নাকের স্প্রে ‘নিউমিফিল’ ঠেকাবে করোনা

এমএনএ ইন্টারন্যাশনাল ডেস্ক : নাকে স্প্রে ব্যবহার করলেই হবে না করোনা; এমন ওষুধ ল্যাব পরীক্ষায় সফল হয়েছে বলে দাবি করেছেন স্কটল্যান্ডের সেন্ট অ্যান্ড্রুস ইউনিভার্সিটির একদল গবেষক।

তারা বলছেন, ‘নিউমিফিল’ নামক এন্টিভাইরাল বা ভাইরাসরোধক ওষুধটি তৈরি করা হয়েছে নাকের স্প্রে হিসেবে। এটি এখন করোনার ওষুধ হিসেবে আশা জাগাচ্ছে।

গবেষকরা বলছেন, ইতিমধ্যে ল্যাবরেটরি পরীক্ষায় এটি প্রমাণিত হয়েছে। এ স্প্রে করোনা ভাইরাসকে ফুসফুসের কোষে প্রবেশের আগেই আটকে দেবে

ওষুধটির মূল গবেষক বায়েলোজির অধ্যাপক গ্যারি টেইলর বলেন, ‘অন্যান্য ওষুধ সাধারণত ভাইরাসের কিছু অংশে আঘাত হানে। আর আমাদের এ ওষুধটি ভাইরাসকে মানব কোষে প্রবেশের আগেই আটকে দেয়। নাকের এ স্প্রে হয়তবা প্রতিদিন একবার কিংবা সপ্তাহে একবার দিতে হতে পারে।’

গবেষকরা জানিয়েছেন, ‘নিউমিফিল’ নামক ওষুধটি তৈরি করা হয়েছিল মূলত ফ্লুর চিকিৎসায়। এখন এটি কোভিড-১৯ এর ক্ষেত্রেও সাফল্য দেখাচ্ছে।

সেন্ট অ্যান্ড্রুস ইউনিভার্সিটির এ গবেষণায় দেখা যায়, এ ওষুধটি ভাইরাসটির গায়ে বাতাসের বেগে এক ধরনের প্রোটিন ঢেলে দেয়। এতে ভাইরাসটি আর কোষে প্রবেশ করতে পারে না। এখনও পর্যণ্ত ওষুধটির ল্যাব টেস্ট করা হয়েছে। যার ফলাফল পাবলিক হেলথ ইংল্যান্ড দেখেছে। তারা আশা করছেন, এটি কোভিড-১৯ চিকিৎসায় ব্যবহার হতে পারে।

নিউমিফিল ওষুধটি তৈরি করেছে নিউম্যাগেন লিমিটেড। যারা নতুন রোগ ও ক্যান্সারের ওষুধ তৈরিতে কাজ করে।

বিশ্বজুড়ে দেশগুলো যখন করোনা ভাইরাস প্রতিরোধে ওষুধ উদ্ভাবন নিয়ে ব্যস্ত, তখন স্কটল্যান্ডের এ ওষুধটি করোনা প্রতিরোধে যুগান্তকারী ভূমিকা রাখতে পারে বলে গবেষকরা মনে করছেন।

x

Check Also

ঈদুল আজহা

বাংলাদেশে আজ উদযাপিত হচ্ছে পবিত্র ঈদুল আজহা

এমএনএ জাতীয় রিপোর্টঃ আজ শনিবার মুসলমানদের সবচেয়ে বড় ধর্মীয় উৎসব পবিত্র ঈদুল আজহা। যথাযথ ধর্মীয় ...

Scroll Up
%d bloggers like this: