ঘরে রসমালাই তৈরির স্পেশাল রেসিপি

এমএনএ ফিচার ডেস্ক : রসমালাইয়ের নাম শুনলে জিভে জল চলে আসে অনেকেরই। চমৎকার স্বাদের এই মিষ্টি আপনি ঘরে বসে খুব সহজেই বানাতে পারেন। তবে আর দেরি কেন! চলুন ঝটপট জেনে নিই ঘরে রসমালাই তৈরির স্পেশাল রেসিপি।

মোহাম্মদী নিউজ এজেন্সী (এমএনএ)-এর পাঠক-পাঠিকাদের জন্য রেসিপিটি দিয়েছেন- শাহানা কবির

প্রয়োজনীয় উপকরণ :

রসগোল্লার জন্য :
দুধ ১ লিটার, সিরকা-৪ টেবিল চামচ, পানি-২ কাপ, খাবার সোডা-১/৪ চা চামচ, ময়দা বা সুজি-১ চা চামচ, এলাচ গুঁড়া-১/৪ চা চামচ, চিনি-১ কাপ।

মালাই তৈরির জন্য :
দুধ-৬ কাপ, চিনি-১/২ কাপ, গোলাপজল/কেওড়া পানি-১ চা চামচ।

প্রস্তুত প্রণালি :

চুলায় দুধ ফুটে উঠা মাত্র সিরকার পানি দিয়ে চুলা থেকে নামিয়ে নিবেন। ছানা আলাদা হয়ে গেলে কাপড় বা ছাকনিতে ঢেলে পানি ঝড়িয়ে ঠাণ্ডা হওয়ার জন্য বাতাসে রাখুন।

চুলায় চিনির সাথে পানি মিশিয়ে সিরা তৈরি করে মৃদু আঁচে রাখুন। ছানার সাথে ময়দা, এলাচ গুঁড়া, খাবার সোডা, ১ চা চামচ চিনি মিলিয়ে হাত দিয়ে মথে নিয়ে গোল করে গুলি তৈরি করুন।

সব ছানার গুলি সিরার মধ্যে দিয়ে আঁচ বাড়িয়ে রান্না করুন। রসগোল্লা সিরার উপর ভেসে উঠলে বড় চামচ দিয়ে রসগোল্লা ডুবিয়ে ২০-২৫ মিনিট ঢেকে রান্না করুন।

এরপর একটি বড় বাটিতে সিরা সহ রসগোল্লা ৭-৮ ঘণ্টা সিরায় ভিজিয়ে রাখুন। দুধ জ্বাল দিয়ে অর্ধেক হলে চিনি দিয়ে নাড়তে থাকুন যেন সর না পড়ে। একটি বড় বাটিতে ঘন দুধ ও গোলাপজল দিয়ে মিশাবেন। সিরা থেকে রসগোল্লা তুলে ৪-৫ ঘণ্টা দুধে ভিজিয়ে রাখুন।

x

Check Also

ব্রিটিশ প্রধানমন্ত্রী বরিস জনসন আইসিইউতে 

এমএনএ ইন্টারন্যাশনাল ডেস্ক : নভেল করোনা ভাইরাসে আক্রান্ত যুক্তরাজ্যের প্রধানমন্ত্রী বরিস জনসনকে হাসপাতালে ভর্তি করার ...

Scroll Up