তাসকিন-সৌম্যকে বাদ দিয়ে বাংলাদেশ দল ঘোষণা

40
এমএনএ স্পোর্টস ডেস্ক : ঘরের মাঠে ত্রিদেশীয় ওয়ানডে সিরিজের প্রথম দুই ম্যাচের জন্য ১৬ সদস্যের বাংলাদেশ দল ঘোষণা করেছে বাংলাদেশ ক্রিকেট বোর্ড (বিসিবি)। তারকা ফাস্ট বোলার তাসকিন আহমেদ ও ব্যাটসম্যান সৌম্য সরকার ঘোষিত এই দল থেকে বাদ পড়েছেন ।
আর দীর্ঘ দিন পর দলে ফিরেছেন ব্যাটসম্যান এনামুল হক বিজয়ের সঙ্গে ওয়ানডে দলে ফিরেছেন আরেক উইকেটকিপার ব্যাটসম্যান মোহাম্মদ মিঠুন, পেস বোলিং অলরাউন্ডার আবুল হাসান ও বাঁহাতি স্পিনার সানজামুল ইসলামও।
শ্রীলঙ্কা ও জিম্বাবুয়েকে নিয়ে আগামী ১৫ জানুয়ারি শুরু হতে যাওয়া ত্রিদেশীয় সিরিজে নিজেদের প্রথম দুই ম্যাচের জন্য আজ রবিবার ১৬ সদস্যের দল ঘোষণা করে বাংলাদেশ। বিসিবির প্রধান নির্বাচক মিনহাজুল আবেদিন নান্নু এই দল ঘোষণা করেন।
টাইগারদের সর্বশেষ দক্ষিণ আফ্রিকা সফরের ওয়ানডে দলে ছিলেন সৌম্য, তাসকিন, মুমিনুল হক ও লিটন দাস। এবারের দলে এরা সবাই বাদ পড়লেন।
ওই সিরিজের দলে থাকলেও চোটের কারণে পরে ছিটকে গিয়েছিলেন মুস্তাফিজুর রহমান। তার বদলি হিসেবে সুযোগ পেয়েছিলেন শফিউল ইসলাম। মু্স্তাফিজ ফিরেছেন ফিট হয়ে। তাই নেই শফিউলও।
সৌম্য ও তাসকিনের বাদ পড়া অনুমিতই ছিল। গত মে মাসে আয়ারল্যান্ডে ত্রিদেশীয় সিরিজে পরপর দুই ইনিংসে ৬১ ও অপরাজিত ৮৭ রানের ইনিংস খেলার পর সৌম্যর ব্যাটে রান ছিল না একদমই। পরের ৬ ইনিংসে তার রান ০, ২৮, ৩, ৩, ০ ও ৮। দক্ষিণ আফ্রিকা সফরের প্রথম ওয়ানডের পর জায়গা হারিয়েছিলেন একাদশে। এবার বাদ পড়লেন স্কোয়াড থেকেই।
তাসকিন চ্যাম্পিয়ন্স ট্রফিতে নিউজিল্যান্ডের বিপক্ষে জয়ের ম্যাচে ২ উইকেট পেলেও পরের ম্যাচে ভারতের বিপক্ষে ছিলেন উইকেটশূন্য। দক্ষিণ আফ্রিকা সিরিজের ৩ ম্যাচে কেবল শেষ ম্যাচে নেন ২ উইকেট, প্রতিটি ম্যাচেই ছিলেন খরুচে।
দক্ষিণ আফ্রিকা সিরিজেই ওয়ানডে দলে ফেরা লিটন সুযোগটি লুফে নিতে পারেননি। ৩ ম্যাচে করেছিলেন ৪১ রান। খেসারত দিলেন জায়গা হারিয়ে।
ওয়ানডে দলে অনেক দিন ধরেই ব্রাত্য মুমিনুলকে দক্ষিণ আফ্রিকা সিরিজের দলে রাখা হয়েছিল চোট পাওয়া তামিমের ‘কাভার’ হিসেবে। এবার তেমন কোনো ব্যাপার নেই, তাই আবারও বাইরে মুমিনুল।
