কৃষি বিশ্ববিদ্যালয়গুলোর সমন্বিত ভর্তি পরীক্ষা আজ

এমএনএ ক্যাম্পাস রিপোর্ট : দেশে প্রথমবারের মতো কৃষিবিষয়ক সাতটি কৃষি বিশ্ববিদ্যালয়ের সমন্বিত ভর্তি পরীক্ষা আজ শনিবার অনুষ্ঠিত হবে। বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশনের সার্বিক তত্ত্বাবধানে শেরেবাংলা কৃষি বিশ্ববিদ্যালয়সহ ছয়টি কেন্দ্রে একযোগে ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে। এই সাতটি বিশ্ববিদ্যালয়ে আসন সংখ্যা ৩ হাজার ৫৫৫টি।

ময়মনসিংহে অবস্থিত বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়, গাজীপুরে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান কৃষি বিশ্ববিদ্যালয়, ঢাকায় শেরেবাংলা কৃষি বিশ্ববিদ্যালয়, পটুয়াখালী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়, চট্টগ্রাম ভেটেরিনারি ও অ্যানিমেল সায়েন্সেস বিশ্ববিদ্যালয় এবং সিলেট কৃষি বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসে ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে। এর বাইরে খুলনা কৃষি বিশ্ববিদ্যালয় সমন্বিত ভর্তি কার্যক্রমের আওতায় থাকলেও কোনো পরীক্ষা কেন্দ্র নেই এই বিশ্ববিদ্যালয়ে।

পরীক্ষা সুষ্ঠুভাবে সম্পাদনের লক্ষ্যে এরই মধ্যে হলে মোবাইল ফোন বা টেলিযোগাযোগ করা যায় এরূপ কোনো ইলেকট্রনিক ডিভাইস/যন্ত্র ব্যবহার সম্পূর্ণ নিষিদ্ধ করেছে কর্তৃপক্ষ।

২০১৯-২০ স্নাতক প্রথম বর্ষের ভর্তি পরীক্ষার জন্য ৭৪ হাজার ৪৫৬টি আবেদন জমা পড়ে। ভর্তি নির্দেশিকা অনুযায়ী মোট আসনের ১০ গুণ অর্থাত্ ৩৫ হাজার ৫৫০ জন শিক্ষার্থীকে পরীক্ষায় অংশগ্রহণের সুযোগ দেওয়ায় বাদ পড়ে ৩৮ হাজার ৯৫৬ জন আবেদনকারী।

ভর্তি পরীক্ষার ফলাফল এবং ভর্তি-সংক্রান্ত যাবতীয় তথ্য বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইট (admission-agri.org) থেকে জানা যাবে।

x

Check Also

বরেণ্য অধ্যাপক অজয় রায়ের জীবনাবসান

এমএনএ রিপোর্ট : একুশে পদকপ্রাপ্ত পদার্থ বিজ্ঞানের বরেণ্য অধ্যাপক অজয় রায় (৮৫) রাজধানীর বারডেম হাসপাতালে ...

Scroll Up