তিন দিনের সফরে আগামীকাল ফ্রান্স যাচ্ছেন প্রধানমন্ত্রী

এমএনএ রিপোর্ট : ওয়ান প্ল্যানেট সামিটে অংশগ্রহণের উদ্দেশে আগামীকাল সোমবার তিন দিনের সরকারি সফরে ফ্রান্স যাচ্ছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। সফরকালে তিনি দেশটির প্রেসিডেন্ট ইমানুয়েল ম্যাখোঁর সঙ্গে দ্বি-পাক্ষিক বৈঠক করবেন।
বৈঠকে চলমান রোহিঙ্গা সমস্যা সমাধানে আন্তর্জাতিক সহযোগিতা বৃদ্ধি, দু’দেশের মধ্যে বাণিজ্য ও বিনিয়োগ বৃদ্ধি, টেকসই উন্নয়ন লক্ষ্যমাত্রা অর্জনে দ্বি-পাক্ষিক সহযোগিতা নিয়ে আলোচনা হবে। এ ছাড়া আগামী ১২ ডিসেম্বর মঙ্গলবার প্যারিসে অনুষ্ঠিত ওয়ান প্লানেট সামিটে অংশ নিবেন বাংলাদেশের প্রধানমন্ত্রী।
আজ রবিবার দুপুরে পররাষ্ট্র মন্ত্রণালয়ের ইউএনসিএলওএস সম্মেলন কক্ষে আয়োজিত সংবাদ সম্মেলনে পররাষ্ট্রমন্ত্রী এ এইচ মাহমুদ আলী সাংবাদিকদের এ কথা জানিয়েছেন।
প্রধানমন্ত্রী আগামীকাল সোমবার সকালে এমিরেটস এয়ার লাইন্সের একটি ফ্লাইটে শাহজালাল বিমানবন্দর থেকে রওয়না হবেন। আবুধাবি হয়ে তার ফ্লাইটটি স্থানীয় সময় সকাল সাড়ে ৭টায় প্যারিসের চার্লেস ডি গলে আন্তর্জাতিক বিমানবন্দরে অবতরণ করবে। প্যারিসে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত কাজী ইমতিয়াজ হোসেন প্রধানমন্ত্রীকে বিমানবন্দরে অভ্যর্থনা জানাবেন। সেখান থেকে মোটর শোভাযাত্রাসহকারে প্রধানমন্ত্রীকে প্যারিস লা গ্র্যান্ড হোটেলে নিয়ে যাওয়া হবে। সফরকালে প্রধানমন্ত্রী সেখানেই অবস্থান করবেন।

প্রধানমন্ত্রী আগামী বুধবার সন্ধ্যায় প্যারিস ত্যাগ করবেন এবং বৃহস্পতিবার সন্ধ্যায় ঢাকায় পৌঁছবেন।
পররাষ্ট্রমন্ত্রী এ এইচ মাহমুদ আলী জানিয়েছেন, ‘২০১৫ সালের ১২ ডিসেম্বর জাতিসংঘে জলবায়ুবিষয়ক সম্মেলনের ২১তম অধিবেশনে প্যারিস জয়বায়ু চুক্তি গৃহীত হয়। ওই চুক্তির দুই বছরপূর্তিতে ওয়ান প্ল্যানেট সামিট হচ্ছে। সেখানে বিশ্ব নেতৃবৃন্দ জলবায়ু পরিবর্তন মোকাবেলায় সুনির্দিষ্ট লক্ষ্য নির্ধারণে গুরুত্ব দিয়ে বক্তব্য দেবেন। সামিটে অংশগ্রহণকারীরা সাতটি সুনির্দিষ্ট উদ্যোগ নিয়ে আলোচনা করবেন।
তিনি আরও বলেন, ‘সম্মেলনে প্রধানমন্ত্রী শেখ হাসিনা অভিযোজন ও জলবায়ু সহনশীলতা বিষয়ে বাংলাদেশের ভবিষ্যৎ কর্মপরিকল্পনা সম্পর্কে সুনির্দিষ্ট প্রস্তাবনা ঘোষণা করবেন। এর পাশাপাশি জলবায়ু পরিবর্তন মোকাবিলা করে টেকসই উন্নয়ন লক্ষ্যমাত্রা (এসডিজি) অর্জনের লক্ষ্যে বাংলাদেশ সরকারের গৃহীত নানা পদক্ষেপ ও সাফল্যের বিষয়টিও তুলে ধরবেন তিনি।
সংবাদ সম্মেলনে পররাষ্ট্র প্রতিমন্ত্রী শাহরিয়ার আলম, পররাষ্ট্রসচিব শহীদুল হকসহ পররাষ্ট্র মন্ত্রণালয়ে কর্মকর্তারা উপস্থিত ছিলেন।
x

Check Also

২৬ মার্চ থেকে দেশের সব রুটের ট্রেন বন্ধ

এমএনএ রিপোর্ট : করোনা ভাইরাসের প্রাদুর্ভাবের কারণে আজ মঙ্গলবার থেকে রেলওয়ের সব রুটের লোকাল ও ...

Scroll Up