টসে জিতে ব্যাটিংয়ে নেমেছে ভারত

এমএনএ স্পোর্টস ডেস্ক : লন্ডনের কেনিংটন ওভালে চলতি বিশ্বকাপের ১৪তম ম্যাচে মুখোমুখি ক্রিকেটের দুই পরাশক্তি ভারত ও অস্ট্রেলিয়া। খেলা শুরু হয়েছে বাংলাদেশ সময় বেলা সাড়ে ৩টায়। ম্যাচে টস জিতেছেন ভারতীয় অধিনায়ক বিরাট কোহলি। প্রথমে ব্যাটিংয়ের সিদ্ধান্ত নিয়েছেন তিনি।

বিশ্বকাপে এ পর্যন্ত অস্ট্রেলিয়ার দুটি ম্যাচ হয়েছে, দুটিতেই জয় পেয়েছে তারা। প্রথম ম্যাচে আফগানিস্তানকে ৭ উইকেটে আর দ্বিতীয় ম্যাচে ওয়েস্ট ইন্ডিজকে ১৫ রানে হারায় অজিরা।

ভারত খেলেছে একটি মাত্র ম্যাচ। দক্ষিণ আফ্রিকার বিপক্ষে ওই ম্যাচে ৬ উইকেটের সহজ জয় পায় বিরাট কোহলির দল।

এদিকে পরিসংখ্যান বলছে, ২০১৮ সালে যেখানে ১৩ ওয়ানডের মধ্যে ১১টিতেই পরাজয় মানতে হয়েছে সেই অস্ট্রেলিয়াই ঘুরে দাঁড়িয়ে ১৫ ওয়ানডের মধ্যে ১১টিতে জয় পেয়েছে। এ ভারতের মাটিতেই গেলো মার্চে পাঁচ ম্যাচের ওয়ানডে সিরিজ খেলতে গিয়ে প্রথম দুই ম্যাচ হেরে বসে। অবশ্য সেখান থেকে পরের তিন ম্যাচ জিতে সিরিজ নিজেদের করে নেয় অস্ট্রেলিয়া।

সিরিজ জয়ের সুখস্মৃতি নিয়ে বাংলাদেশ সময় বেলা সাড়ে ৩টায় ভারতের বিপক্ষে মাঠে নামবে অজিরা। ওভালের লড়াইয়ের আগে দারুণ উজ্জীবিত করছে অ্যারন ফিঞ্চরা। তবে ভারত কোনো স্মৃতিই সামনে আনতে চাইছে না। সম্পূর্ণ নতুনভাবেই ম্যাচটি শুরু করতে চায়।

ওভালে এই ম্যাচে স্পিনে ভারত কিছুটা এগিয়ে থাকলেও পেস আক্রমণে বারুদ মজুদ আছে দুই শিবিরেই। বিশেষ করে ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে মিচেল স্টার্ক যা দেখিয়েছেন। তবে ব্যাটিং পরীক্ষা দিতে হবে অজিদের। ভারতের বোলিংও ফেলতে পারে একই পরীক্ষায়। পাল্টা আঘাতের সক্ষমতা আছে অস্ট্রেলিয়ার পেস আক্রমণেরও।

পরিসংখ্যান অবশ্য সব দিক থেকেই এগিয়ে রাখছে অস্ট্রেলিয়াকে। ওয়ানডেতে এখন পর্যন্ত ভারত-অস্ট্রেলিয়া মুখোমুখি হয়েছে মোট ১৩৬ ম্যাচে। এর মধ্যে অস্ট্রেলিয়ার ৭৭টি জয়ের বিপরীতে ভারতের জয় ৪৯ ম্যাচে। পরিত্যক্ত হয়েছে বাকি ১০ ম্যাচ। বিশ্বকাপে ১০বারের দেখায় অস্ট্রেলিয়ার জয় ৭ ম্যাচ। ভারত জিতেছে ৩ ম্যাচ।

অস্ট্রেলিয়া একাদশ :

ডেভিড ওয়ার্নার, অ্যারন ফিঞ্চ, উসমান খাজা, স্টিভেন স্মিথ, গ্লেন ম্যাক্সওয়েল, মারকাস স্টোয়েনিস, অ্যালেক্স ক্যারি, নাথান কল্টার নেল, মিচেল স্টার্ক ও অ্যাডাম জাম্পা।

ভারত একাদশ :

শিখর ধাওয়ান, রোহিত শর্মা, বিরাট কোহলি, লোকেশ রাহুল, মহেন্দ্র সিং ধোনি, কেদার যাদব, হার্ডিক পান্ডিয়া, ভুবনেশ্বর কুমার, কুলদীপ যাদব, যুযবেন্দ্র চাহাল ও জসপ্রিত বুমরাহ।

x

Check Also

আবারও আটকে গেল রোহিঙ্গা প্রত্যাবাসন কার্যক্রম

এমএনএ রিপোর্ট : বাংলাদেশের পক্ষে সব ধরনের প্রস্তুতি গ্রহণ সম্পন্ন হওয়ার পরও রোহিঙ্গারা যেতে রাজি ...

Scroll Up