দেশের কোথাও কোথাও বৃষ্টি চলছে, চলবে

92

এমএনএ রিপোর্ট : সকাল ৯টা থেকে পরবর্তী ২৪ ঘণ্টার আবহাওয়ার পূর্বাভাসে বলা হয়েছে, আজ ও আগামী কয়েকদিন দেশের কোথাও কোথাও মাঝারি ধরনের ভারী থেকে অতিভারী বর্ষণ হতে পারে। তন্মধ্যে রংপুর, ময়মনসিংহ, ঢাকা, বরিশাল, চট্টগ্রাম ও সিলেট বিভাগের অধিকাংশ জায়গায় এবং রাজশাহী ও খুলনা বিভাগের অনেক জায়গায় অস্থায়ী দমকা অথবা ঝড়ো হাওয়াসহ হালকা থেকে মাঝারী ধরনের বৃষ্টি অথবা বজ্রসহ বৃষ্টি হতে পারে।

এছাড়া সারাদেশে দিনের তাপমাত্রা সামান্য হ্রাস পেতে পারে এবং রাতের তাপমাত্রা প্রায় অপরিবর্তিত থাকতে পারে। পরবর্তী ৭২ ঘণ্টায় আবহাওয়ার অবস্থা সম্পর্কে বলা হয়েছে, বৃষ্টিপাতের প্রবণতা অব্যাহত থাকতে পারে।

আজ সোমবার সকাল নয়টা দিকে ঢাকায় প্রচণ্ড বৃষ্টি শুরু হয়। ঘণ্টা দুয়েকের ভারী বৃষ্টিতে রাজধানীর বেশির ভাগ এলাকার গলি থেকে রাজপথ পানিতে টইটম্বুর। বেলা একটার সময়ও মিরপুরের কাজীপাড়া, শেওড়াপাড়া, কালশী, ১৩ নম্বর, ভাষানটেক, উত্তরা, বনানী, রামপুরা, ধানমন্ডি ২৭ নম্বর সড়কের মোড়, ফার্মগেট, তেজতুরী বাজার, তেজকুনিপাড়া, মানিক মিয়া অ্যাভিনিউ, মৌচাক, দক্ষিণ বনশ্রী, কারওয়ান বাজার, বসুন্ধরা শপিং কমপ্লেক্সের সামনের সড়কে পানি জমে থাকতে দেখা গেছে।

বৃষ্টির সময় নগরবাসীর চলাচল কিছুটা কমে যায়। কিছুটা বিরতি এলে আবার ব্যস্ত হয়ে ওঠে সড়কগুলো। পানি জমে থাকায় যানবাহনগুলোর গতি কমে যায়। এর ফলে কোথাও কোথাও যানজটও সৃষ্টি হয়েছে।

আবহাওয়া অধিদপ্তরের তথ্যমতে, মৌসুমি বায়ুর প্রভাবই বৃষ্টিপাতের কারণ। এই অবস্থা আরও কয়েক দিন থাকার সম্ভাবনা রয়েছে।

আবহাওয়ার সিনপটিক অবস্থা সম্পর্কে বলা হয়, লঘুচাপের বর্ধিতাংশ পশ্চিমবঙ্গ ও তৎসংলগ্ন বাংলাদেশ এলাকায় অবস্থান করছে, যার বর্ধিতাংশ উত্তর বঙ্গোপসাগর পর্যস্ত বিস্তৃত। মৌসুমী বায়ু বাংলাদেশের ওপর মোটামুটি সক্রিয় এবং উত্তর বঙ্গোপসাগরে দুর্বল থেকে মাঝারি অবস্থায় রয়েছে।