নতুন আইফোনে থাকতে পারে ছয় জিবি র‌্যাম

এমএনএ সাইটেক ডেস্ক : নতুন আইফোন ১২ প্রো এবং আইফোন ১২ প্রো ম্যাক্সে ছয় গিগাবাইট র‌্যাম রাখতে পারে অ্যাপল, এমনটাই ধারণা করছেন বার্কলেইস বিশ্লেষক ব্লেইন কারটিস। ২০২০ সালের সেপ্টেম্বরে উন্মোচন করা হয়ে পারে এই আইফোনগুলো।

আইফোনে র‌্যাম বাড়ানোর বিষয়ে বরাবরই সতর্ক অ্যাপল। বাজারের অ্যান্ড্রয়েড স্মার্টফোন নির্মাতা প্রতিষ্ঠানগুলো যেখানে ফ্ল্যাগশিপ ডিভাইসগুলোর র‌্যাম আট বা ১২ গিগাবাইটে নিয়ে গেছে সেখানে অ্যাপলের নতুন আইফোন ১১ প্রো’ র‌্যাম আটকে আছে চার গিগাবাইটে।

অ্যান্ড্রয়েডের চেয়ে আইওএস বেশি অপ্টিমাইজড অপারেটিং সিস্টেম হওয়ায় কম র‌্যামেও বেশি কার্যকর আইফোন। তাই নতুন আইফোনে খুবই কম র‌্যাম যোগ করে থাকে প্রযুক্তি জায়ান্ট মার্কিন প্রতিষ্ঠানটি।

কারটিসের ধারণা সত্য হলে আইফোন ১২ প্রো’তে র‌্যাম এক লাফে দুই গিগাবাইট বাড়ানো হতে পারে। এর পাশাপাশি ডিভাইসগুলোতে যোগ হতে পারে এমএমওয়েভ ৫জি সমর্থন– খবর আইএএনএস-এর।

এ ছাড়াও আরও ভালো ফটোগ্রাফি এবং অগমেন্টে রিয়ালিটির অভিজ্ঞতা দিতে নতুন আইফোনের পেছনে যোগ করা হতে পারে ৩ডি সেন্সিং ক্যামেরা। এর আগে এক প্রতিবেদনে বলা হয়েছে, নতুন আইফোনের আগে পরবর্তী আইপ্যাড প্রো’তে যোগ করা হতে পারে এই ক্যামেরা ব্যবস্থা।

আগামী বছর নতুন তিনটি আইফোন উন্মোচন করতে পারে অ্যাপল। ফ্ল্যাগশিপ আইফোন ১২ প্রো’র পাশাপাশি অপেক্ষাকৃত সস্তা আইফোন এসই ২ উন্মোচন করতে পারে প্রতিষ্ঠানটি।

আইফোন ১১-এর মতো এ১৩ চিপের সঙ্গে তিন গিগাবাইট র‌্যাম রাখা হতে পারে ডিভাইসটিতে। সিলভার, স্পেস গ্রে এবং রেড তিন রঙে আনা হতে পারে বাজেট এই আইফোনটি। ৩৯৯ মার্কিন ডলার থেকে এর বাজার মূল্য শুরু হবে বলে ধারণা করা হচ্ছে।

x

Check Also

কোটি টাকারও বেশি মূল্যের পাঁচটি মোবাইল ফোন!

এমএনএ সাইটেক ডেস্ক : আধুনিক যুগে মুঠোফোন ছাড়া মানুষ প্রায় অচল।কিছু কিছু ক্ষেত্রে এই মুঠোফোন হয়ে ...

Scroll Up