জাতীয় চলচ্চিত্র দিবস আজ

এমএনএ বিনোদন রিপোর্ট : আজ ৩ এপ্রিল, চলচ্চিত্রকারদের অহংকার ‘জাতীয় চলচ্চিত্র দিবস’। দিনব্যাপী নানা আয়োজনের মধ্যদিয়ে দিবসটি পালন করবে বাংলাদেশ চলচ্চিত্র উন্নয়ন কর্পোরেশন (এফডিসি)। এবারের আয়োজনের প্রতিপাদ্য বিষয় হচ্ছে, ‘ডিজিটাল চলচ্চিত্র সম্ভাবনার নতুন দিগন্ত’।

আজ ৩ এপ্রিল রবিবার সকাল ১০টায় বিএফডিসি চত্বরে তথ্যমন্ত্রী হাসানুল হক ইনু দিবসটি উপলক্ষে আয়োজিত অনুষ্ঠানের উদ্বোধন করবেন।

National-Film-Day

এরপর শুরু হবে বর্ণাঢ্য র‍্যালি। এ সময় উপস্থিত থাকবেন সংস্কৃতিমন্ত্রী আসাদুজ্জামান নূর, সংসদ সদস্য সুকুমার রঞ্জন ঘোষ ও তথ্য সচিব মরতুজা আহমদ, উদযাপন কমিটির চেয়ারম্যান নায়করাজ রাজ্জাক, এফডিসির ব্যবস্থাপনা পরিচালক তপন কুমার ঘোষসহ বিশিষ্ট চলচ্চিত্রকাররা। সভাপতিত্ব করবেন জাতীয় চলচ্চিত্র দিবস উদযাপন কমিটির চেয়ারম্যান নায়করাজ রাজ্জাক।

এ উপলক্ষে আজ বেলা ১১টায় ৮ নম্বর ফ্লোরে অনুষ্ঠিত হবে সেমিনার। আয়োজিত সেমিনারের প্রতিপাদ্য হচ্ছে ‘দর্শক সংকট ও বিলুপ্তির পথে প্রেক্ষাগৃহ : বাংলাদেশের চলচ্চিত্রের সমস্যা ও উত্তরণের উপায়’। এতে মূল প্রবন্ধ উপস্থাপন করবেন বাংলাদেশ ফিল্ম আর্কাইভের মহাপরিচালক ড. মোহাম্মদ জাহাঙ্গীর হোসেন।

আলোচনায় অংশ নেবেন কাজী হায়াৎ, মহিউদ্দীন ফারুক, এ জে এম শফিউল আলম ভূঁইয়া, ইফতেখারউদ্দীন নওশাদ, খোরশেদ আলম খসরু, মোহাম্মদ হোসেন জেমী, আবদুল আজিজ ও মুশফিকুর রহমান গুলজার প্রমুখ।

অনুষ্ঠানমালায় আরও রয়েছে স্মরণিকা প্রকাশ, লাইভ টকশো, রেড কার্পেট সংবর্ধনা, মেলা, স্থির চিত্র প্রদর্শনী, চলচ্চিত্র প্রদর্শনী, শিশু কিশোর বিনোদন [পুতুল নাচ, নাগরদোলা, বায়োস্কোপ] এবং বিকাল ৫টা থেকে ২ নম্বর ফ্লোরে খ্যাতিমান শিল্পীদের পরিবেশনায় মনোজ্ঞ সাংস্কৃতিক অনুষ্ঠান।

National-Film-Day-2

১৯৫৭ সালের ৩ এপ্রিল তদানীন্তন পূর্ব পাকিস্তানের প্রাদেশিক পরিষদে চলচ্চিত্র উন্নয়ন সংস্থা গঠনের জন্য বিল উপস্থাপন করেন সে সময়কার শিল্পমন্ত্রী বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান।

এরপর থেকেই দিনটিকে স্মরণীয় করে রাখতে ৩ এপ্রিলকে জাতীয় চলচ্চিত্র দিবস ঘোষণার দাবি জানিয়ে আসছিল চলচ্চিত্রকাররা।

এই দাবির পরিপ্রেক্ষিতে ২০১২ সালে বর্তমান সরকার ৩ এপ্রিলকে জাতীয় চলচ্চিত্র দিবস হিসেবে ঘোষণা করে। সেই থেকে প্রতি বছর বর্ণাঢ্য আয়োজনে দিবসটি পালন হয়ে আসছে।

জাতীয় চলচ্চিত্র দিবস উপলক্ষে রাষ্ট্রপতি আবদুল হামিদ ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা পৃথক বাণী দিয়েছেন । বাণীতে তারা চলচ্চিত্র শিল্পী, কলাকুশলী, নির্মাতা, প্রযোজক, পরিবেশক, দর্শকসহ সবাইকে শুভেচ্ছা জানিয়েছেন।

উদযাপন কমিটির চেয়ারম্যান নায়করাজ রাজ্জাক বলেন, এবারের দিবসটিকে ঘিরে আমার প্রত্যাশা আমাদের চলচ্চিত্র শিল্প যেন তার হারানো ঐতিহ্য ফিরে পায় এবং আধুনিক প্রযুক্তিতে সমৃদ্ধ হয়। আমার বিশ্বাস এ বছরই ডিজিটাল চলচ্চিত্র নির্মাণের পূর্ণাঙ্গ সংস্থা হিসেবে আত্মপ্রকাশ করবে এফডিসি।

এফডিসির ব্যবস্থাপনা পরিচালক তপন কুমার ঘোষ বলেন, ‘ডিজিটাল চলচ্চিত্র সম্ভাবনার নতুন দিগন্ত’ এই স্লোগানে এবার পালিত হবে দিবসটি। মানে আমাদের চলচ্চিত্র শিল্প এখন থেকে আধুনিকতা ও সমৃদ্ধির পথে হাঁটবে। উন্মোচিত হবে নতুন দিগন্ত।

x

Check Also

আবরার হত্যার দায়ে ছাত্রলীগকে নিষিদ্ধ করার দাবি

এমএনএ রিপোর্ট : বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয়ের (বুয়েট) মেধাবী শিক্ষার্থী আবরার ফাহাদ হত্যার দায়ে ছাত্রলীগকে নিষিদ্ধ ...

Scroll Up