কানাডায় সহজ অভিবাসনের অবারিত সুযোগ

35

canada-2

মোসাম্মৎ সেলিনা হোসেন : উত্তর আমেরিকার উন্নত দেশ কানাডায় সহজ অভিবাসনের অবারিত সুযোগ তৈরি হয়েছে। এ বছর সারাবিশ্বের প্রায় সাড়ে ৩ লাখ মানুষ বসবাস, কাজ ও স্থায়ী নাগরিকত্বের সুযোগ পাচ্ছেন বিশ্বের দ্বিতীয় বৃহত্তম এই দেশটিতে। বহৃকৃষ্টির দেশ কানাডায় আগামী বছর থেকে এ সুযোগ আরো ৫০ শতাংশ হারে বাড়বে বলে আশা করা হচ্ছে।

দেশটির ১১ প্রদেশে অভিবাসনের এই সুযোগ দেওয়া হচ্ছে প্রচলিত বিভিন্ন প্রোগ্রামের আওতায়। এগুলোর ভেতর আবেদনকারীদের পছন্দের শীর্ষে রয়েছে এফএসডাব্লিই (FSW) ও এক্সপ্রেস এন্ট্রি (Express Entry) প্রোগ্রাম। তাছাড়া বিপুল সংখ্যক লোকজন বিভিন্ন প্রভিনশিয়াল নামিনেশন প্রোগ্রাম (PNP) এর মাধ্যমেও কানাডায় পাড়ি দেওয়ার প্রস্তুতি নিচ্ছেন। এছাড়া ফ্যামিলি স্পন্সরশিপ ও সেলফ এমপ্লয়েড ক্যাটাগরিতেও দেশটিতে অভিবাসনের সুযোগ নেওয়া যাচ্ছে।

এই অভিবাসন প্রত্যাশীদের একটি উল্লেখযোগ্য অংশ এশিয়ার। বাংলাদেশিরাও কিছু সহজ নিয়ম অনুসরণ করে এ সুযোগ নিতে পারেন।

canada-1

এক্সপ্রেস এন্ট্রি (Express Entry)

কানাডায় অভিবাসনের এক্সপ্রেস এন্ট্রি প্রোগ্রামের সর্বশেষ ড্র অনুষ্ঠিত হয় গত ১৯ অক্টোবর। এতে অতীতের যে কোনো সময়ের চেয়ে অধিক সংখ্যক মানুষ অভিবাসনের জন্য আবেদনের অনুমতি পান। এ ঘটনা অভিবাসন প্রত্যাশীদের মনে প্রত্যাশার আলো আরো বেশি করে জ্বালিয়ে তুলেছে।

এবার সিআরএস পয়েন্ট সর্বশেষ ৪৮৪ থেকে কমিয়ে ৪৭৫ করা হয়েছে। ধারণা করা হচ্ছে, আগামীতে আরো কমে যাবে সিআরএস পয়েন্ট। আরো সুগম হবে কানাডায় অভিবাসনের পথ।

এ প্রোগ্রামের প্রসেসিং টাইম ৯ থেকে ১২ মাস। আইইএলটিএস স্কোর লাগবে ৭.৫। বয়স হতে হবে ৩০ এর নিচে। ২০১৫ সাল থেকে প্রোগ্রামটি চলছে।

এক্সপ্রেস এন্ট্রি ছাড়াও পিএনপি এর মাধ্যমেও দ্রুততম সময়ে এবং সহজেই কানাডায় সপরিবারে নাগরিকত্ব লাভের সুযোগ পাওয়া যায়। আইটি প্রফেশনাল, ইঞ্জিনিয়ার, ম্যানেজার, এইচআর অ্যাডমিন, ফিন্যান্স, অ্যাকাউনটিং, সেলস অ্যান্ড মার্কেটিং, ইনফরমেশন সিসটেম অ্যানালাইসিস ও কনসালট্যান্টস, মিডিয়া ডেভেলপার, মেডিকেল রিপ্রেজেন্টিটিভ, বিশ্ববিদ্যালয় অধ্যাপক ও প্রভাষক, বিক্রয় কর্মী, গ্রাফিক ডিজাইনার ও ইলাস্ট্রেটর, ডাক্তার, নার্স, ফার্মাসিস্ট, ব্যাংকার ইত্যাদি পেশায় এখন অভিবাসনের সুযোগ চালু আছে।

saskatoon-1সমৃদ্ধ সাসকাচেওয়ানে অভিবাসন (SINP)

সাসকাচেওয়ান (Saskatchewan) কানাডার সবচেয়ে সমৃদ্ধশালী প্রদেশ। এখানে কিছু বিশেষ পেশাজীবী চাইলেই অতি সহজে স্থায়ী নাগরিকত্ব নিতে পারেন। আপনি যদি কম্পিউটার সিস্টেম ইঞ্জিনিয়ার বা অ্যানালিস্ট হন, অথবা হন এন.জি.ও কর্মকর্তা/সোশ্যাল ওয়ার্কার/প্রজেক্ট ম্যানেজার বা কৃষি ব্যবস্থাপক/কৃষি কর্মকর্তা তাহলে এ প্রদেশে অভিবাসনের সুযোগ নিতে পারেন।