সৌম্য-লিটনের রানে না থাকা আর ঘরোয়া ক্রিকেটে নিজের ফর্ম মিলিয়ে সুযোগ পেয়েছেন এনামুল। এবার জাতীয় লিগে দুটি ডাবল সেঞ্চুরিতে টুর্নামেন্টের সর্বোচ্চ ৬১৯ রান করেছেন ২৫ বছর বয়সী ব্যাটসম্যান। গত ঢাকা লিগে ৫৯৬ রান করেছিলেন ৩৭.২৫ গড়ে।
২০১৪ সালে দুটি ওয়ানডে খেলেছিলেন মিঠুন। একটি ম্যাচে ব্যাট করার সুযোগ পেয়ে করেছিলেন ২৬ রান। এরপর জায়গা হারান দলে। এবার তার দলে ফেরায় বড় ভূমিকা আছে বিপিএলের। ৩২৯ রান করে এবার বড় ভূমিকা রেখেছেন রংপুর রাইডার্সের শিরোপা জয়ে। রানের সঙ্গে তার ব্যাটিংয়ের ধরণও নজর কেড়েছে নির্বাচকদের ও টিম ম্যানেজমেন্টের।
গত মে মাসে ওয়ানডে অভিষেকে আয়ারল্যান্ডের বিপক্ষে ২ উইকেট নেওয়ার পর মাঝে সুযোগ পাননি সানজামুল। এবার তার সঙ্গে লড়াইয়ে ছিলেন বিপিএলে দারুণ বোলিং করা নাজমুল অপু। দুই বাঁহাতি স্পিনারের লড়াইয়ে শেষ পর্যন্ত সানজামুল এগিয়ে গেছেন গত কিছুদিন ধরে দলের সঙ্গে থাকায়।
ওয়ানডে ক্যারিয়ারে চার দফায় ৬টি ম্যাচ খেলে এখনও একটি উইকেটও পাননি আবুল হাসান। তবে এবার বিপিএলে বেশ ভালো বোলিং করেছেন। বোলিংয়ে বেশ উন্নতির ছাপ্ রাখতে পেরেছেন। প্রধান নির্বাচক জানালেন, পেস বোলিংয়ে একজন বিকল্প বেশি রাখা ও সুইং করানোর সামর্থ্যের জন্য নেওয়া হয়েছে আবুল হাসানকে। তার ব্যাটিংটাও কাজে লাগবে দলের।
বাংলাদেশ ও জিম্বাবুয়ের লড়াই দিয়ে শুরু হবে ত্রিদেশীয় টুর্নামেন্ট।
বাংলাদেশ, জিম্বাবুয়ে ও শ্রীলঙ্কার অংশগ্রহনে আগামী ১৫ জানুয়ারি শের-ই-বাংলা জাতীয় ক্রিকেট স্টেডিয়ামে অনুষ্ঠিত হবে তিন জাতির টুর্নামেন্ট-ট্রাইনেশন। যা শেষ হবে ২৭ জানুয়ারি।
বাংলাদেশ দল : মাশরাফি বিন মর্তুজা (অধিনায়ক), তামিম ইকবাল, সাকিব আল হাসান, মুশফিকুর রহিম (উইকেটরক্ষক), মাহমুদউল্লাহ রিয়াদ, ইমরুল কায়েস, সাব্বির রহমান, এনামুল হক বিজয়, মোহাম্মদ মিঠুন, মেহেদি হাসান মিরাজ, রুবেল হোসেন, মোস্তাফিজুর রহমান, নাসির হোসেন, মোহাম্মদ সাইফুদ্দিন, আবুল হাসান রাজু, সানজামুল ইসলাম।