন চালের সমান হয়। চালের ওপরে যেন না ওঠে। ঢাকনা দিয়ে চুলায় মাঝারি আঁচে রাখুন। চাল সিদ্ধ হলে তাওয়ার পর পাত্র বসিয়ে দমে রাখুন।

এরপর গরম গরম পরিবেশন করুন।

x

Check Also

ক্যাসিনো খালেদের ৭ দিনের রিমান্ড মঞ্জুর

এমএনএ রিপোর্ট : রাজধানীর ফকিরাপুলের ইয়ংমেন্স ক্লাব ক্যাসিনোর মালিক ঢাকা দক্ষিণ যুবলীগের সাংগঠনিক সম্পাদক খালেদ মাহমুদ ...

Scroll Up