এজন্য কেবল প্রয়োজন হবে ২ বছরের কাজের অভিজ্ঞতাসহ ন্যুনতম ৫.৫ আইইএলটিস স্কোর। সাপ্লাই চেইন, পারচেজ ম্যানেজার, মার্টেনডাইজার, গণিত বা পরিসংখ্যানবিদ অথবা সিভিল ও ম্যাকানিকাল ইঞ্জিনিয়ার হলেও এ প্র্রোগ্রামের সুযোগ নিতে পারেন। এক্ষেত্রে অবশ্যই আপনাকে গ্রাজুয়েট হতে হবে।

ব্রিটিশ কলাম্বিয়া প্রভিশনাল প্রোগ্রাম (BCPP)

আইইএলটিএস এ ৫.৫ সহ ২ বছর কাজের অভিজ্ঞ ব্যক্তিরা শুধু গ্র্যাজুয়েশন ডিগ্রি থাকলেই কানাডার অন্যতম সুন্দর এই প্রদেশে বসবাসের আবেদন করতে পারবেন।

এই প্রোগ্রাম চার ক্যাটাগরিতে বিভক্ত। এগুলো হলো- এক্সপ্রেস এন্ট্রি বিসি-স্কিলড ওয়ার্কার ও ইন্টারন্যাশনাল গ্রাজুয়েট এবং স্কিল ইমগ্রেশন: স্কিলড ওয়ার্কার আর এন্ট্রি লেভেল সেমি স্কিলড।

saskatoon-2মেনিটোবা প্রভিনশিয়াল নমিনি প্রোগ্রাম (MPNP)

যারা অতি দ্রুত কানাডায় যেতে ইচ্ছুক, তারা এখনই আবেদন করতে পারেন মেনিটোভা প্রভিনশিয়াল নমিনি প্রোগ্রামে। যাতে নুন্যতম ৫.৫ আইইএলটিএস হলেই হবে এবং ২ বছরের কাজের অভিজ্ঞতা থাকলেই হবে। তাছাড়া টেক্সটাইল, এগ্রিকালচার, গার্মেন্টস, ম্যানুফেকচারিং, মার্চেনডাইজিং, কোয়ালিটি কন্ট্রোল, সাপ্লাই চেন ইত্যাদি পেশায় যারা যুক্ত আছেন, তারা নুন্যতম আইইএলটিএস ৫ তুলতে পারলেই দ্য মডার্ন কমিউনিটি ড্রাইভেন ইমিগ্রেশন ইনিশিয়েটিভ প্রোগ্রামের মাধ্যমে কানাডায় স্থায়ী হতে পারবেন। এটি মূলত মেনিটোভা প্রভিনশিয়াল নমিনি প্রোগ্রামের আওতায় নির্দিষ্ট এলাকার জন্য নির্ধারিত প্রোগ্রাম। এছাড়া মেনিটোবা প্রভিন্স এক্সপ্লোরেটরি ট্রিপ/রিক্রুটমেন্ট মিশন প্রোগ্রামটিও চালু রয়েছে।

নিউ ব্রুনসউইক প্রভিনশিয়াল নমিনি প্রোগ্রাম (NBPNP)

এখনই আপনি এক্সপ্রেস এন্ট্রি লেবার মার্কেট স্ট্রিম এর মাধ্যমে এই প্রোগ্রামটিতে আবেদন করতে পারবেন। সিআইসি এর এক্সপ্রেস এন্ট্রি সিসটেম এর মাধ্যমে মূলত কানাডার এই প্রভিন্সটি তাদের লেবার মার্কেটের চাহিদা পূরণ করে থাকে। আইটি প্রফেশন এর লোকজনের জন্য প্রোগ্রামটি খুবই চমৎকার। আইইএলটিএস এ CLB7 For PA & CLB4 For SP এর সাথে মোট ৬৭ পয়েন্ট উঠাতে পারলে সহজেই ইমিগ্রেশন করা যাবে।

এছাড়া প্রিন্স এডওয়ার্ড আইল্যান্ড পিএনপি, নোভা স্কোটিয়া প্রভিনশিয়াল প্রোগ্রাম, অনটারিও প্রভিনশিয়াল নামিনি প্রোগ্রাম এর আওতায়ও কানাডা অভিবাসন করা যাবে।

ট্রেড স্কিলড অ্যাসেসমেন্ট সার্টিফিকেট ও প্রভিনশিয়াল নমিনেশন ছাড়া কোনো আবেদন জমা দেওয়া যাবে না। শিক্ষাগত যোগ্যতা কমপক্ষে ডিপ্লোমা/গ্রাজুয়েট। সঙ্গে ২ বছর কাজের অভিজ্ঞতা থাকতে হবে। বয়স হতে হবে ২১ থেকে ৫৩ বছরের মধ্যে। এটিই কানাডার সর্বশেষ ফার্স্ট কাম ফার্স্ট সার্ভ পদ্ধতির ইমিগ্রেশন প্রোগ্রাম।

লেখিকা : ফ্রিল্যান্স সাংবাদিক

ট্যাগ : কানাডায়, সহজ, অভিবাসনের, অবারিত, সুযোগ