টস জিতে ফিল্ডিংয়ে বাংলাদেশ

49
এমএনএ স্পোর্টস ডেস্ক : শ্রীলঙ্কার বিপক্ষে সিরিজের দ্বিতীয় ও শেষ টি-টোয়েন্টিতে টস জিতে শুরুতে ফিল্ডিং করছে বাংলাদেশ। সিলেট আন্তর্জাতিক ক্রিকেট স্টেডিয়ামে বাংলাদেশ সময় বিকেল পাঁচটায় শুরু হয়েছে ম্যাচটি। এই মাঠে বাংলাদেশ প্রথম কোনো আন্তর্জাতিক ম্যাচ খেলছে।
গত ১৫ ফেব্রুয়ারি সিরিজের প্রথম ম্যাচে বাংলাদেশকে ছয় উইকেটে হারিয়ে সিরিজে ১-০ ব্যবধানে এগিয়ে আছে সফরকারীরা। সিরিজে হার এড়াতে হলে বাংলাদেশকে অবশ্যই এই ম্যাচে জিততে হবে।
সিলেট আন্তর্জাতিক ক্রিকেট স্টেডিয়ামে সিরিজের দ্বিতীয় ও শেষ টি-টোয়েন্টি ম্যাচেও ঝড়ো সূচনা করেছে শ্রীলঙ্কা। এ রিপোর্ট লেখা পর্যন্ত ১৩ ওভার শেষে শ্রীলঙ্কার স্কোর ১১৯/১। কুসল মেন্ডিস ৬০ ও থিসেরা পেরেরা ১০ ব্যাট করছেন। সৌম্য সরকারের বলে তামিম ইকবালের হাতে ক্যাচ দিয়ে প্যাভিলিয়নে ফেরেন গুনাথিলাকা। অবশ্য এর মধ্যে তিনি ৩৭ বলে ৪২ রান করে দলকে শক্ত অবস্থানে পৌঁছে দেন।
বানের স্রোতের মতো আসছে রান। তাতে বাঁধ দেওয়ার সুযোগ হাতছাড়া করেছেন মাহমুদউল্লাহ। অধিনায়ক ছেড়েছেন দানুশকা গুনাথিলাকার ক্যাচ।
মোহাম্মদ সাইফ উদ্দিনের স্লোয়ার বল ঠিক মতো খেলতে পারেননি গুনাথিলাকা। লাফিয়ে দুই হাতে চেষ্টা করেছিলেন মাহমুদউল্লাহ। কিন্তু ক্যাচ নিতে পারেননি। সে সময় ২৮ রানে ছিলেন গুনাথিলাকা। এর আগে ১৫ রানে তামিম ইকবালের হাতে জীবন পেয়েছিলেন তিনি। শেষ পর্যন্ত তামিমের হাতেই জীবন দিতে হলো গুনাথিরাকাকে।
শ্রীলঙ্কার বিপক্ষে দুই ম্যাচ টি-টোয়েন্টি সিরিজের দ্বিতীয় ও শেষ ম্যাচে ফিরেছেন ওপেনার তামিম ইকবাল। ইনজুরির কারণে সিরিজের প্রথম ম্যাচে তিনি খেলতে পারেননি।
তামিমের প্রত্যাবর্তনসহ বাংলাদেশের একাদশে চারটি পরিবর্তন এসেছে। একাদশ থেকে ছিটকে পড়েছেন সাব্বির রহমান, রুবেল হোসেন, আফিফ হোসেন ও জাকির হাসান। তামিম ছাড়াও ফিরেছেন মোহাম্মদ মিঠুন।
এছাড়া ম্যাচে আন্তর্জাতিক টি-টোয়েন্টিতে অভিষেক হচ্ছে মেহেদি হাসান ও আবু জায়েদের। এই দুজনই আন্তর্জাতিক ক্রিকেটের কোনো ভার্সনে প্রথম কোনো ম্যাচ খেলতে যাচ্ছেন। ২৩ বছর বয়সী মেহেদি মূলত একজন টপ অর্ডার ব্যাটসম্যান। তবে ডানহাতি অফস্পিনার হিসেবে বোলিংও করে থাকেন তিনি। অপরদিকে আবু জায়েদ হলেন মিডিয়াম পেসার।
চলমান এই সিরিজের আগে ত্রিদেশীয় ওয়ানডে সিরিজেও জয় পেয়েছে শ্রীলঙ্কা। এরপর দু’দলের মধ্যে দুই ম্যাচ টেস্ট সিরিজ ১-০ ব্যবধানে জিতে নেয় লঙ্কানরা।
বাংলাদেশ দল : তামিম ইকবাল, সৌম্য সরকার, মুশফিকুর রহিম, মোহাম্মদ মিঠুন, মাহমুদউল্লাহ (অধিনায়ক), মোহাম্মদ সাইফউদ্দিন, আরিফুল হক, মেহেদী হাসান, নাজমুল ইসলাম, মোস্তাফিজুর রহমান, আবু জায়েদ।