কাবুলে সামরিক হাসপাতালে হামলা, নিহত ৩০

55

এমএনএ ইন্টারন্যাশনাল ডেস্ক : আফগানিস্তানের রাজধানী কাবুলে সামরিক হাসপাতালে ছদ্মবেশ ধরে আসা বন্দুকধারীদের হামলায় কমপক্ষে ৩০ জন নিহত হয়েছেন। আহত হয়েছেন অর্ধশত।

ইসলামিক স্টেট (আইএস) এ হামলার দায় স্বীকার করেছে। এতে জড়িত থাকার কথা অস্বীকার করেছে তালেবান গোষ্ঠী। খবর বিবিসি’র।

কাবুলের মার্কিন দূতাবাস সংলগ্ন ওই হাসপাতাল ভবনে ঢুকেই হামলাকারীরা নিরাপত্তারক্ষীদের সঙ্গে সংঘর্ষে জড়িয়ে পড়ে। এতে রোগী ও হাসপাতাল কর্মীদের এ হতাহতের ঘটনা ঘটে।

গতকাল বুধবারের ওই হামলার ঘটনায় হাসপাতাল ভবনের ভিতরে তাদের সঙ্গে নিরাপত্তা বাহিনীর কয়েক ঘন্টা ধরে বন্দুক লড়াই চলে বলে জানিয়েছেন কর্মকর্তা ও প্রত্যক্ষদর্শীরা।

৪০০ শয্যার সরদার মোহাম্মদ দাউদ খান হাসপাতালের পেছন দিকে এক আত্মঘাতী বোমা বিস্ফোরণের মাধ্যমে হামলা শুরু হয়। অপর তিন হামলাকারী সয়ংক্রিয় অস্ত্র ও গ্রেনেড নিয়ে হাসপাতাল ভবনে প্রবেশ করে বলে এক নিরাপত্তা কর্মকর্তা জানিয়েছেন।

চিকিৎসকের পোশাক পরা ওই বন্দুকধারীরা হাসপাতাল ভবনের ওপর তলায় অবস্থান নিয়ে ঘটানস্থলে উপস্থিত হওয়া স্পেশাল ফোর্সের সঙ্গে বন্দুক লড়াইয়ে লিপ্ত হয় বলে জানান তিনি।

কয়েকঘন্টা লড়াইয়ের পর ৪ হামলাকারী নিহত হয়েছে। হামলার শুরুর ৬ ঘন্টারও বেশি সময় পর স্বরাষ্ট্রমন্ত্রণালয়ের মুখপাত্র সেদিক সেদ্দিকি বলেন, সব হামলাকারী নিহত হয়েছে।

আইএস সংশ্লিষ্ট আমাক বার্তা সংস্থা টেলিগ্রামে দুটো ছবি শেয়ার করেছে, তাতে একজন হামলাকারীকে হামলা চালাতে দেখা গেছে আর দেখা গেছে লাশ।