টেরিয়াকি চিকেন উইথ ভেজিটেবল

এমএনএ ফিচার ডেস্ক : চাইনিজ খাবারের মূল সুবিধা হচ্ছে খুব অল্প সময়ে রান্না করে ফেলা যায় এবং খুব বেশি ঝামেলা করতে হয় না। যারা রান্না ঘরে থাকতে থাকতে বিরক্ত তারা নিজেদের রান্নার কষ্টটা কমিয়ে নিতে পারেন চাইনিজ খাবার তৈরি করে। আজকে জেনে নিন কম সময়ে ‘চাইনিজ টেরিয়াকি চিকেন উইথ ভেজিটেবল’ তৈরির সহজ রেসিপিটি।

উপকরণঃ

১ কেজি হাড় ছাড়া মুরগীর মাংস (ছোটো করে কিউব কাটা), ১ কাপ ব্রকলি কিউব কাটা, ২ টি রসুনের কোয়া কুচি, ১ ইঞ্চি পরিমাণে আদা কুচি, ৩ টি মাঝারি আকারের গাজর ছোট করে কিউব কাটা, মরিচ কুচি (ঝাল বুঝে), ২ টেবিল চামচ তেল, লবণ স্বাদমতো।

টেরিয়াকি সসের জন্য

২ টেবিল চামচ আদা কুচি, ১/৩ কাপ সয়া সস, ১/৩ কাপ ঠাণ্ডা পানি, ২ চা চামচ এরারুট বা কর্ণফ্লাওয়ার, ১/৩ কাপ মধু বা চিনি।

পদ্ধতিঃ

সসের জন্য সব উপকরণ একটি প্যানে নিয়ে ভালো করে মিশিয়ে নিন। মেশানো হয়ে গেলে মাঝারি আঁচে চুলায় দিয়ে জ্বাল দিতে থাকুন। ৫ মিনিট পর বা যখন সস ঘন হয়ে আসবে তখন নামিয়ে সরিয়ে রাখুন। আরেকটি প্যানে তেল দিয়ে গরম করে এতে আদা, রসুন, মরিচ কুচি দিয়ে অল্প ভেজে নিয়ে এতে মাংস, গাজর ও ব্রকলি দিয়ে দিন। ভালো করে মিশিয়ে এতে মাংস সেদ্ধ হওয়ার জন্য প্রয়োজনীয় পানি দিয়ে ঢাকনা ঢেকে সেদ্ধ করতে থাকুন। মাংস সেদ্ধ হয়ে এলে এতে টেরিয়াকি সস দিয়ে ভালো করে নেড়ে মিশিয়ে নিন। এবং পছন্দ মতো ঝোল রাখার জন্য অল্প আঁচে রাঁধতে থাকুন। ঝোল পছন্দমতো শুকিয়ে এলে নামিয়ে পরিবেশন পাত্রে ঢেলে উপর ভাজা তিল ছিটিয়ে পরিবেশন করুন মজাদার ‘চাইনিজ টেরিয়াকি চিকেন উইথ ভেজিটেবল’।

x

Check Also

পররাষ্ট্রমন্ত্রীর ভারত সফর হঠাৎ করেই বাতিল

এমএনএ রিপোর্ট : ‘দিল্লি­ ডায়ালগ’ শুরুর আগ মুহূর্তে ভারত সফর বাতিল করেছেন পররাষ্ট্রমন্ত্রী ড. একে ...

Scroll Up