টঙ্গীতে ট্রেনের বগি লাইনচ্যুত হয়ে নিহত ৫

25
এমএনএ রিপোর্ট : জামালপুর থেকে ঢাকাগামী জামালপুর কমিউটার ট্রেন গাজীপুরের টঙ্গীতে দুর্ঘটনায় পড়ে ট্রেনের পাঁচাট বগি লাইনচ্যুত হয়ে পাঁচ যাত্রী নিহত হয়েছেন। এ ঘটনায় আহত হয়েছেন কমপক্ষে ৩৫ জন।
হতাহতদের সকলের পরিচয় তাৎক্ষণিকভাবে জানা যায়নি। দুর্ঘটনার পর থেকে ঢাকার সঙ্গে সারা দেশের রেলযোগাযোগ বন্ধ রয়েছে।
আজ রবিবার দুপুর সাড়ে ১২টার দিকে টঙ্গীর নতুনবাজার এলাকায় ঢাকা-জয়দেবপুর রেললাইনে এ দুর্ঘটনা ঘটে।
প্রত্যক্ষদর্শীরা জানান, জামালপুরের দেওয়ানগঞ্জ থেকে ছেড়ে আসা ঢাকাগামী জামালপুর কমিউটার ট্রেনটি টঙ্গীর নতুনবাজার এলাকায় পৌঁছালে সিগন্যালের ভুলে ট্রেনটির পাঁচটি বগি লাইনচ্যুত হয়। ট্রেনটি স্টেশনের ২ নং লাইন দিয়ে আসছিল।
এ সময় ট্রেনের ছাদে থাকা যাত্রীরা ভারসাম্য হারিয়ে পাশের লাইনে চলন্ত ট্রেনের সঙ্গে ধাক্কা খায়। এতে ঘটনাস্থলেই চারজন নিহত হন।
কমলাপুর রেলওয়ে থানার ওসি মো. ইয়াসিন জানান, ট্রেন লাইনচ্যুত হওয়ার পর ছাদে থাকা যাত্রীরা লাফিয়ে পড়লে ঘটনাস্থলেই চারজনের মৃত্যু হয় এবং আরও বেশ কয়েকজন আহত হন।
আহতদের মধ্যে সাতজনকে ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালে আনার পর মো. শাহাদাত (৩৮) নামে আরও একজনকে চিকিৎসক মৃত ঘোষণা করেন বলে মেডিকেল ফাঁড়ির এএসআই বাবুল মিয়া জানান।
ঢাকা মেডিকেলে ভর্তি বাকি ছয়জন হলেন, বাদল (২৮), সবুজ (৪০), ইসরাফিল (১২),আলমগীর (৩২), বাদল (৫০) ও মো. শরিফ (২৮)। তাদের শরীরে বিভিন্নস্থানে জখম রয়েছে।
ঘটনাস্থলে নিহত চারজনের লাশ উদ্ধার করে রেল পুলিশের কাছে হস্তান্তর করেছেন ফায়ার সার্ভিস কর্মীরা। তবে ওই চারজনের পরিচয় জানা যায়নি।
কমলাপুর রেলওয়ে থানার ওসি ইয়াসিন জানান, দুর্ঘটনার পর লাইন বন্ধ হয়ে যাওয়ায় ঢাকা থেকে চট্টগ্রাম, সিলেট, ময়মনসিংহ এবং বঙ্গবন্ধু সেতু হয়ে উত্তর ও দক্ষিণ বঙ্গের সঙ্গে ট্রেন চলাচল বন্ধ রয়েছে।
এদিকে দুর্ঘটনার কারণ খতিয়ে দেখতে তিন সদস্যর একটি তদন্ত কমিটি করেছে রেলপথ মন্ত্রণালয়। রেলওয় পয়র্বাঞ্চলের প্রধান প্রকৌশলী মো. আরিফুজ্জামানকে প্রধান করে গঠিত এই কমিটিকে তিন দিনের মধ্যে তদন্ত প্রতিবেদন জমা দিতে বলা হয়েছে।
টঙ্গী থানার ওসি কামাল হোসেন গণমাধ্যমকে বলেন, আহত ৩৫ জনকে উদ্ধার করে স্থানীয় হাসপাতালসহ বিভিন্ন হাসপাতালে নেয়া হয়েছে।
টঙ্গী ফায়ার সার্ভিস স্টেশন অফিসার আতিকুর রহমান ঘটনার সত্যতা নিশ্চিত করে গণমাধ্যমকে জানান, ট্রেনের পেছনের পাঁচটি বগি লাইনচ্যুত হয়ে পাঁচজন নিহত হয়েছেন।
জয়দেবপুর রেলওয়ে জংশনের স্টেশন মাস্টার মো. শাহজাহান মিয়া জানান, টঙ্গীতে ট্রেনের বগি লইনচ্যুত হওয়ার পর থেকে ঢাকার সঙ্গে উত্তরবঙ্গ ও ময়মনসিংহের ট্রেন চলাচল বন্ধ রয়েছে। জয়দেবপুর রেলওয়ে স্টেশনে হাওর এক্সপ্রেস আটকা পড়েছে।
এদিকে নরসিংদী রেলওয়ে স্টেশন মাস্টার মহিদুর রহমান জানান, টঙ্গীতে কয়েকটি লাইন থাকায় এ দুর্ঘটনার পরও ঢাকার সঙ্গে পূর্বাঞ্চলের ট্রেন চলাচল স্বাভাবিক রয়েছে।