পাবনায় মোটর শ্রমিকদের অনির্দিষ্টকালের কর্মবিরতি

এমএনএ জেলা প্রতিনিধি : মজুরি বৃদ্ধির দাবিতে পাবনায় সব রুটে বাস চলাচল বন্ধ করে দিয়ে অনির্দিষ্টকালের কর্মবিরতি পালন করছেন মোটর শ্রমিক ইউনিয়ন। আজ সোমবার ভোর ৬টা থেকে পাবনার সব রুটে এই অনির্দিষ্টকালের ধর্মঘট চলছে। গতকাল রবিবার রাতে পাবনা জেলা মোটর শ্রমিক ইউনিয়ন এক বৈঠকে এ সিদ্ধান্ত গ্রহণ করে তারা।

পাবনা জেলা মোটর শ্রমিক ইউনিয়নের ভারপ্রাপ্ত সাধারণ সম্পাদক একরাম হোসেন জানান, পাবনার মালিকরা পরিবহন ভাড়া দ্বিগুন বৃদ্ধি করলেও শ্রমিকদের বেতন ভাতা বাড়ায়নি। এ ছাড়া মালিক সমিতির লোকজন শ্রমিকদের কল্যাণে কোনো কাজ করছে না।

শ্রমিকদের অভিযোগ, সরকার নির্ধারিত বর্ধিত ভাড়া মোটর মালিক গ্রুপ দীর্ঘদিন ধরে নিচ্ছেন। ভাড়া বাড়ার কারণে দূরপাল্লার কোচগুলোর শ্রমিকরা তাদের বেতন বাড়ানোর জন্য তিন মাস ধরে দাবি জানিয়ে আসছেন। কিন্তু শুধু আশ্বাস দিচ্ছেন, বেতন বাড়ানোর উদ্যোগ নিচ্ছে না মোটর মালিক গ্রুপ।

এ কারণে মজুরি বৃদ্ধির দাবিতে অনির্দিষ্টকালের কর্মবিরতি পালন করছেন পাবনার মোটর শ্রমিকরা। ফলে আজ সোমবার সকাল থেকে পাবনা থেকে ঢাকা-চট্টগ্রামসহ দুরপাল্লার কোচ এবং আভ্যন্তরীণ রুটে আঞ্চলিক বাস চলাচল বন্ধ রয়েছে। তবে ঢাকা থেকে পাবনার ওপর দিয়ে অন্যান্য জেলা ও বিভাগের বাস চলাচল স্বাভাবিক রয়েছে।

এদিকে, কর্মবিরতি শুরুর পর আজ সোমবার সকালে পাবনা থেকে কোনো কোচ বা বাস ছেড়ে যায়নি। এতে মানুষের ভোগান্তি চরমে পৌঁছেছে। সকাল থেকেই জেলার বিভিন্ন পয়েন্টে যাত্রীদের দুর্ভোগে পড়তে দেখা গেছে। সকালে পাবনা বাস টার্মিনালে এসে মানুষজন বাস না পেয়ে  অনেকে বাধ্য হয়ে বিকল্প উপায়ে নছিমন করিমনে বেশি ভাড়া দিয়ে গন্তব্যে যাচ্ছেন।

পাবনা জেলা মোটর শ্রমিক ইউনিয়নের লাইন সম্পাদক আলাল হোসেন জানান, শ্রমিকদের দাবি আদায় না হওয়া পর্যন্ত তাদের কর্মবিরতি চলবে। আশা করি মালিক পক্ষ বিষয়টি গুরুত্বের সাথে দেখবেন।

পাবনা মোটর মালিক গ্রুপের সহ-সভাপতি খোকন মালিথা জানান, শ্রমিকরা কোন আলটিমেটাম ছাড়াই ধর্মঘট শুরু করেছে যা অযৌক্তিক ও অন্যায়।

পাবনার জেলা প্রশাসক কবীর মাহমুদ জানান, মালিক ও শ্রমিকদের সঙ্গে আলোচনার ভিত্তিতে পরিবহন ধর্মঘট নিরসনে প্রশাসন চেষ্টা করছে।

x

Check Also

আজ বুধবারের দিনটি আপনার কেমন যাবে?

এমএনএ ফিচার ডেস্ক : আজ ১৭ সেপ্টেম্বর ২০১৯, বুধবার। নতুন সূর্যালোকে আজ বুধবারের দিনটি আপনার ...

Scroll Up