নতুন ক্ষেপণাস্ত্র পরীক্ষা করল উত্তর কোরিয়া

41

এমএনএ ইন্টারন্যাশনাল ডেস্ক : দক্ষিণ কোরিয়ার প্রেসিডেন্টের দায়িত্ব নেয়ার একদিন পরেই দূরপাল্লার নতুন ক্ষেপণাস্ত্র পরীক্ষা করল উত্তর কোরিয়া।

দেশটির উত্তর-পশ্চিমাঞ্চলের কুসং থেকে এই ক্ষেপণাস্ত্র উৎক্ষেপন করা হয়। পরে তা শতাধিক মাইল দূরে জাপানের সমুদ্র অঞ্চলে গিয়ে পতিত হয়। খবর বিবিসির।

এই ক্ষেপণাস্ত্র পরীক্ষাকে দক্ষিণ কোরিয়ান প্রেসিডেন্ট মুন জে-ইনকে চাপে ফেলার অংশ হিসেবে দেখছেন বিশ্লেষকরা। তবে মুন দক্ষিণ কোরিয়ার সঙ্গে ভালো সম্পর্ক গড়ার জন্য শুরু থেকেই নিজ ইচ্ছার কথা প্রকাশ করে আসছেন।

চলতি বছর পারমাণবিক বোমা বহনে সক্ষম একাধিক ক্ষেপনাস্ত্রের উৎক্ষেপন পরীক্ষা চালিয়েছে উত্তর কোরিয়া। এ নিয়ে আন্তর্জাতিক রাজনীতি বেশ উত্তপ্ত হয়ে রয়েছে। সম্প্রতি উত্তর কোরিয়াকে শায়েস্তা করার ঘোষণা দিয়ে নৌবহর প্রেরণ করে মার্কিন যুক্তরাষ্ট্র। তবে শেষ পর্যন্ত চীনের হস্তক্ষেপে উত্তেজনা সাময়িক প্রশমিত হয়।

গত মাসেও দেশটি দুটি ক্ষেপণাস্ত্রের পরীক্ষা চালায়। তবে তার সফল হয়নি বলে দাবি করে অন্যরা।

এদিকে ক্ষেপণাস্ত্র পরীক্ষায় দক্ষিণ কোরিয়ার প্রেসিডেন্ট নিরাপত্তা কাউন্সিলের জরুরি সভায় এ ঘটনাকে ‘উস্কানি’ হিসেবে অবহিত করে তার নিন্দা জানান।

প্রেসিডেন্টের মুখপাত্র জানায়, প্রেসিডেন্ট মুন বলেছেন দক্ষিণ কোরিয়া উত্তর কোরিয়ার সঙ্গে সম্পকোর্ন্নয়নে আগ্রহী। এজন্য দক্ষিণ কোরিয়ার পক্ষ থেকে সকল দরজা খোলা আছে। তবে উত্তর কোরিয়ার পক্ষ থেকেও ইতিবাচক আগ্রহ প্রকাশ করতে হবে।