ছয় মাসে দৃশ্যমান হবে মেট্রোরেল : ওবায়দুল কাদের

34
এমএনএ রিপোর্ট : সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের জানিয়েছেন, মেট্রোরেল প্রকল্পের কাজ ১২ ভাগ শেষ হয়েছে। আগামী ছয় মাসে দৃশ্যমান হবে দেশের প্রথম এই মেট্রো রেল।
আজ বুধবার রাজধানীর উত্তরার দিয়াবাড়িতে মেট্রো রেলের ডিপো এলাকা পরিদর্শনের পর সাংবাদিকদের তিনি এ কথা জানান।
ওবায়দুল কাদের বলেছেন, গতবছর হলি আর্টিজানে সন্ত্রাসী হামলায় মেট্রোরেলের সাত জাপানি পরিদর্শক নিহত হওয়ায় কাজ কয়েক মাস পিছিয়ে যায়। সেই সংকট কেটে গেছে। জাইকা ঋণ বন্ধ করেনি। ঠিকাদার প্রতিষ্ঠানগুলোও কাজ করছে। জাপানের আন্তর্জাতিক সহযোগিতা সংস্থার (জাইকা) অর্থায়নে উত্তরার দিয়াবাড়ি থেকে মতিঝিল পর্যন্ত ২০ কিলোমিটার দৈর্ঘ্যের মেট্রোরেল প্রকল্প বাস্তবায়িত হচ্ছে।
তিনি জানান, ২২ হাজার কোটি টাকার এ প্রকল্পে সাড়ে ১৬ হাজার কোটি টাকা ঋণ দিচ্ছে জাইকা। প্রথম পর্যায়ে দিয়াবাড়ি থেকে আগারগাঁও মেট্রোরেল নির্মাণ করা হবে। ২০২০ সালের মধ্যে এই অংশের কাজ শেষ হবে।
মন্ত্রী বলেন, ‘আগারগাঁওয়ে কাজ হচ্ছে। পায়ারের সঙ্গে স্প্যান যুক্ত করার পর পদ্মা সেতুর সুপার স্ট্রাকচার যেমন দৃশ্যমান হয়েছে। আশা করছি, মেট্রোরেলও আগামী ছয় মাসের মধ্যে দৃশ্যমান হবে।’
এ সময় রাজনৈতিক পরিস্থিতি নিয়েও কথা বলেন আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের।
জামায়াতে ইসলামীর নেতাদের গ্রেফতারের প্রতিবাদে দলটির ডাকা বৃহস্পতিবারের সকাল-সন্ধ্যা হরতাল প্রতিরোধে আওয়ামী লীগ রাজপথে থাকবে কিনা— এ প্রশ্নের জবাবে তিনি বলেন, তার প্রয়োজন নেই। বিরোধীদের আন্দোলন করার সেই শক্তি নেই। তবে হরতালের নামে সহিংসতা হলে উপযুক্ত জবাব দেওয়া হবে।
ওবায়দুল কাদের দাবি করেন, জামায়াত নেতাদের রাজনৈতিক কারণে নয় সহিংসতার ষড়যন্ত্রের জন্য গ্রেফতার করেছে পুলিশ। তিনি বলেন, সহিংসতার প্রস্তুতির গোপন বৈঠক যদি হাতে নাতে ধরা যায়, তাহলে তো আইন প্রয়োগকারী সংস্থা বসে থাকবে না।
প্রধান বিচারপতিকে ছুটি নিতে বাধ্য করে জোর করে বিদেশে পাঠানো হচ্ছে— বিএনপির এমন অভিযোগ প্রসঙ্গে আওয়ামী লীগের সাধারণ সম্পাদক বলেন, প্রধান বিচারপতি মেরুদণ্ডহীন নন। জোর করে বিদেশ পাঠানো হলে তিনি নিজেই তা গণমাধ্যমকে জানাতেন।
ওবায়দুল কাদের দাবি করেন, বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়া কবে দেশে ফিরবেন, তা দলটির নেতারা জানেন না। বিএনপি কর্মীরা এতে হতাশ হয়ে পড়েছে। কর্মীদের চাঙা রাখতেই বিএনপি নেতারা প্রধান বিচারপতিকে নিয়ে অবান্তর কথা বলছেন।