খিলগাঁও র‍্যাব চেকপোস্টে হামলার চেষ্টা, নিহত ১

69

এমএনএ রিপোর্ট : রাজধানীর খিলগাঁও নন্দীপাড়া শেখের জায়গা নামক স্থানে র‍্যাবের চেকপোস্টে হামলার চেষ্টার সময় এক যুবক নিহত হয়েছেন বলে জানিয়েছে র‍্যাব। আহত হয়েছেন র‍্যাবের দুই সদস্য। আজ শনিবার ভোর সাড়ে চারটা থেকে পৌনে পাঁচটার দিকে এ ঘটনা ঘটে।

সকাল সাড়ে নয়টার দিকে র‍্যাব–৩–এর অধিনায়ক লেফটেন্যান্ট কর্নেল তুহিন মোহাম্মদ মাসুদ ঘটনাস্থলে এক ব্রিফিংয়ে জানান, ওই যুবক মোটরসাইকেলে করে চেকপোস্টের কাছাকাছি আসেন। এ সময় র‍্যাব সদস্যরা তাঁকে থামতে বলেন। কিন্তু তিনি না থেমে ‘ক্রস’ করার চেষ্টা করেন। এ অবস্থায় পরিস্থিতির কারণে তাঁকে গুলি করে র‍্যাব। এতে তিনি নিহত হন। আহত হন দুই র‍্যাব সদস্য।

লেফটেন্যান্ট কর্নেল তুহিন মোহাম্মদ মাসুদ আরও বলেন, যুবকের পোশাক ও তাঁর কাছে যে সরঞ্জামাদি আছে, তাতে বিস্ফোরক থাকার সম্ভাবনা রয়েছে। বোমা নিষ্ক্রিয়কারী দল কাজ শুরু করেছে। তারা বলছে, কিছু সিগন্যাল পাচ্ছে। যুবকের মোটরসাইকেলের নম্বরপ্লেট নেই।

আহত র‍্যাব সদস্যরা ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালে চিকিৎসাধীন।

এটা র‍্যাবের নিয়মিত চেকপোস্ট কি না, তা জানতে চাইলে র‍্যাব-৩-এর অধিনায়ক লেফটেন্যান্ট কর্নেল তুহিন মোহাম্মদ মাসুদ বলেন, নির্জন জায়গা হওয়ায় এখানে অসাধু লোকজন যাতায়াত করে। এ কারণে মাঝে মাঝে এখানে চেকপোস্ট বসানো হয় জানিয়ে এই র‌্যাব কর্মকর্তা বলেন, ‘আশকোনার ঘটনার পর গতকাল শুক্রবার রাতে এখানে র‌্যাব চেকপোস্ট বসায়। মোটরসাইকেল আরোহীকে থামতে বললে ককটেলের বিস্ফোরণ ঘটিয়ে পালানোর চেষ্টা করে। পরে র‌্যাবের গুলিতে তার মৃত্যু হয়।’

হামলাকারী কোথা থেকে আসছিলেন, জঙ্গিগোষ্ঠীর সঙ্গে সম্পৃক্ততা আছে কি না, তা জানেন না বলে জানান তিনি।

ব্রিফিংয়ের আগে তুহিন মোহাম্মদ মাসুদ জানান, ওই যুবকের পিঠে একটি ব্যাগ রয়েছে। একটি বেল্ট আছে। এর মধ্যে বিস্ফোরক আছে বলে র‍্যাব সন্দেহ করছে।

সকাল সোয়া নয়টার পরে পুলিশের অপরাধ তদন্ত বিভাগের (সিআইডি) ক্রাইম সিন ইউনিট ঘটনাস্থলে পৌঁছেছে।

সরেজমিনে দেখা যায়, র‍্যাবের চেকপোস্টটি শেখের জায়গা ও নন্দীপাড়ার সংযোগ সড়কে। আশপাশে ধানক্ষেত ও খালি জায়গা। তেমন জনবসতি নেই। কিছুটা দূরে জনবসতি আছে। দূর থেকে ঘটনাস্থলে নিহত ব্যক্তিকে পড়ে থাকতে দেখা গেছে। তাঁর মাথার কাছে একটি ব্যাগ ও লাল রঙের মোটরসাইকেল পড়ে আছে। পরনে শার্ট ও জিনসের প্যান্ট।

ইতিমধ্যে খবর পেয়ে র‌্যাব ও পুলিশের ঊর্ধ্বতন কর্মকর্তারা ঘটনাস্থল পরিদর্শনে গেছেন।

এর আগে গতকাল শুক্রবার বেলা একটার দিকে হজরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরের অদূরে র‍্যাব সদর দপ্তরের ফোর্সেস ব্যারাকে আত্মঘাতী হামলা হয়। এতে র‍্যাবের দুই সদস্য আহত হন।

পরে এ হামলার দায় স্বীকার করে মধ্যপ্রাচ্যভিত্তিক জঙ্গিগোষ্ঠী ইসলামিক স্টেট (আইএস)।

হামলার পরে গতকাল বেলা তিনটার দিকে দেশের সব কারাগার, অভ্যন্তরীণ ও আন্তর্জাতিক বিমানবন্দরে সতর্কতা জারি করা হয়। একই সঙ্গে এসব স্পর্শকাতর স্থানে নিরাপত্তা জোরদার করা হয়।