ড. আনিসুজ্জামানের শুভ জন্মদিন আজ

53

এমএনএ ডেস্ক রিপোর্ট : বাংলাদেশের প্রখ্যাত শিক্ষাবিদ ও লেখক, জাতির বাতিঘর ঢাকা বিশ্ববিদ্যালয়ের ইমেরিটাস অধ্যাপক ড. আনিসুজ্জামানের ৮১তম শুভ জন্মদিন ১৮ ফেব্রুয়ারি, শনিবার। ১৯৩৭ সালের এই দিনে পশ্চিমবঙ্গের চব্বিশ পরগণা জেলার বসিরহাটে জন্মগ্রহণ করেন তিনি।

জাতির এই বাতিঘরের হাতে প্রাণ পেয়েছে এদেশের শিক্ষা ও সংস্কৃতির আন্দোলন। জ্ঞানের চর্চায় আলোকিত করেছেন শিক্ষার ক্ষেত্র। সাংস্কৃতিক পরিমন্ডলের বিকাশে রেখেছেন বিশেষ ভূমিকা। শুধু তাই নয়, ভাষা আন্দোলন, মুক্তিযুদ্ধ থেকে শুরু করে দেশের প্রতিটি গণতান্ত্রিক আন্দোলন-সংগ্রামে রেখেছেন গুরুত্বপূর্ণ ভূমিকা।

২১ ফেব্রুয়ারি আন্দোলনরত শিক্ষার্থীদের ওপর গুলি চালানোর পরের দিন ঢাকা মেডিক্যাল কলেজ হাসপাতালের সামনে সমাবেশের আয়োজন করা হয়। সেখানে দেওয়া বক্তব্যে আনিসুজ্জামান দৃপ্তকণ্ঠে বলেন, শাসকশ্রেণির ভাড়া খেটে পুলিশের কোনো লাভ নেই।

এদিকে, বর্তমানে তিনি শারীরিকভাবে অসুস্থ থাকায় পরিবারের পক্ষে এই শিক্ষাবিদের জন্মদিনে কোন আনুষ্ঠানিকতার আয়োজন করা হয়নি। এ প্রসঙ্গে আনিসুজ্জামানের মেয়ে শুচিতা জামান জানান, সম্প্রতি তার বাবা ব্যাংকক থেকে চিকিৎসা নিয়ে দেশে ফিরেছেন। চিকিৎসকরা বিশ্রামে থাকতে বলেছেন। বর্তমানে বাবার শরীরের অবস্থাও ভালো নয়। এ কারণে পারিবারিকভাবে জন্মদিন উদযাপনের কোনো উদ্যোগ নেওয়া হয়নি।

এছাড়া জন্মদিনকেন্দ্রিক আয়োজনে তার যোগদানের বিষয়টিও বাতিল করা হয়েছে।