টিম ইন্ডিয়ায় শচীনের ১০ নম্বর জার্সি অবসরে!

39
এমএনএ স্পোর্টস ডেস্ক : ভারত এবং বিশ্ব ক্রিকেটের সেরা তারকাদের একজন তিনি। আন্তর্জাতিক ক্রিকেটকে শচীন টেন্ডুলকার অবসর জানিয়েছেন চার বছর পার হয়ে গেল। তবে এখনো নিয়মিতভাবে তার ১০ নম্বর জার্সি কাউকে পরিধান করতে দেখা যায়নি। নিকট ভবিষ্যতেও ভারতীয় দলের কোনো খেলোয়াড় এই জার্সি পরতে চান না। এমনটাই জানিয়েছে ভারতীয় ক্রিকেট বোর্ড (বিসিসিআই)। ফলে অলিখিতভাবেই যেন অবসরে যাচ্ছে শচীনের ১০ নম্বর জার্সি।
২০১৩ সালে সব ধরনের আন্তর্জাতিক ক্রিকেটকে বিদায় জানান শচীন। শচীনের অবসরের পর শুধু চলতি বছরের শ্রীলঙ্কা সফরে ভারতীয় দলের ক্রিকেটার শারদুল ঠাকুর নিজের ওয়ানডে অভিষেকে ১০ নম্বর জার্সি পরেছিলেন। তবে এরপর আর কাউকেই সেটি পরতে দেখা যায়নি।
২৬ বছর বয়সী শারদুলকে ১০ নম্বর জার্সি পরায় ব্যঙ্গ করেন ভারতীয় ক্রিকেট দলের সমর্থকরা। এরপর দ্বিতীয়বার আর সেই ১০ নম্বর জার্সি আর পরতে দেখা যায়নি শারদুলকে।
ভারতীয় ক্রিকেট বোর্ডের এক কর্মকর্তার মতে, অলিখিতভাবেই অবসরে যাচ্ছে শচীনের ১ নম্বর জার্সি। নাম প্রকাশ না করার শর্তে যেমনটা বলছিলেন ওই বিসিসিআই কর্মকর্তা, ‘এটি একান্তই ব্যক্তিগত চয়েজ। যদি কোনো খেলোয়াড় এই জার্সি পরিধান না করতে চায় তবে তাকে কেউ জোর করতে পারে না। আইসিসি শুধু বলতে পারবে যে কোনো জার্সি নম্বরকেই আনুষ্ঠানিকভাবে অবসরে পাঠানো যাবে না। তবে তারা কখনোই বলবে না যে ওই নম্বরের জার্সি পরিধান করা বাধ্যতামূলক।’
তবে বোর্ড যে আনুষ্ঠানিকভাবে ১০ নম্বর জার্সিকে অবসরে পাঠাবে না সেটিও নিশ্চিত করেছেন বিসিসিআইয়ের ওই কর্মকর্তা, ‘বিসিসিআই ১০ নম্বর জার্সিতে অবসরে পাঠানোর মতো কোনো সিদ্ধান্ত নেয়নি। এটি খেলোয়াড়দের মধ্যে অনানুষ্ঠানিক ব্যাপার। আবার এটাও ঠিক যে আমরা চাই না তরুণ খেলোয়াড়রা শারদুল ঠাকুরের মতো বিদ্রুপের শিকার হোক।’
কোনো আইকন খেলোয়াড়ের জার্সি নম্বর সর্বদাই বিশেষ গুরুত্ব বহন করে থাকে এবং এটির সঙ্গে আবেগও জড়িয়ে থাকে। আইসিসি আন্তর্জাতিক ক্রিকেটে কোনো জার্সি নম্বরকে অবসরে পাঠানোর সিদ্ধান্ত অনুমোদন করে না। তবে আইপিএলের দল মুম্বাই ইন্ডিয়ান্স তাদের প্রিয় খেলোয়াড় শচীনের সম্মানে তার বিখ্যাত ১০ নম্বর জার্সিকে অবসরে পাঠানোর সিদ্ধান্ত নিয়েছে।
আন্তর্জাতিক ফুটবলে কোনো জার্সি নম্বরকে অবসরে পাঠানোর কোনো বৈধতা দেয়নি বিশ্ব ফুটবলের নিয়ন্ত্রক সংস্থা ফিফাও। তবে ক্লাব ফুটবলে এমন বাধ্যবাধকতা নেই। এজন্যই ম্যারাডোনার প্রতি সম্মান জানাতে তার সাবেক ক্লাব নাপোলি ১০ নম্বর জার্সিকে অবসরে পাঠিয়েছে।