নিজস্ব ‘উইকিপিডিয়া’ তৈরি করছে চীন

31

এমএনএ সাইটেক ডেস্ক : চীন আলাদাভাবে নিজস্ব ‘উইকিপিডিয়া’র একটি অনলাইন সংস্করণ তৈরি করতে যাচ্ছে । এটি উন্মুক্ত হবে আগামী বছর। অনলাইন এনসাইক্লোপিডিয়া উইকিপিডিয়ার সঙ্গে লড়তেই দেশটি উদ্যোগ নিয়েছে, বলা হয়েছে বিবিসি’র প্রতিবেদনে।

দেশটির কর্মকর্তারা বলেন, এই প্রকল্পে কাজের জন্য ২০ হাজারেরও বেশি লোক নিয়োগ দেওয়া হয়েছে।

উইকিপিডিয়ার মতো এই সাইট স্বেচ্ছাসেবকদের সম্পাদনার জন্য উন্মুক্ত রাখা হবে না, বরং রাষ্ট্রীয় বিশ্ববিদ্যালয়গুলোর বাছাইকৃত অধ্যাপকরা এটি পরিচালনা করবেন।

চীনে উইকিপিডিয়ার অ্যাকসেস রাখা হলেও, এর কিছু কিছু কনটেন্ট ব্লক করে রাখা হয়েছে।

এই প্রকল্পের প্রধান সম্পাদক ইয়াং মুঝি চলতি বছর এপ্রিলে বলেন, দ্য এনসাইক্লোপিডিয়া অফ চায়না কোনো “বই নয়, সংস্কৃতির একটি গ্রেট ওয়াল।”

উইকিপিডিয়া-কে প্রতিদ্বন্দ্বী হিসেবে উল্লেখকারী ইয়াং আরও বলেন, চীন তাদের ‘জনগণ আর সমাজকে’ নির্দেশনায় নিজস্ব প্লাটফর্ম তৈরিতে আন্তর্জাতিক চাপের মুখোমুখি হচ্ছে।

১৯৯৩ সালে প্রথম কাগজের সংস্করণে দ্য এনসাইক্লোপিডিয়া অফ চায়না প্রকাশিত হয়। ২০১২ সালে এর দ্বিতীয় সংস্করণ বের হয়।

অন্যদিকে সমালোচকদের দাবি, সরকারি তহবিলের এই কাজে কিছু কনটেন্ট রাজনৈতিক উদ্দেশ্যে বিকৃত হতে পারে।

এই এনসাইক্লোপিডিয়ার অনলাইন সংস্করণ ২০১১ সালে অনুমোদিত হয়, কিন্তু এটি নিয়ে কাজ শুরু হয় সাম্প্রতিক সময়ে।

চীনে বাইদু আর কিউহু ৩৬০-এর মতো স্থানীয় প্রতিষ্ঠানগুলো ইতোমধ্যে নিজস্ব অনলাইন এনসাইক্লোপিডিয়া বের করেছে। নতুন সরকারি এই এনসাইক্লোপিডিয়া এই প্রতিষ্ঠানগুলোর সঙ্গেও প্রতিদ্বন্দ্বীতা করবে, এমনটাই বলা হয়েছে প্রতিবেদনটিতে।

বর্তমানে দেশটির ব্যবহারকারীরা কিছু উইকিপিডিয়া কনটেন্ট পড়তে পারেন, কিন্তু দালাই লামা বা প্রেসিডেন্ট শি জিনপিন-এর মতো স্পর্শকাতর বিষয়ে সার্চ করা ব্লক করে রাখা হয়েছে।

অক্সফোর্ড ইন্টারনেট ইনস্টিটিউট-এর গবেষক তাহা ইয়াসেরি বলেন, “রাষ্ট্র অনুমোদিত কনটেন্টে আরও বেশি ব্যবহারকারীকে আকৃষ্ট করতেই এই পদক্ষেপ।”

এ খবর প্রকাশের আগের সপ্তাহে তুরস্কে উইকিপিডিয়া বন্ধ করে দেওয়া হয়, যদিও এর কারণ এখনও প্রকাশিত নয়।

২০১৪ সালে রাশিয়াও উইকিপিডিয়ার বিকল্প সংস্করণ আনার পরিকল্পনা ঘোষণা দেয়।