দেশের সর্বনিম্ন তাপমাত্রা পঞ্চগড়ে ৭ দশমিক ২

এমএনএ রিপোর্ট : দেশের সর্ব উত্তরের জেলা পঞ্চগড়ের তেঁতুলিয়া উপজেলায় আজ মঙ্গলবার দেশের সর্বনিম্ন তাপমাত্রা ৭ দশমিক ২ ডিগ্রি সেলসিয়াস রেকর্ড করা হয়েছে। হিমালয় পর্বতের কাছাকাছি এই জেলার ওপর দিয়ে বয়ে যাচ্ছে মাঝারি শৈত্যপ্রবাহ। ঘন কুয়াশা আর তীব্র শীতে স্থবির হয়ে পড়েছে জনজীবন। আজ নিয়ে তিন দিন ধরে দেখা মেলেনি সূর্যের।

দিনভর হিমেল বাতাসে কনকনে শীত অনুভূত হয়েছে। কমে গেছে দিনের সর্বনিম্ন এবং সর্বোচ্চ তাপমাত্রার ব্যবধান। সারা রাত গুঁড়ি গুঁড়ি বৃষ্টির মতো কুয়াশা ঝরছে। এতে সড়ক ও মহাসড়কে চালকদের যানবাহন চালাতে হিমশিম খেতে হচ্ছে।

তেঁতুলিয়া আবহাওয়া পর্যবেক্ষণাগার সূত্রে জানা যায়, সোমবার সকাল ৯টায় দেশের সর্বনিম্ন তাপমাত্রা রেকর্ড করা হয়েছে ১০ দশমিক ৪ ডিগ্রি সেলসিয়াস। সন্ধ্যা ৬টায় দিনের সর্বোচ্চ তাপমাত্রা রেকর্ড করা হয়েছে ১৪ দশমিক ৭ ডিগ্রি সেলসিয়াস। এটি ছিল এ বছরের মধ্যে সর্বনিম্ন আর সর্বোচ্চ তাপমাত্রার মধ্যে সবচেয়ে কম ব্যবধান।

গত রবিবার সকাল ৯টায় তেঁতুলিয়ায় সর্বনিম্ন তাপমাত্রা রেকর্ড করা হয়েছে ১২ দশমিক ৬ ডিগ্রি সেলসিয়াস। সন্ধ্যা ৬টায় দিনের সর্বোচ্চ তাপমাত্রা রেকর্ড করা হয়েছে ১৯ দশমিক ৬ ডিগ্রি সেলসিয়াস।

কয়েক দিন ধরে পঞ্চগড়ে শীতের তীব্রতা এতটাই বেশি যে, নেহায়েত জরুরি প্রয়োজন ছাড়া লোকজন তেমন বাইরে বের হচ্ছেন না। সবচেয়ে বেশি ভোগান্তিতে পড়েছেন জেলার খেটে খাওয়া মানুষ।

তীব্র কুয়াশার কারণে দুপুর পর্যন্ত যানবাহনে হেডলাইট জ্বালিয়ে চলাচল করতে দেখা গেছে।

আজ মঙ্গলবার সকাল থেকে ঘনকুয়াশা আর শরীর হিম করা শীতে বিপর্যস্থ হয়ে পড়েছে জনজীবন। হাড় কাঁপানো শীতের কারণে আবারও দুর্ভোগে পড়েছেন নিম্ন আয়ের মানুষ।

পৌরসভা এলাকার মিঠাপুকুর এলাকার দিনমুজুর আইবুল ইসলাম বলেন, শীতের জন্য বাড়ি থেকে বের হতে দেরি হয়। এজন্য ঠিকমত কাজ পাওয়া যায় না।

তেঁতুলিয়া আবহাওয়া অফিসের ইনচার্জ রহিদুল ইসলাম বলেন, আজ মঙ্গলবার সকালে তেঁতুলিয়ায় সর্বনিম্ন তাপমাত্রা ৭ দশমিক ২ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রা রেকর্ড করা হয়। আবহাওয়ার এই অবস্থাকে মাঝারি শৈত্যপ্রবাহ বলা হয়।

প্রসঙ্গ, সর্বনিম্ন তাপমাত্রা ৬ থেকে ৮ ডিগ্রি সেলসিয়াসের মধ্যে থাকাকে মাঝারি পর্যায়ের শৈত্যপ্রবাহ বলা হয়।

x

Check Also

নিজামুদ্দিনে যোগ দেয়া ৬৪৭ জন করোনায় আক্রান্ত

এমএনএ ইন্টারন্যাশনাল ডেস্ক : ভারতের দিল্লির নিজামুদ্দিনে তাবলিগ জামাতের সমাবেশে যোগদানকারীদের ৬৫০ জন করোনা ভাইরাসে ...

Scroll Up