জনতা ব্যাংকের ২৫১ কোটি টাকা আত্মসাত

এমএনএ রিপোর্ট : জনতা ব্যাংক থেকে প্রায় ২৫১ কোটি টাকা আত্মসাতের অভিযোগে এক ব্যবসায়ীকে গ্রেফতার করেছে দুর্নীতি দমন কমিশন (দুদক)।

গ্রেপ্তারকৃত ব্যবসায়ীর নাম টিপু সুলতান। তিনি এ সংক্রান্ত মামলার প্রধান আসামি।

আজ বুধবার দুপুরে দুদকের প্রধান কার্যালয়ের বিশেষ দল খুলনার দৌলতপুর থেকে তাকে গ্রেফতার করে বলে জানিয়েছেন দুদক উপ-পরিচালক ও জনসংযোগ কর্মকর্তা প্রণব কুমার ভট্টাচার্য্য।

তিনি জানান, গ্রেপ্তারের পর টিপু সুলতানকে খুলনার আদালতে হাজির করা হয়। তাকে ঢাকায় এনে জিজ্ঞাসাবাদের প্রক্রিয়া চলছে।

Janata-Bank

গ্রেপ্তার হওয়া টিপু সুলতান ঢাকা ট্রেডিং হাউস নামের একটি ব্যবসায়িক প্রতিষ্ঠানের মালিক। রাজধানীর বিজয়নগরে তার কার্যালয়।

দুদক সচিব আবু মো. মোস্তফা কামাল জানান, সংস্থার পরিচালক জায়েদ হোসেন খানের নেতৃত্বাধীন একটি দল এ অভিযান পরিচালনা করে।

গত ১৮ ফেব্রুয়ারি টিপু সুলতানসহ পাঁচজনের বিরুদ্ধে রাজধানীর মতিঝিল থানায় করেন দুদক উপপরিচালক সামছুল আলম।

মামলার অন্য আসামিরা হলেন- জনতা ব্যাংকের সাবেক উপমহাব্যবস্থাপক বর্তমানে শাহজালাল ইসলামী ব্যাংকের উপব্যবস্থাপনা পরিচালক (ডিএমডি) মনজেরুল ইসলাম, জনতা ব্যাংকের সাবেক এজিএম শামীম আহমেদ খান, জনতা ব্যাংক লোকাল অফিসের জ্যেষ্ঠ এক্সিকিউটিভ অফিসার মো. মশিউর রহমান এবং লোকাল অফিসের সাবেক ব্যবস্থাপক এ এস এম জহিরুল।

মামলার এজাহারে বলা হয়েছে, আসামিরা পরস্পর যোগসাজশে জনতা ব্যাংকের মতিঝিলের স্থানীয় অফিসে ঢাকা ট্রেডিং হাউজিং লিমিটেডের নামে আমদানি-রফতানির ঋণপত্র (এলসি) খুলে মালামাল আমদানি না করে টাকা স্থানান্তর করে ২৫০ কোটি ৯৬ লাখ টাকা আত্মসাত করেছেন। ২০১০ থেকে ২০১২ সালের মধ্যে এ টাকা আত্মসাৎ করা হয়।

x

Check Also

মানুষ এখন ব্যাংকে আসতে ভয় পায় : অর্থমন্ত্রী

এমএনএ অর্থনীতি রিপোর্ট : অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল বলেছেন, অনাকাঙ্খিত হলেও এটা ঠিক, ...

Scroll Up