তৃতীয় দিনে ৯০৪ কোটি কর আদায়

মোহাম্মদী নিউজ এজেন্সী (এমএনএ) : আয়কর মেলার তৃতীয় দিন পর্যন্ত মোট কর আদায় হয়েছে ৯০৩ কোটি ৫৮ লাখ টাকা। আজ শুক্রবার রাজস্ব বোর্ডের এক বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে, আজ আয়কর আহরণ হয়েছে ২২৩ কোটি ৬০ লাখ টাকা। এছাড়া আয়কর বিবরণী দাখিল করেছেন ১৮ হাজার ১০৬ জন করদাতা এবং মোট সেবা গ্রহণ করেছেন ১ লাখ ১৯ হাজার ৮৩ জন।

এদিন মেলায় আসেন মহীউদ্দীন খান আলমগীরের নেতৃত্বে সরকারি হিসাব সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির সদস্য মঈন উদ্দীন খান বাদল, মো. রুস্তম আলী ফরাজী, বেগম ওয়াসিকা আয়েশা খান এবং বেগম রেবেকা মমিন প্রমুখ। শিক্ষাবিদ জামিলুর রেজা চৌধুরীও মেলা পরিদর্শনে আসেন।

পরিদর্শন শেষে মহীউদ্দীন খান আলমগীর বলেন, আয়কর মেলার মাধ্যমে এনবিআরের সঙ্গে করদাতাদের দূরত্ব কমে আসবে। বেশি বেশি কর আদায় হলে দেশের প্রবৃদ্ধিও ত্বরান্বিত হবে। জনগণকে আরও বেশি সেবা দিতে করসেবার পরিধি বাড়াতে হবে। তাহলেই সুখি, সমৃদ্ধশালী এবং স্বাবলম্বী দেশ গড়তে পারবো আমরা।

IncomeTAX

মঈন উদ্দিন খান বাদল বলেন, মেলায় করদাতাদের উপস্থিতি দেখে বোঝা যায় মানুষের মধ্যে করভীতি অনেক কমে আসছে।

তিনি এমপিদের উপর কর বসানোর এবং তারা সঠিকভাবে কর দিচ্ছে কিনা তা তদারকিরও দাবি জানান।

রুস্তম আলী ফরাজী বলেন, আয়কর মেলার মতো শৃঙ্খলা বজায় রাখতে পারলে মানুষ সারা বছর কর দিতে আগ্রহী হবে। আয়কর দিলে বাজেটের লক্ষ্যমাত্রা পূরণ হবে, বিদেশিদের কাছে আর হাত পাততে হবে না।

উন্নয়নের চাকা ঘোরাতে হলে আয়করের বিকল্প নেই বলে মন্তব্য করেন জামিলুর রেজা চৌধুরী।

IncomeTAX 2

এদিকে রাজস্ব বোর্ডের জ্যেষ্ঠ তথ্য কর্মকর্তা সৈয়দ এ মোমেন স্বাক্ষরিত এক বিজ্ঞপ্তিতে বলা হয়, সরকারি-বেসরকারি কর্মকর্তা-কর্মচারীদের আয়কর রিটার্ন দাখিলের সুবিধার্থে ঢাকার আয়কর মেলা আগামীকাল শনিবার সকাল ১০টা থেকে রাত ৮টা পর্যন্ত বিরতিহীনভাবে চলবে। এ ছাড়া রবি, সোম ও মঙ্গলবার আয়কর মেলা বিরতিহীনভাবে চলবে সকাল ১০ টা থেকে বিকাল ৫টা পর্যন্ত।

রাজধানী ঢাকাসহ সারাদেশে বুধবার শুরু হয় এই আয়কর মেলা। এবারই প্রথমবারের মতো উপজেলা পর্যায়েও এ মেলার আয়োজন চলছে।

ঢাকা ও বিভাগীয় শহরে এই মেলা চলবে সাত দিন অর্থ্যাৎ ২২ সেপ্টেম্বর পর্যন্ত। আর জেলা শহরে চারদিন এবং উপজেলাগুলোতে ভ্রাম্যমাণ মেলা হবে। এর মধ্যে ২৯টি উপজেলায় দুই দিন আর ৫৭টি উপজেলায় এক দিন চলবে মেলা।

IncomeTAX 3

গত বছরের মেলা থেকে ১ হাজার ৬৭৫ কোটি টাকা রাজস্ব আদায় হয়েছিল। আয়কর বিবরণী দাখিল করেছিলেন ১ লাখ ৪৯ হাজার ৩০৯ জন।

চলতি অর্থবছরে সরকার এক লাখ ৭৬ হাজার ৩৭০ কোটি টাকা রাজস্ব আদায়ের লক্ষ্য নির্ধারণ করেছে। এরমধ্যে আয়কর থেকে আদায়ের লক্ষ্য ধরা হয়েছে ৬৪ হাজার ৯৭১ কোটি টাকা।

x

Check Also

আজ বুধবারের দিনটি আপনার কেমন যাবে?

এমএনএ ফিচার ডেস্ক : আজ ১৭ সেপ্টেম্বর ২০১৯, বুধবার। নতুন সূর্যালোকে আজ বুধবারের দিনটি আপনার ...

Scroll Up