ডিসকভারি চ্যানেলে বেয়ার-মোদি অ্যাডভেঞ্চার

এমএনএ ইন্টারন্যাশনাল ডেস্ক : বেয়ার গ্রিলসকে চেনেন না এমন মানুষ খুঁজে পাওয়া কঠিন। দুঃসাহসী ও দুর্ধর্ষ অভিযাত্রী হিসেবে তাঁর খ্যাতি অজানা নয়। ডিসকভারি চ্যানেলের জনপ্রিয় অনুষ্ঠান ‘ম্যান ভার্সেস ওয়াইল্ড’ প্রোগ্রামের এর সঞ্চালক বেয়ার গ্রিলস জঙ্গলে জঙ্গলে ঘুরে বেড়িয়ে বিভিন্ন অ্যাডভেঞ্চারের মুহূর্ত তুলে ধরেন দর্শকদের জন্য।

এ অনুষ্ঠানটিতে প্রতিকূল পরিবেশে বেঁচে থাকার জন্য অদ্ভুত সব কলাকৌশল দেখানো হয়। প্রোটিন ভেবে অনায়াসে কোনও পোকার পেট থেকে নাড়িভুড়ি বের করে খেয়ে নিতে পারেন তিনি।

এর আগে সাবেক মার্কিন প্রেসিডেন্ট বারাক ওবামা এসেছিলেন বেয়ারের জনপ্রিয় এই অনুষ্ঠানে। এবার ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর সঙ্গে জুটি বাঁধছেন বেয়ার। ‘ম্যান ভার্সেস ওয়াইল্ড’-এ তাদের দেখা যাবে উত্তরাখন্ডের বন্য পরিবেশে অ্যাডভেঞ্চার করতে।

এক বিবৃতিতে ডিসকভারি চ্যানেল কর্তৃপক্ষ জানিয়েছে, অনুষ্ঠানটি ধারণ করা হয়েছে ভারতের জিম করবেট ন্যাশনাল পার্কে। গ্রিলস ও মোদির এই অভিযান খুবই আন্তরিকতাপূর্ণ এবং উপভোগ্য ছিল। মূলত প্রাণী সংরক্ষণ ও পরিবেশগত পরিবর্তন নিয়ে সচেতনতার উদ্দেশে অনুষ্ঠানটি নির্মাণ করা হয়েছে।

এরই মধ্যে নিজের টুইটার অ্যাকাউন্টে অনুষ্ঠানটির টিজার শেয়ার করেছেন গ্রিলস। গাড়িতে চড়ে বন্য পরিবেশে যান তারা, পরে ছোট একটি ডিঙিতে চড়ে নদী পাড়ি দিতে দেখা যায়।

এই অনুষ্ঠানে অংশগ্রহণ প্রসঙ্গে মোদি বলেন, ‘বেশ কয়েক বছর ধরে আমি প্রকৃতির মাঝে, পাহাড় এবং বনের মধ্যে বাস করেছি। ওই বছরগুলো আমার জীবনে দীর্ঘস্থায়ী প্রভাব ফেলেছে। তাই যখন আমাকে রাজনীতির বাইরেও জীবনকে কেন্দ্র করে একটি বিশেষ কর্মসূচি সম্পর্কে জিজ্ঞাসা করা হয়েছিল তখন সেটি প্রকৃতির মাঝেই করার কথা বলেছিলাম। এই অনুষ্ঠানে অংশ নেওয়ার ব্যাপারে আগ্রহ ও ঝোঁক দুটিই আমার ছিল। এর মাধ্যমে ভারতের পরিবেশের কথা বিশ্বের সামনে তুলে ধরার এক দারুণ সুযোগ পাওয়া গেল।’

আগামী ১২ অগাস্ট ‘ম্যান ভিএস ওয়াইল্ড’-এর এপিসোডে উত্তরাখণ্ডের জঙ্গলে অ্যাডভেঞ্চারের খোঁজে দেখা যাবে বিয়ার গ্রিলস ও প্রধানমন্ত্রী মোদীকে। বিশ্বের ১৮০টির বেশি দেশে এই অনুষ্ঠান দেখা যাবে। নিজের টুইটার অ্যাকাউন্টে সেই এপিসোডের ট্রেলার শেয়ার করেছেন গ্রিলস।

মোদির সঙ্গে ভারতের জঙ্গল অভিযান নিয়ে বেয়ার গ্রিলস বলেন, ‘প্রধানমন্ত্রীর সঙ্গে ভারতের জঙ্গলের ভেতরে যাওয়া আমার জন্য সৌভাগ্যের বিষয়। আমি এই বিশ্বনেতার সঙ্গে সময় কাটাতে পেরে সত্যিই সম্মানিত বোধ করছি। জঙ্গল আমাদের স্মরণ করিয়ে দেয় যে আমাদের একে অপরকে প্রয়োজন এবং একসঙ্গে থাকলেই আমরা আরও শক্তিশালী হতে পারি।’

জানা গেছে, উত্তরাখণ্ডের জিম করবেট জঙ্গলে গ্রিলসের সঙ্গেই বাঘ নিয়ে হওয়া তথ্যচিত্রে সামিল হয়েছেন প্রধানমন্ত্রী মোদী। শুধু তাই নয়, জঙ্গলের নদী পার করা থেকে ‘রিভার র‌্যাফ্টিং’ করতেও দেখা যাবে প্রধানমন্ত্রীকে। ট্রেলারে দেখা গেছে, গ্রিলস প্রধানমন্ত্রীকে বলছেন, ‘আপনি এ দেশের সবচেয়ে গুরুত্বপূর্ণ ব্যক্তি। আমার কাজ, জঙ্গলে আপনাকে নিরাপদ রাখা।’

প্রসঙ্গত, চলতি বছরের শুরুতে পুলওয়ামা বিস্ফোরণের সময় শ্যুটিং চলছিল এই বিশেষ এপিসোডের। করবেট পার্কে প্রধানমন্ত্রীর শ্যুটিংয়ের সেই ছবি ভাইরালও হয়। অভিযোগ ওঠে, বিস্ফোরণের খবর পেয়েও শ্যুটিং চালিয়ে গিয়েছিলেন মোদি। যদিও সেই খবর খারিজ করা হয়েছিল।

x

Check Also

পররাষ্ট্রমন্ত্রীর ভারত সফর হঠাৎ করেই বাতিল

এমএনএ রিপোর্ট : ‘দিল্লি­ ডায়ালগ’ শুরুর আগ মুহূর্তে ভারত সফর বাতিল করেছেন পররাষ্ট্রমন্ত্রী ড. একে ...

Scroll Up