পর্নসাইটে প্রবেশকারীদের তালিকা হবে না

21

এমএনএ সাইটেক ডেস্ক : ডাক ও টেলিযোগাযোগ বিভাগ জানিয়েছে পর্নসাইটে প্রবেশকারীদের নামের তালিকা হচ্ছে না এবং তা করাও সম্ভব নয়। আজ বুধবার এক সংবাদ বিজ্ঞপ্তিতে টেলিযোগযোগ বিভাগ জানায়, কিছু অনলাইন ও জাতীয় দৈনিক পত্রিকায় পর্নসাইটে প্রবেশকারীদের নামের তালিকা তৈরির বিষয়ে ‘একটি বিভ্রান্তিকর খবর’ প্রকাশিত হওয়ায় ডাক ও টেলিযোগাযোগ বিভাগের দৃষ্টি আকৃষ্ট হয়েছে।

এ পরিপ্রেক্ষিতে ডাক ও টেলিযোগাযোগ বিভাগ দৃঢ়ভাবে জানাতে চায়, পর্নসাইটে প্রবেশকারীদের নামের তালিকা করার কোনো কথা হয়নি।

dakগত ২৮ নভেম্বর অনলাইনে আপত্তিকর কনটেন্ট নিয়ন্ত্রণ বিষয়ে এক সভায় বাংলাদেশে ইন্টারনেটে পর্নগ্রাফি ও আপত্তিকর কন্টেন্ট প্রকাশ বন্ধে একটি কমিটি গঠন করে টেলিযোগাযোগ বিভাগ। ওই কমিটি ইন্টারনেটে পর্নগ্রাফি ও আপত্তিকর কনটেন্টের পূর্ণাঙ্গ ওয়েব তালিকা প্রস্তুত করে সেগুলো বন্ধে তিন স্তরের কারিগরি প্রস্তাব তৈরি করবে বলে জানানো হয়। তালিকা ও কারিগরি প্রস্তাব পাওয়ার পর ইন্টারনেটে পর্নগ্রাফি ও আপত্তিকর কন্টেন্ট বন্ধের প্রক্রিয়া শুরু হওয়ার কথা রয়েছে।

এ ধরনের তালিকা করার প্রশ্নই ওঠে না জানিয়ে সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়, প্রযুক্তিগতভাবেও এটা করা সম্ভব নয়। এ ধরনের গুঞ্জন আমাদের বিস্মিত করেছে, কারণ ব্যক্তিগত তথ্য সুরক্ষা আমাদের আইনগত দায়িত্ব। এ দায়িত্ব পালনে আমরা বদ্ধপরিকর। যারা গুজব রটাবার চেষ্টায় রত, তাদের এ ধরনের চেষ্টা থেকে বিরত থাকার অনুরোধ জানিয়েছে ডাক ও টেলিযোগাযোগ বিভাগ।

গতকাল মঙ্গলবার ফেসবুকে এক পোস্টে টেলিযোগাযোগ প্রতিমন্ত্রী তারানা হালিম বলেন, পর্নসাইটে প্রবেশকারীদের তালিকা করার কোনো কথা তিনি বলেননি, যদিও সংবাদমাধ‌্যমে তাকে উদ্ধৃত করেই ওই বক্তব‌্য এসেছে।

ট্যাগ : পর্নসাইটে, প্রবেশকারীদের, তালিকা, হবে না