তৈরি করুন রসে ভেজানো গোলাপ পিঠা

এমএনএ ফিচার ডেস্ক : পিঠাপ্রেমী হিসেবে বাঙালির সুনাম অতি পুরনো। পিঠা তৈরি এবং খেতে দুটোতেই পছন্দ রয়েছে ব্যক্তি বিশেষে। বাঙালির চির ঐতিহ্য পিঠাপুলি হয়ে থাকে নানারকম, তাতে আবার নানারকম নকশাও থাকে।

খাবার হিসেবে যে পিঠাটি পরিবেশন করা হলো, সেটি যদি আস্ত গোলাপ হয়ে ফুটে থাকে, দেখতে কিন্তু বেশ লাগবে। চলুন জেনে নেই রসে ভেজানো গোলাপ পিঠা তৈরির রেসিপি। রেসিপিটি দিয়েছেন রন্ধনশিল্পী মোসাম্মৎ সেলিনা হোসেন।

প্রয়োজনীয় উপকরণ : চালের গুড়া- ২ কাপ, পানি- ১ কাপ, লবণ- ১/৪ চা চামচ, ডিম- ১ টি, তেল- ৩ চা চামচ, ভাজার জন্য তেল- পরিমাণ মতো, সিরার জন্য- চিনি ১ কাপ ১/২ কাপ পানি।

প্রস্তুত প্রণালি : ১ কাপ পানিতে লবণ দিয়ে ফুটিয়ে নিন। এতে চালের গুড়া দিয়ে আঁচ কমিয়ে ঢেকে দিন। ভালো করে নেড়েচেড়ে সেদ্ধ করে নিন।

এরপর চুলা থেকে নামিয়ে গরম থাকতেই এতে ডিম ভেঙে দিন। তেল দিয়ে ভালো করে মথে নিন।

অতঃপর আটা মথে তৈরি করা মন্ডগুলো রুটি বেলে নিন। গোলাকার কিছু বা স্টিলের গ্লাস দিয়ে কেটে নিন। ১টি গোলাপ বানাতে ৩টি গোল রুটি পর পর রেখে তিন দিকে কেটে নিন।

এবার একটা একটা করে কাটা অংশ তুলে দুই কোনা চেপে দিন। এভাবে সব ফুল বানিয়ে নিন। রঙিন ফুল করতে চাইলে গোলায় অল্প ফুড কালার দিয়ে নিবেন। সিরার জন্য চিনি এবং পানি জ্বাল করে আলাদা রাখুন।

গোলাপ পিঠাগুলো ডুবো তেলে সময় নিয়ে ভাজুন। অল্প আঁচে একদিক ভাজা হলে তারপর উল্টে দেবেন। খেয়াল করে ভাজতে হয় নয়তো ফুলের সেপ নস্ট হয়ে যাবে। ভাজা গোলাপ পিঠা সিরায় চুবিয়ে পরিবেশন করুন।

x

Check Also

টাকার অবমূল্যায়ন শুরু করছে কেন্দ্রীয় ব্যাংক

এমএনএ রিপোর্ট : দীর্ঘদিন বিনিময়মূল্য ধরে রাখার পর মার্কিন ডলারের বিপরীতে টাকার অবমূল্যায়ন শুরু করেছে ...

Scroll Up